বাংলা নিউজ > টুকিটাকি > দিদিমার টোটকা: চিনি আর নুন দিয়ে বাড়িতেই করে ফেলুন প্রেগন্যান্সি টেস্ট!

দিদিমার টোটকা: চিনি আর নুন দিয়ে বাড়িতেই করে ফেলুন প্রেগন্যান্সি টেস্ট!

প্রেগন্যান্সি টেস্টের ঘরোয়া টোটকা। 

পিরিয়ডস মিস করা বা দেরিতে হলেই চিন্তায় পড়তে হয় মহিলাদের। বিশেষ করে আপনি যদি বিবাহিত হন বা সদ্য সঙ্গীর সঙ্গে যৌন সম্পর্কে আবদ্ধ হয়ে থাকেন, তাহলে চিন্তার কারণ থাকে বৈ কি! কারণ আপনি কোনও কারণে গর্ভধারণ করলে পিরিয়ড মিস হওয়ার সম্ভাবনা ৯৮ শতাংশ। এই সময় কেও কেও তৈরি থাকেন না প্রেগন্যান্সির জন্য মানসিকভাবে, তো কেউ আবার দোকানে গিয়ে নিজে টেস্ট কিট কিনে আনতে লজ্জা পান, অথবা আনন্দে তর সয় না। এই অবস্থায় এই ঘরোয়া টোটকাগুলো ফলো করে দেখতে পারেন।

চিনি

জানেন কি, রান্নাঘরে থাকা এই সহজলোভ্য উপকরণটির সাহায্যেই দেখে নিতে পারবেন আপনি অন্তঃসত্ত্বা কি না! বহু বছর আগে যখন হোম প্রেগন্যান্সি কিট সহযলভ্য ছিল না, তখন এভাবে বাড়িতেই পরীক্ষা করে দেখা হত, ডাক্তার আসার আগে। 

কী কী লাগবে

১. একটি পরিষ্কার কাচের বাটি

২. এক টেবিল চামচ চিনি

৩. সকালের প্রথম প্রস্রাবের কয়েক ফোঁটা

কীভাবে করবেন পরীক্ষা

পরিষ্কার বাটির মধ্যে সামান্য প্রস্রাব সংগ্রহ করুন এবং তাতে এক টেবিল চামচ চিনি ঢেলে পাঁচ মিনিট অপেক্ষা করুন।

যদি দেখেন চিনি গলে যাচ্ছে না, তাহলে বুঝবেন যে আপনি গর্ভবতী। গর্ভবতী মহিলাদের শরীরে HCG হরমোনের মাত্রা বেড়ে যায়, এবং এটি চিনিকে গলে যেতে দেয় না।

আর যদি দেখেন যে চিনি অনায়াসে গলে গেছে, সেক্ষেত্রে বুঝে যান যে আপনি গর্ভবতী নন।

চিনি আর নুনেই আসবে সুখবর। 
চিনি আর নুনেই আসবে সুখবর। 

নুন

ঠিক ধরেছেন, আগেকার দিনে নুন-কেও ধরা হত প্রেগন্যান্সি টেস্টের মাধ্যম হিসেবে। বাড়ির সবার অজান্তে মহিলারা সেরে ফেলতে পারতেন পরীক্ষা-নিরীক্ষা। দেখে নিন আপনি যদি চান, কীভাবে এই পরীক্ষা করবেন নুনের সাহায্যে

কী কী লাগবে

১.একটি পরিষ্কার কাচের গ্লাস

২. সামান্য একটু খাবার নুন

৩. সকালের প্রথম প্রস্রাবের কয়েক ফোঁটা

৪. একটি পরিষ্কার ড্রপারকীভাবে করবেন পরীক্ষা

ড্রপারের সাহায্যে সকালের প্রথম প্রস্রাবের কয়েক ফোঁটা গ্লাসের মধ্যে ফেলুন। এবার তার ওপর সামান্য নুন ফেলে দিন। মিনিট পাঁচেক অপেক্ষা করুন।

যদি দেখেন এই দুই উপকরণের মধ্যে কোনওরকম রাসায়নিক বিক্রিয়া হচ্ছে, সোজা কথায় বুদবুদ উঠছে তাহলে বুঝবেন যে আপনি মা হতে চলেছেন।

আর যদি দেখেন কোনও পরিবর্তন আসছে না, তাহলে বুঝে যান আপনি গর্ভবতী নন। 

 

বি. দ্র.- এগুলো প্রচলিত ধারণা। কোনও সন্দেহ হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

টুকিটাকি খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল 3 ওভার শেষে West Indies-র স্কোর 25/0 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.