বাংলা নিউজ > টুকিটাকি > International Women's Day 2024: ২০২৪ নারী দিবস উদযাপনে কিছু প্ল্যান করছেন? রইল আইডিয়া, দেখে নিন দিনটির ইতিহাস, গুরুত্ব

International Women's Day 2024: ২০২৪ নারী দিবস উদযাপনে কিছু প্ল্যান করছেন? রইল আইডিয়া, দেখে নিন দিনটির ইতিহাস, গুরুত্ব

নারী দিবস উদযাপিত হয় ৮ মার্চ। 

 ২০২৪ নারী দিবস সামনেই। নারী দিবসের উদযাপনে সকলে মিলে নারীকে আরও কাছ থেকে বুঝে ওঠার চেষ্টা নিয়ে এই বিশেষ দিন উদযাপন করতে আপনি কি আইডিয়া খুঁজছেন? রইল কিছু টিপস।

নারী দিবস ২০২৪ পালিত হতে চলেছে ৮ মার্চ। প্রতি বছরের মতো এই বছরেও নারী দিবস ঘিরে ৮ মার্চ বিভিন্ন জায়গায় থাকবে নানান আনুষ্ঠান। এমন দিনে আপনিও মনের সবচেয়ে কাছের নারীকে কিছু বিশেষ আয়োজন করে চমকে দিতে চান? যে নারী আপনার কাছে শ্রদ্ধার মানুষ, কিম্বা আপনি তাঁর সবচেয়ে প্রিয়, অথবা হতেই পারে সেই মহিলার সবচেয়ে স্নেহের মানুষ আপনি। 

নারী দিবসে যে শুধু পুরুষরাই নারীকে উদযাপন করবেন তা নয়, মহিলারাও অপর মহিলাকে শ্রদ্ধা জানিয়ে উদযাপন করতে পারেন এই বিশেষ দিনটি। হোক না সে আপনার মেয়ে, কিম্বা তিনি আপনার মা বা বয়জ্যেষ্ঠ কেউ, হোক না তিনি আপনার বান্ধবী, কিম্বা মহিলা সহকর্মী, নারী দিবসের উদযাপনে সকলে মিলে নারীকে আরও কাছ থেকে বুঝে ওঠার চেষ্টা নিয়ে এই বিশেষ দিন উদযাপন হোক! এমন ভাবনা আপনার মনে থাকলে, এই বিশেষ দিন উদযাপনে কিছু আইডিয়া দেখে নিন। তবে তার আগে জানা দরকার কীভাবে শুরু হল এই নারী দিবসের উদযাপন। নারী দিবসের ইতিহাস দেখে নিন।

নারী দিবসের ইতিহাস:-

১৯০৯ সালে প্রথম আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছিল ২৮ ফেব্রুয়ারি। আরও একটি মত বলে, এটি প্রথম ১৯মার্চ, ১৯১১ সালে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বেশ কয়েকটি ইউরোপীয় দেশে পালিত হয়েছিল। তবে রাশিয়াতেই প্রথম বার এই দিনটি পালিত হয় ৮ মার্চ। তবে বহু ঐতিহাসিক অধ্যায় পার করে ১৯৭৫ সালের ৮ মার্চ দিনটিকে রাষ্ট্রসংঘের তরফে আন্তর্জাতিক নারী দিবস হিসাবে ঘোষণা করা হয়। জানা যায়, আন্তর্জাতিক নারী দিবসের ধারণাটি ১৯০৮ সালের শ্রম আন্দোলন থেকে উদ্ভূত হয়েছিল, যে সময় অসংখ্য মহিলা গার্মেন্টস শ্রমিকরা নিউইয়র্কের রাস্তায় মিছিল করে, ভাল বেতন, কম কাজের সময় এবং ভোটাধিকারের দাবিতে। নারীর কাজের অধিকার, বৃত্তিমূলক প্রশিক্ষণ, কাজের বৈষম্যের অবসানের জন্য যে লড়াইয়ের শুরু হয়েছিল, সেই ইতিহাসকে সঙ্গে নিয়ে আজও পালিত হয় নারী দিবস। 

