বাংলা নিউজ > টুকিটাকি > Google Doodle on Pani Puri: ফুচকা ভালোবাসে Google-ও! সকাল সকাল টক-ঝাল-মিষ্টি Doodle দেখেই জিভে জল সকলের

Google Doodle on Pani Puri: ফুচকা ভালোবাসে Google-ও! সকাল সকাল টক-ঝাল-মিষ্টি Doodle দেখেই জিভে জল সকলের

ঘুগলের ডুডলে ভালোবাসার ফুচকা!

Google Doodle on Pani Puri: ফুচকা বা পানি পুরিকে ভালোবাসা জানালো গুগল। কেন জানেন? আজকের দিনটি েই হিসাবে খুব গুরুত্বপূর্ণ।

সকাল সকাল সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের জিভে জল। কারণ সকাল থেকেই এই মাধ্যম ভরে গিয়েছে টক-ঝাল-মিষ্টি স্বাদে। গুগলের বিশেষ ডুডল এসে গিয়েছে ফুচকা নিয়ে। কিন্তু এই ফুচকা বা পানি পুরি কেন হঠাৎ স্থান পেল গুগলের ডুডলে? এর পিছনে রয়েছে ৮ বছর আগের একটি ঘটনা। 

২০১৫ সালের ১২ জুলাই ইন্দোরে এই ফুচকা বা পানি পুরি নিয়ে ঘটেছিল একটি ঘটনা। সে দিন এই শহরের একটি দোকান করে ফেলে একটি বিশ্বরেকর্ড। ঢুকে পড়ে Golden Book of World Records (GBWR)-এর খাতায়। কী হয়েছিল সে দিন? এই দোকানে ৫১টি স্বাদের ফুচকা তৈরি করা হয়। তার মধ্যে চেনা টক-ঝাল ফুচকা বা পানি পুরি যেমন ছিল, তেমনই ছিল মিষ্টি চকোলেট ফুচকাও। সব মিলিয়ে ব্যাপক আলোচনা হয় সেই বিশ্বরেকর্ড নিয়ে। 

(আরও পড়ুন: স্বাধীনতার আগেই পিএইচডি অর্জনকারী প্রথম ভারতীয় মহিলা, কমলা সোহোনিকে কুর্নিশ জানাল গুগল ডুডলও)

যদিও বিশ্বরেকর্ডে পরে আলাদা করে ফুচকার জনপ্রিয়তা কিছু বাড়েনি। কারণ তার আগে থেকেই এটি ভারতে এক নম্বর স্ট্রিট ফুড বললে অত্যুক্তি হয় না। বাংলায় ফুচকা নামে পরিচিত হলেও, ভারতের অন্যান্য অনেক জায়গায় এর নাম পানি পুরি। 

(আরও পড়ুন: অফিসের কাজে লুকিয়ে-লুকিয়ে AI ব্যবহার করছেন? সাবধান করে দিল Google)

বিশ্বরেকর্ডের আট বছর পরে গুগল এবং ভালোবাসা জানালো ফুচকা বা পানি পুরিকে। বুধবার অর্থাৎ ১২ জুলাই একটি ডুডল বানানো হল তাদের তরফে। তবে সেটি নিছক একটি অ্যানিমেটেড ডুডল নয়, তার সঙ্গে একটি মজাদার খেলাও। এই ভিডিয়ো গেমটি নিয়েও সকাল থেকে মজেছে নেটপাড়া। খেলাটির ধরন হল, এক জন ফুচকা বিক্রেতাকে খদ্দেরদের আবদার মিটিয়ে পর পর দিয়ে যেতে হবে তাঁদের পছন্দের ফুচকা। গেমটি খেলতে খেলতে অনেকেরই মনে হয়েছে, এতেও মিটছে ফুচকার স্বাদ। 

(আরও পড়ুন: Google ছেড়ে অন্য জায়গায় AI-এর কাজ করতে যাচ্ছেন কর্মীরা! কী ভাবছেন সুন্দর পিচাই?)

শুধু ভারতেই নয়, এই দেশের বাইরে এশিয়ার আরও কিছু অংশেও বেশ জনপ্রিয় স্ট্রিট ফুড হল এই ফুচবা বা পানি পুরি। তেলেভাজা এই খাবারটি তেঁতুল জলের সঙ্গে মিশিয়ে পরিবেশন করা হয়। ভিতরে সাধারণত আলুর পুর থাকে। তবে ইদানীং আরও নানা উপাদান এর পুর হিসাবে ব্যবহার করা হচ্ছে। 

 

টুকিটাকি খবর

Latest News

'সেদিন দেবের সঙ্গে প্রেমের কথা জেনে মা আমায় চড় মেরেছিল', অকপট রুক্মিণী মৈত্র তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি বহু রাজ্যে, বাংলায় বৃষ্টির পূর্বাভাস কী বলছে? মনসা পুজো ২০২৪এর তারিখ কবে? দেবীর আরাধনার বিধি, কাহিনি একনজরে রবিবার রাজভবনে যাচ্ছেন শুভেন্দু অধিকারী, আক্রান্তদের নিয়ে রাজ্যপাল সাক্ষাৎ মহাদেশ সেরা হওয়ার দৌড়ে ২ মহাতারকা- কবে,কখন নামছেন মেসি-রোনাল্ডো, জানুন এক নজরে ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? Namibia বনাম England ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বাংলাদেশে ‘তাঁকে’ নিয়ে ত্রাহি ত্রাহি রব, 'তুফান' বলছেন, ‘গোটা দেশ চাই’… কে তিনি? US-র এয়রো ইঞ্জিন প্রস্তুতকারক সংস্থা থেকে ক্ষতিপূরণ পাচ্ছে ইন্ডিগো! কী ঘটেছে? কালিম্পংয়ে বন্যা পরিস্থিতি খতিয়ে দেখলেন রাজু, রাজ্য সরকারকে দায়ী করতেই এল কটাক্ষ

T20 WC 2024

ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.