বাংলা নিউজ > টুকিটাকি > Indian Spices Ban: ইথিলিন অক্সাইড মিলল এভারেস্ট, MDH মসলায়! জানুন ক্যানসার সহ কী হতে পারে এটি থেকে

Indian Spices Ban: ইথিলিন অক্সাইড মিলল এভারেস্ট, MDH মসলায়! জানুন ক্যানসার সহ কী হতে পারে এটি থেকে

বিপাকে এভারেস্টের মতো ভারতীয় মশলা কোম্পানি (Hindustan Times)

Indian Spices Ban: ভারতের স্বনামধন্য মশলা কোম্পানি এমডিএইচ এবং এভারেস্টের কিছু পণ্য সিঙ্গাপুর এবং হংকং-এ নিষিদ্ধ করা হয়েছে। নিষেধাজ্ঞার কারণ হিসাবে এসব পণ্যে রয়েছে ইথিলিন অক্সাইডের আধিক্য।

ভারতীয় মশলায় মিশছে ইথিলিন অক্সাইড। মশলার জীবাণু নষ্ট করতে গিয়ে এই কীটনাশকের ব্যবহার নাকি ক্যানসারের ঝুঁকি টেনে আনছে। খুব স্বাভাবিকভাবেই ভারতীয় মশলার গুণমান নিয়ে প্রশ্ন উঠেছে। ক্যানসার হওয়ার আশঙ্কায় সিঙ্গাপুর এবং হংকং-এ কিছু এমডিএইচ এবং এভারেস্ট মশলা নিষিদ্ধও করা হয়েছে ইতিমধ্যেই। সিঙ্গাপুর এবং হংকংয়ের খাদ্য নিরাপত্তা দফতরের অভিযোগ, এমডিএইচ এবং এভারেস্টের চারটি মশলা পণ্যে অতিরিক্ত পরিমাণে কীটনাশক 'ইথিলিন অক্সাইড' রয়েছে। এ প্রসঙ্গে স্পাইসেস বোর্ড অফ ইন্ডিয়ার ডিরেক্টর এবি রেমা শ্রী বলেন, আমরা বিষয়টি খতিয়ে দেখছি।

ঠিক কতটা বিপজ্জনক ইথিলিন অক্সাইড

বিভিন্ন শিল্পে ব্যবহৃত অন্যতম রাসায়নিক হল ইথিলিন অক্সাইড। এটি এমনই একটি ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক যা স্তন ক্যানসারের ঝুঁকি বাড়াতে পারে। এটি মানুষের ডিএনএ, মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রেরও ক্ষতি করতে পারে। এই দাহ্য বর্ণহীন গ্যাস, ঘরের তাপমাত্রায় মিষ্টি গন্ধ ছড়ায়। এটি অন্যান্য রাসায়নিক তৈরিতেও ব্যবহৃত হয়। জীবাণুনাশক এবং জীবাণুমুক্ত করার কাছে ব্যবহৃত হয় ইথিলিন অক্সাইড। আমেরিকার ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ইথিলিন অক্সাইডের ডিএনএ-র ক্ষতি করার পাশাপাশি শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে মানবদেহে পৌঁছে ক্যানসার ঘটায় ইথিলিন অক্সাইড।

  • কী ধরনের সমস্যা হতে পারে

এত গুরুতর শারীরিক সমস্যার কথা মাথায় রেখে এই মশলাগুলোর নমুনা সংগ্রহের কাজ শুরু করে দিয়েছে এফএসএসএআই। ওদিক, নারায়না হেলথ সিটি, ব্যাঙ্গালোরে রক্লিনিক্যাল নিউট্রিশনের চার্জ, সুপর্ণা মুখোপাধ্যায়ও ইথিলিন অক্সাইডের বিষাক্ততার উপর জোর দিয়ে বলেছিলেন যে খাদ্য পণ্যে থেকে ইথিলিন অক্সাইডের ব্যবহার ক্যানসারের ঝুঁকি বাড়ায়। বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য এটি অত্যন্ত সংঘাতিক।

ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (IARC) এবং ইউএস এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (USEPA) ইথিলিন অক্সাইডকে মানুষের জন্য কার্সিনোজেনিক বলে মনে করে। ইপিএ অনুসারে, এই রাসায়নিকের স্বল্পমেয়াদী এক্সপোজার মানুষের স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করতে পারে। এটির কারণে বিষণ্নতা আসতে পারে। চোখে জ্বালা করতে পারে। এছাড়াও এর এক্সপোজার, ত্বক, নাক, গলা এবং ফুসফুসে জ্বালা সৃষ্টি করতে পারে। মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রও ক্ষতিগ্রস্ত হতে পারে।

ইপিএ আরও বলেছে যে গর্ভবতী মহিলাদের শ্বাসে ইথিলিন অক্সাইড পৌঁছে গেলে গর্ভপাতের সম্ভাবনা বাড়তে পারে। ইপিএ রিপোর্ট অনুযায়ী, এই গ্যাসের ক্ষতিকর প্রভাব প্রাণীদের প্রজননে দেখা গিয়েছে। কারণ এর ফলে শুক্রাণুর ঘনত্ব হ্রাস পায়। মার্কিন জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটের মতে, ইথিলিন অক্সাইড লিম্ফোমা এবং লিউকেমিয়া ঘটাতে পারে। এছাড়া এটি পাকস্থলী ও স্তন ক্যানসারের কারণ হতে পারে।

টুকিটাকি খবর

Latest News

আজ শহরে রোড শো করবেন মোদী, তার আগে ট্রাফিক নিয়ে বিশেষ নির্দেশিকা কলকাতা পুলিশের অমিতাভ বচ্চনের পরামর্শে অনুপ্রেরণা খুঁজতে কলকাতায় অহনা কুমরা, খেলেন কী? KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? রেমাল বিদায়ে বাংলায় কি কমবে বৃষ্টি? জুনের শুরুতেই ফের ভাসতে পারে কলকাতা ‘আমি রূপকথার গল্পের খারাপ সৎ মা নই…’, জাভেদের প্রথম স্ত্রীকে নিয়ে অকপট শাবানা WhatsApp-এ ভুল ভয়েস নোট পাঠিয়ে ফেলেছেন? জানুন পাঠানোর আগে কীভাবে শুনবেন সেটি লাইনচ্যুত লোকাল ট্রেন, মঙ্গল সকালে ব্যাহত রেল পরিষেবা, এখন কী পরিস্থিতি? বর্ডার-গাভাসকর ট্রফির আগে অস্ট্রেলিয়ায় এ-দলের ২টি ম্যাচ খেলবে ভারত- দেখুন সূচি 'মোদী চিনের সঙ্গে ডিসকো করছেন',প্রধানমন্ত্রীর 'মুজরা' মন্তব্যের প্রসঙ্গে ওয়াইসি ষষ্ঠীতে বাংলায় কত আসন জিতবে BJP? রাজ্যে দলের ফল নিয়ে যোগ-বিয়োগ করে যা বললেন শাহ…

Latest IPL News

KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.