নারী দিবস উদযাপনের আইডিয়া:- 

১) আপনি কি অফিসে কর্মরত? খুব ব্যস্ত থাকেন অফিসে?  সেক্ষেত্রে সামান্য সময় বের করে  আপনার মহিলা সহকর্মীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি বিশেষ ভিডিয়ো রিল তৈরি করতে পারেন। যা তাঁদের চমকে দিতে পারে। এছাড়াও বাড়ির মহিলা সদস্যদের জন্যও করতে পারেন একই রকমের বিশেষ ভিডিয়ো রিল।

২)  একজন মহিলা হিসাবে অন্য মহিলাকে নারী দিবসে বিশেষ উদযাপনে শামিল করতে পারলে তার আনন্দই আলাদা! আপনি যদি নিজে মহিলা হন, তাহলেও অন্য কোনও মহিলাকে নারী দিবসের শুভেচ্ছা জানাতে পিছপা হবেন না। মাতৃস্থানীয়দেরও এই উদযাপনে সামিল করে তাঁদের বিশেষ বার্তা দিয়ে চমকে দিতে পারেন।

৩) এই বিশেষ দিনে কোনও মহিলা সংগঠনের প্রতি আলাদা করে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারেন।

৪) কোনও মহিলা দ্বারা পরিচালিত এনজিওকে সাহায্য করতে পারেন আপনার মতো করে।

৫) নিদেন পক্ষে সারাদিনের কাজ সেরে মায়ের সঙ্গে রান্নাঘরেই নয় কিছুটা সময় কাটিয়ে দিলেন। হল কিছুটা খোশ গল্প, মাও পেলেন সন্তানের সঙ্গ!

৬) এই বিশেষ দিনে মা হোন বা বোন, স্ত্রী হোন বা প্রেমিকা, কিম্বা বান্ধবী, যে কাউকে চমকে দিতে নিজে কিছু রান্না করে পদ পরিবেশন করতে পারেন।

৭) নারীকে কুর্নিশ জানিয়ে আপনার জীবনের কোনও বিশেষ ঘটনা এদিন শেয়ার করতে পারেন সোশ্যাল মিডিয়ায়।

 

 

 

 

 

 

টুকিটাকি খবর

Latest News

রয়েছে বিদেশযাত্রার যোগ! অগস্টের শুরুতেই বুধের অস্তে লাভ সিংহ সহ বহু রাশির ‘সিকিউরিটিকে ডাকুন…' SCর প্রধান বিচারপতির সঙ্গে তুমুল তর্কাতর্কি আইনজীবীর, এরপর? আইটি সেক্টরে ১৪ ঘণ্টা ডিউটি, প্রস্তাব স্থগিত করল ওই রাজ্যের মন্ত্রিসভা: রিপোর্ট CFL 2024: জোড়া পেনাল্টি নষ্ট, পুলিশের সঙ্গে ড্র, ফের পয়েন্ট নষ্ট করল মোহনবাগান দ্বিতীয়বার বিয়ে সারলেন নদিয়ার লেসবিয়ান যুগল মন্দিরা-বৈশাখী! কেন এমন সিদ্ধান্ত? শনি থেকে বৃষ্টি কমবে বাংলার একাধিক জেলায়, কবে ও কোথায় ঘণ্টায় ৫০ কিমিতে ঝড় হবে? 'একলা চলা সম্মানের...', ডিভোর্সের ট্রেন্ডের মাঝে রহস্যময় পোস্ট ঋষি কৌশিকের কমলা হ্যারিসের চরিত্রে অভিনয় করেই ভবিষ্যদ্বাণী করেন মল্লিকা, ভাইরাল পুরনো টুইট টেলিকম সেক্টরে ১.২৮ লক্ষ কোটি টাকার সিংহভাগ পেল বিএসএনএল, বাজেটে বিরাট বরাদ্দ ‘‌শ্রীভূমির পুজোয় এয়ারপোর্টের রাস্তা জ্যাম হয়’‌, ব্ল্যাকলিস্টের হুঁশিয়ারি মমতার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.