বাংলা নিউজ > টুকিটাকি > Hydrating Foods: তাপপ্রবাহ আরও বাড়বে, সুস্থ থাকতে আজই খেতে শুরু করুন এই ৭ খাবার

Hydrating Foods: তাপপ্রবাহ আরও বাড়বে, সুস্থ থাকতে আজই খেতে শুরু করুন এই ৭ খাবার

সুস্থ থাকতে আজই খেতে শুরু করুন এই ৭ খাবার (Pexel)

Hydrating Foods: এই খাবারগুলো আপনি আরও ভাল হাইড্রেশনের জন্য আপনার ডায়েটে যোগ করতে পারেন।

গ্রীষ্ম প্রায় এসে গিয়েছে। আপনার খাদ্যতালিকা এবং জীবনযাত্রায় সমস্ত প্রয়োজনীয় পরিবর্তন করারও সময় এসেছে। তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে, আপনার এমন খাবার খাওয়া উচিত। যা আপনাকে ঠাণ্ডা এবং হাইড্রেটেড রাখতে পারে। সর্বোত্তম হাইড্রেশন বজায় রাখা আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। গ্রীষ্মকালে মানুষের শরীরে ঘাম এবং প্রস্রাবের মাধ্যমে জলের অনেক অভাব আসে। এছাড়াও, গরম আবহাওয়া আপনাকে স্বাভাবিকের চেয়ে বেশি তৃষ্ণার্ত করে তোলে। তাই, অনেক বেশি পানীয় গ্রহণ করা ছাড়াও, আপনাকে অবশ্যই আপনার গ্রীষ্মকালীন ডায়েটে কিছু হাইড্রেটিং খাবার যোগ করতে হবে। তাই আসন্ন গরমের জন্য আপনাকে স্বাস্থ্যকর উপায়ে প্রস্তুত হতে সাহায্য করার জন্য, এখানে খাবারের একটি তালিকা রয়েছে যা আপনি আরও ভাল হাইড্রেশনের জন্য অবশ্যই আপনার ডায়েটে যোগ করতে পারেন।

১) শশা

শশা হল আরও একটি হাইড্রেটিং খাবার যাতে ক্যালোরি কম থাকে। শশা সালাদ, স্মুদি বা সাইড ডিশ হিসাবে খাওয়া যেতে পারে। উচ্চ জলের উপাদান সহ, শশা আপনাকে হাইড্রেটেড রাখতেও পারে।

২) তরমুজ

তরমুজ, গ্রীষ্মের গরম আবহাওয়ার জন্য উপযুক্ত কারণ এটি প্রায় ৯০ শতাংশ জল দ্বারা গঠিত। এটি ইলেক্ট্রোলাইট, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ।

৩) কস্তুরি বা মাস্কমেলন

এটি সুস্বাদু, মিষ্টি এবং খুব হাইড্রেটিং। পুষ্টিতে ভরপুর মাস্কমেলন আপনাকে অনাক্রম্যতা বাড়াতে, হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে, দৃষ্টিশক্তি বাড়াতে, ওজন কমাতে এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করতে পারে।

৪) টমেটো

টমেটো লাইকোপেন সমৃদ্ধ, একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতির বিরুদ্ধে রক্ষা করতে সাহায্য করতে পারে। এগুলিতে প্রচুর পরিমাণে জল, ভিটামিন এ এবং সি রয়েছে।

৫) সেলারি

ন্যূনতম ক্যালোরি সহ, সেলারি জল প্রয়োজনীয় পুষ্টির একটি দুর্দান্ত উৎস। এটি বিশেষ করে ভিটামিন কে এবং পটাসিয়ামে সমৃদ্ধ।

৬) স্ট্রবেরি

এই ফলে জলের পরিমাণ বেশি থাকে, যা এগুলিকে আরও হাইড্রেটিং খাবার করে তোলে। এগুলিতে ভিটামিন সি, ফোলেট, ম্যাঙ্গানিজ এবং পটাসিয়াম সহ প্রয়োজনীয় পুষ্টিও রয়েছে। স্ট্রবেরি আপনার হার্টের জন্য ভাল এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে।

৭) দই

দই হল একটি প্রোবায়োটিক যা আপনাকে হাইড্রেটেড রাখার পাশাপাশি গ্রীষ্মের সময় অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে পারে। দই খাওয়া শরীরে শীতল প্রভাব ফেলে।

দাবিত্যাগ: এই বিষয়বস্তু শুধুমাত্র জেনেরিক তথ্য প্রদান করে। এটি কোনওভাবেই যোগ্য চিকিৎসার সঙ্গে সম্পর্কিত মতামতের বিকল্প নয়। আরও তথ্যের জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার নিজের ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

টুকিটাকি খবর

Latest News

Kolkata Knight Riders বনাম Sunrisers Hyderabad ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? Kolkata Knight Riders বনাম T.B.C. ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ১১ বার আইপিএল ফাইনাল খেলেছেন ধোনি! প্রথম দশে নেই KKR বা SRH-এর কোনও প্লেয়ার পাতে রাখুন ফাইবারের এই ‘পাওয়ার হাউস’কে, দূরে পালাবে বহু রোগ কম্বোডিয়ায় অস্বাভাবিক মৃত্যু বীরভূমের যুবকের, দেহ আনতে বিপুল খরচ,আতান্তরে পরিবার অনির্বাণে ফিদা রাঘবের দুই সুন্দরী কন্যে, নায়ককে কাছে পেয়ে বাকরুদ্ধ আহিরী-আনন্দী ব্যর্থ হয়েও সুপারিশের সৌজন্যে কেন দলে আজম…সাংবাদিকের প্রশ্নে চটলেন ফখর জামান 'মে মাসেই বেরিয়েছে বসিরহাটের ফলাফল,' সন্দেশখালি ক্ষত মেরামতিতে মরিয়া অভিষেক ‘বিয়ের পর বরগুলো এমনই হয়ে যায়…’, রাজার কোন কাজে রাগল মধুবনী? মিল পেল নেটপাড়া সৌভাগ্য এনে দিতে পারে দরজাও! তবে তার সাজ সজ্জায় এই ৪ জিনিস রাখতে ভুলবেন না

Latest IPL News

কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.