বাংলা নিউজ > টুকিটাকি > Sattu With Lemon Benefits: লেবু দিয়ে খালি পেটে খান ছাতুর শরবত! পাবেন এই ১০ উপকার

Sattu With Lemon Benefits: লেবু দিয়ে খালি পেটে খান ছাতুর শরবত! পাবেন এই ১০ উপকার

লেবু দিয়ে খালি পেটে খান ছাতুর শরবৎ! (Hindustan Times)

Sattu With Lemon Benefits: এমনিতেই খালি পেটে এই ছাতুর উপকারিতা অনেক। তার উপর এই শরবতের সঙ্গে যদি লেবু যোগ করা যায়, তাহলে তা আপনার স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

ছাতুর শরবৎ, বিহারের প্রধান পানীয়, কিন্তু দেশব্যাপী জনপ্রিয়তা অর্জন করেছে। শিল্পা শেট্টি এবং আয়ুষ্মান খুরানার মতো সেলিব্রিটিরাও এটির বড় ভক্ত। সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে এর রেসিপিও শেয়ার করেছেন। আসলে প্রোটিন-সমৃদ্ধ এই পানীয়টি বিস্ময়কর পুষ্টির ভাণ্ডার এবং প্রচণ্ড গ্রীষ্মে এর উপকারিতাও বিশেষভাবে স্পষ্ট। শরীরকে ঠাণ্ডা করা, রক্তে শর্করা নিয়ন্ত্রণ করা থেকে শুরু করে খিদে কমানো পর্যন্ত, ছাতুর শরবৎ হল গ্রীষ্মের 'সুপার পানীয়' যা আপনার সুস্থতাকে ধরে রাখতে পারে। এমনিতেই খালি পেটে এই পানীয়টির উপকারিতা অনেক। তার উপর এই শরবতের সঙ্গে যদি লেবু যোগ করা যায়, তাহলে তা আপনার স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে। লেবু শুধু ভিটামিন সিই দেয় না, এটি শরীরকে ডিটক্স করতেও সাহায্য করে।

ছাতুতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা এটিকে কোলেস্টেরল কমাতে এবং আপনার হৃদয়কে সুরক্ষিত করতে সহায়তা করে। আর পটাসিয়ামে পরিপূর্ণ লেবু আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং আপনার কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য উপকারি হতে পারে।

  • খালি পেটে লেবু দিয়ে ছাতুর উপকারিতা

এ প্রসঙ্গে গুরুগ্রামের মারেঙ্গো এশিয়া হাসপাতালের পুষ্টি ও ডায়েটেটিক্সের সিনিয়র কনসালটেন্ট, ড. নীতি শর্মা বলেছেন, স্বাস্থ্য ভালো রাখার জন্য, ব্যক্তিরা প্রায়শই প্রাকৃতিক প্রতিকার এবং খাদ্যতালিকার সেরা অভ্যাসগুলি খোঁজেন। এমন একটি পাওয়ার হাউস সংমিশ্রণ হল ছাতু এবং লেবুর মিশ্রণ, যা এর অসংখ্য স্বাস্থ্য উপকারিতার জন্যও পরিচিত। দৈনন্দিন এই পানীয় খেলে কী কী উপকার হতে পারে, সে প্রসঙ্গে এদিন কথা বলেছেন তিনি।

১) হজমশক্তি বাড়ায়: সত্তু, ভুনা ছোলা থেকে তৈরি একটি ময়দা, ফাইবার সমৃদ্ধ, যা হজমে সাহায্য করে। লেবুর অ্যাসিডিক বৈশিষ্ট্য হজমকারী এনজাইমগুলির উৎপাদনকে উদ্দীপিত করে হজমশক্তি বাড়ায়ম

২) হাইড্রেশন বাড়ায়: লেবু-মিশ্রিত ছাতু হাইড্রেটেড থাকার একটি দুর্দান্ত উপায়। উপবাসের পর এই পানীয় দারুণ উপকারি।

৩) পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখে: লেবুর অ্যাসিডিক প্রকৃতি সত্ত্বেও, এটি একবার বিপাক হয়ে গেলে শরীরে একটি ক্ষারীয় প্রভাব ফেলে। এটি সর্বোত্তম পিএইচ স্তর বজায় রাখতে সাহায্য করে, এটি সামগ্রিক স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ।

