বাংলা নিউজ > টুকিটাকি > Prawn Polao: পুজোর একদিন বাড়িতেই ভুরিভোজ? ভাতের বদলে হয়ে যাক প্রণ পোলাও

Prawn Polao: পুজোর একদিন বাড়িতেই ভুরিভোজ? ভাতের বদলে হয়ে যাক প্রণ পোলাও

প্রণ পোলাও

Prawn Polao: এবার পুজোয় একদিন বাড়িতে ভুরিভোজের পরিকল্পনা আছে? বাড়িতে তাহলে ভাত বা বাসন্তী পোলাওয়ের বদলে রাঁধুন প্রণ পোলাও, কীভাবে? দেখুন পদ্ধতি।

বাঙালির পুজো মানেই 'প ' এর মিশেল চারিদিকে, সে পুজো হোক, কিংবা পার্টি বা পেট পুজো অথবা পোলাও! আর হবে নাই বা কেন, পুজো বা পার্টি খাওয়া দাওয়া ছাড়া জমে নাকি? একদম নয়। তাহলে? তাহলে আর কী ঘরে হোক বা বাইরে আড্ডা বদলে খাওয়া দাওয়া মাস্ট!

কিন্তু এই পুজোর মধ্যে কি আত্মীয়রা বা বন্ধু বান্ধব বাড়িতে আসছে একদিন। বা বাড়ির সবাই মিলেই একদিন ভুরিভোজের পরিকল্পনা করেছেন? তাহলে সেদিন তো বাড়িতে বিশেষ কিছু বানাতে হবেই। কিন্তু কী ভাবছেন বানাবেন কী? ভাত না পোলাও? পোলাও হলে বাসন্তী পোলাও বানাবার কথা ভাবছেন কী? তাহলে বলব প্ল্যান বদলান। বাসন্তী পোলাও তো বহুবার খেয়েছেন এবার বরং স্বাদ বদল করুন। বাড়িতে তার বদলে বানিয়ে ফেলুন চিংড়ি পোলাও। আর চমকে দিন সকলকে। কীভাবে বানাবেন ভাবছেন? আসুন দেখে নেওয়া যাক।

চিংড়ি পোলাও বানানোর রেসিপি।

উপকরণ: চিংড়ি এক বাটি, পেঁয়াজ কুচি এক কাপ, টমেটো কুচি এক কাপ, চেরা কাঁচা লঙ্কা ৪ থেকে ৫টি, নুন, বাসমতি চাল আধ কেজি, আদা বাটা এক চামচ, রসুন বাটা দুই চামচ, গোটা গরমমশলা, তেজপাতা, শুকনো লঙ্কা গুঁড়ো এক চামচ, হলুদ গুঁড়ো আধ চামচ, ধনে গুঁড়ো এক চামচ, দই আধ কাপ, গোলাপ জল এক চামচ, কেওড়া জল আধ চামচ।

এবার কী করে বানাবেন দেখুন: সবার আগে বাসমতি চালটাকে ভালো করে ধুয়ে নিয়ে ভিজিয়ে রাখুন। অন্তত এক ঘণ্টা ভিজিয়ে রাখবেন। তারপর চালের জল ঝরিয়ে নিন ভালো করে। এরপর চিংড়ি মাছগুলোর খোসা ছাড়িয়ে, ভালো করে ধুয়ে নিয়ে একটা বাটিতে রাখুন। এরপর তার মধ্যে দিয়ে দিন স্বাদ মতো নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো। এবার এগুলোকে মাখিয়ে নিন।

