বাংলা নিউজ > টুকিটাকি > দিদিমার টোটকা: চিনি আর নুন দিয়ে বাড়িতেই করে ফেলুন প্রেগন্যান্সি টেস্ট!

পিরিয়ডস মিস করা বা দেরিতে হলেই চিন্তায় পড়তে হয় মহিলাদের। বিশেষ করে আপনি যদি বিবাহিত হন বা সদ্য সঙ্গীর সঙ্গে যৌন সম্পর্কে আবদ্ধ হয়ে থাকেন, তাহলে চিন্তার কারণ থাকে বৈ কি! কারণ আপনি কোনও কারণে গর্ভধারণ করলে পিরিয়ড মিস হওয়ার সম্ভাবনা ৯৮ শতাংশ। এই সময় কেও কেও তৈরি থাকেন না প্রেগন্যান্সির জন্য মানসিকভাবে, তো কেউ আবার দোকানে গিয়ে নিজে টেস্ট কিট কিনে আনতে লজ্জা পান, অথবা আনন্দে তর সয় না। এই অবস্থায় এই ঘরোয়া টোটকাগুলো ফলো করে দেখতে পারেন।

চিনি

জানেন কি, রান্নাঘরে থাকা এই সহজলোভ্য উপকরণটির সাহায্যেই দেখে নিতে পারবেন আপনি অন্তঃসত্ত্বা কি না! বহু বছর আগে যখন হোম প্রেগন্যান্সি কিট সহযলভ্য ছিল না, তখন এভাবে বাড়িতেই পরীক্ষা করে দেখা হত, ডাক্তার আসার আগে। 

কী কী লাগবে

১. একটি পরিষ্কার কাচের বাটি

২. এক টেবিল চামচ চিনি

৩. সকালের প্রথম প্রস্রাবের কয়েক ফোঁটা

কীভাবে করবেন পরীক্ষা

পরিষ্কার বাটির মধ্যে সামান্য প্রস্রাব সংগ্রহ করুন এবং তাতে এক টেবিল চামচ চিনি ঢেলে পাঁচ মিনিট অপেক্ষা করুন।

যদি দেখেন চিনি গলে যাচ্ছে না, তাহলে বুঝবেন যে আপনি গর্ভবতী। গর্ভবতী মহিলাদের শরীরে HCG হরমোনের মাত্রা বেড়ে যায়, এবং এটি চিনিকে গলে যেতে দেয় না।

আর যদি দেখেন যে চিনি অনায়াসে গলে গেছে, সেক্ষেত্রে বুঝে যান যে আপনি গর্ভবতী নন।

চিনি আর নুনেই আসবে সুখবর। 
চিনি আর নুনেই আসবে সুখবর। 

নুন

ঠিক ধরেছেন, আগেকার দিনে নুন-কেও ধরা হত প্রেগন্যান্সি টেস্টের মাধ্যম হিসেবে। বাড়ির সবার অজান্তে মহিলারা সেরে ফেলতে পারতেন পরীক্ষা-নিরীক্ষা। দেখে নিন আপনি যদি চান, কীভাবে এই পরীক্ষা করবেন নুনের সাহায্যে

কী কী লাগবে

১.একটি পরিষ্কার কাচের গ্লাস

২. সামান্য একটু খাবার নুন

৩. সকালের প্রথম প্রস্রাবের কয়েক ফোঁটা

৪. একটি পরিষ্কার ড্রপারকীভাবে করবেন পরীক্ষা

ড্রপারের সাহায্যে সকালের প্রথম প্রস্রাবের কয়েক ফোঁটা গ্লাসের মধ্যে ফেলুন। এবার তার ওপর সামান্য নুন ফেলে দিন। মিনিট পাঁচেক অপেক্ষা করুন।

যদি দেখেন এই দুই উপকরণের মধ্যে কোনওরকম রাসায়নিক বিক্রিয়া হচ্ছে, সোজা কথায় বুদবুদ উঠছে তাহলে বুঝবেন যে আপনি মা হতে চলেছেন।

আর যদি দেখেন কোনও পরিবর্তন আসছে না, তাহলে বুঝে যান আপনি গর্ভবতী নন। 

 

বি. দ্র.- এগুলো প্রচলিত ধারণা। কোনও সন্দেহ হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

বন্ধ করুন