৪) অত্যাবশ্যকীয় পুষ্টি সরবরাহ করে: ছাতু হল একটি পুষ্টির পাওয়ার হাউস, যা প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন এবং খনিজ পদার্থে পরিপূর্ণ। লেবু ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্ল্যাভোনয়েডের ডোজ যোগ করে, যা এর পুষ্টির প্রোফাইলকে আরও বাড়িয়ে তোলে।

৫) ওজনের ভারসাম্য বজায় রাখে: ছাতুর উচ্চ ফাইবার উপাদান তৃপ্তি বাড়ায়, খিদে নিবারণ করে এবং ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে। লেবুর ডিটক্সিফাইং বৈশিষ্ট্যগুলিও শরীরের সহজাত প্রক্রিয়াগুলিকে সমর্থন করে।

৬) রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে: ছাতুর একটি কম গ্লাইসেমিক সূচক রয়েছে, যার অর্থ এটি রক্ত ​​​​প্রবাহে ধীরে ধীরে গ্লুকোজ নিঃসরণ করে। এটি ডায়াবেটিস রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য সেরা।

৭) অনাক্রম্যতা বাড়ায়: লেবুতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। এটি শরীরের ইমিউন ফাংশনের জন্য অত্যাবশ্যক ভিটামিন এবং খনিজ সরবরাহ করে, যা শরীরকে সংক্রমণ এবং অসুস্থতা থেকে রক্ষা করতে সাহায্য করে।

৮) ত্বকের স্বাস্থ্যের উন্নতি করে: ছাতু এবং লেবুর সংমিশ্রণ শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে, পরিষ্কার ত্বক এবং উজ্জ্বল রঙের প্রচার করে। লেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি ফ্রি র‌্যাডিক্যালগুলির বিরুদ্ধে লড়াই করে, বার্ধক্যের লক্ষণগুলি হ্রাস করে এবং ত্বকের স্থিতিস্থাপকতা প্রচার করে।

৯) শক্তির মাত্রা বাড়ায়: ছাতু হল শক্তির একটি প্রাকৃতিক উৎস, যা সারাদিন ধরে শরীরে শক্তি জোগায়। লেবুর সতেজ স্বাদ এবং ভিটামিন সি স্বাস্থ্য সুরক্ষার্থেও অবদান রাখে।

১০) হার্টের স্বাস্থ্যকে সমর্থন করে: ছাতুর ফাইবার উপাদান কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে, হৃদরোগের ঝুঁকি কমায়। লেবুর পটাসিয়াম উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে, কার্ডিওভাসকুলার স্বাস্থ্যকেও বজায় রাখে।

টুকিটাকি খবর

Latest News

T20 WC 2024 Points Table: ইংল্যান্ডকে চাপে ফেলল ওয়েস্ট ইন্ডিজ! জমে গেল সেমির রেস নানা গুণে ভরা জামে হার্ট থাকবে সুস্থ! নিয়ন্ত্রণে থাকবে ব্লাডসুগার ভারত সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তিস্তা নিয়ে হতে পারে বড় আলোচনা টানা ৯ ঘণ্টা আকাশে উড়ে একই এয়ারপোর্টে ফিরল লন্ডনের প্লেন, রেগে আগুন যাত্রীরা মেয়ের বিয়ের আনন্দে সাজল 'রামায়ণ', কোথায় আইনি বিয়ে সারছেন সোনাক্ষী-জাহির? ১ কোটি জরিমানা থেকে ১০ বছর জেল, NEET বিতর্কের মাঝে কার্যকর প্রশ্নফাঁস বিরোধী আইন ‘‌লোকেদের থেকে টাকা নেবেন, মদ মাংস খাবেন আর ভুক্তভুগী হবে দল?’‌ বার্তা উদয়নের সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে গেল USA, ৯ উইকেটে জিতে সেমির আশা বাঁচিয়ে রাখল WI শ্মশানঘাটে মায়ের মৃতদেহের সামনে মালাবদল করে বিয়ে করলেন মেয়ে, ইচ্ছেপূরণ বর্ধমানে পুরসভার চেয়ারম্যানদের নিয়ে মুখ্যমন্ত্রীর বৈঠক নবান্নে, ব্রাত্য তাহেরপুর–ঝালদা‌

T20 WC 2024

দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.