এরপর কড়াইতে তেল দিয়ে গ্যাসে বসান। তেল গরম হলে চিংড়ি মাছগুলোকে ভেজে নিন। তারপর সেই তেলের সঙ্গে আরও কিছুটা তেল দিয়ে তাতে একে একে দিয়ে দিন তেজপাতা, গোটা গরম মশলা। হালকা নেড়ে নিয়ে দিয়ে দিন পেঁয়াজ কুচি। পেঁয়াজটা যখন হালকা ভাজা ভাজা হয়ে আসবে তখন তাতে টমেটো কুচি দিয়ে দিন। আবার নাড়তে থাকুন। এরপর আদা এবং রসুন বাটা দিয়ে কষতে থাকুন। কষা হয়ে গেলে তাতে দিয়ে দিন দুই চামচ টক দই। আবার কষতে থাকুন। এবার এতে সামান্য জল দিয়ে ভালো করে মশলা কষিয়ে নিন। তারপর একটু জল দিয়ে আবার কষান। এরপর একটা বাটিতে ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন আর কয়েকটি কাঁচা লঙ্কা নিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর সেটা দিয়ে দিন কড়াইতে। আবার ভালো করে নাড়ুন। এরপর মশলা থেকে তেল ছেড়ে দিলে তাতে সামান্য চিনি দিন। তারপর দিয়ে দিন চিংড়ি মাছগুলো। চাপা দিয়ে কিছুক্ষণ রান্না করে চিংড়িগুলো তুলে নিন। তারপর চাল ঢেলে দিন মশলায়। ভালো করে সেটা চালের সঙ্গে মিশিয়ে পরিমাণ মতো গরম জল দিয়ে দিন। এরপর চাপা দিয়ে দিন আবার। চাল সেদ্ধ হয়ে এলে তাতে কয়েক ফোঁটা গোলাপ জল এবং সামান্য কেওড়া হল দিয়ে দিন। আবার নেড়ে নিয়ে ঢাকা দিয়ে রাখুন। তারপর চিংড়িগুলো দিয়ে দিন। একটু নেড়ে নিয়ে গ্যাস বন্ধ করে দিলেই তৈরি চিংড়ি পোলাও।

টুকিটাকি খবর

Latest News

মেশানো হল বিষ, সাধের সেই পায়েস খাবে কে! তিতির নাকি রাজন্যা? ছেলে কোলে বিয়ে করেছেন, আইনি বিয়ের পর রাতুল-রূপাঞ্জনার ছবিও তুলল রিয়ান ‘সিয়াচেন বীরত্ব ও সাহসের রাজধানী’, বেসক্যাম্পে গিয়ে জওয়ানদের বার্তা রাজনাথের IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি বিমান বসুর দ্বারে গেলেন তাপস রায়, ভরদুপুরের প্রবল গরমে দুই নেতার কী কথা হল? ১০ বছরে বিজেপি প্রার্থীর বয়স বেড়েছে ১৫ বছর, মনোনয়ন বাতিলের দাবি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো চাকরিতে ঘুষের টাকা কল্যাণও পেয়েছে, বাউন্সার দিলেন অভিজিৎ ‘ও ক্রিকেট বোঝে? কে ঢুকতে দিল', KKR-এর ম্যাচে কমেন্ট্রি বক্সে প্রেরণা,হল কটাক্ষ স্কোয়াডে থেকেও IPL 2024-এ এখনও মাঠে নামার সুযোগ পাননি ১০ দলের এই তারকারা

Latest IPL News

IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো ‘ও ক্রিকেট বোঝে? কে ঢুকতে দিল', KKR-এর ম্যাচে কমেন্ট্রি বক্সে প্রেরণা,হল কটাক্ষ Virat Kohli Fined: আউট হয়ে হম্বিতম্বি, আম্পায়ারকে চোখ রাঙিয়ে বিরাট শাস্তি কোহলির KKR vs RCB, IPL 2024: আউট নিয়ে ফুঁসছেন কোহলি, বিতর্ক না বাড়িয়ে কী বললেন রানা? IPL 2024 RCB: বেঙ্গালুরুতে জলের সঙ্কট মেটাতে বিরাট কোহলিদের বিশেষ উদ্যোগ কোহলিদের ছক্কাকে কি ভুল করে চার দিল আম্পায়ার? ভাইরাল ভিডিয়ো নিয়ে বিতর্ক কোমরের উপরে ফুলটস নো-বল হওয়া উচিত, তবু কেন আউট হলেন কোহলি, জানা গেল নিয়ম পুরনো রেসিপিতেই সুস্বাদু বিরিয়ানি KKR-র, চেনা মশলায় আস্থা রেখে সাফল্য প্রথমার্ধে কেন রোহিতকে সরিয়ে হার্দিককে নেতা করল MI? শেষ ৩ বছরের খতিয়ান দিয়ে বোঝালেন উথাপ্পা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.