বাংলা নিউজ > টুকিটাকি > Leap Day 2024: লিপ ডে উপলক্ষে বিশেষ চমক গুগলের! টাচ করলেই ব্যাঙ লাফাবে

Leap Day 2024: লিপ ডে উপলক্ষে বিশেষ চমক গুগলের! টাচ করলেই ব্যাঙ লাফাবে

লিপ ডে উপলক্ষে বিশেষ চমক গুগলের (REUTERS)

Leap Day 2024: আজ ২৯শে ফেব্রুয়ারি লিপ ডে-র বিশেষ উপলক্ষ্যে একটি চমৎকার ডুডল তৈরি করেছে গুগল। চমকে ভরা সেই ডুডল।

আজ ২৯ ফেব্রুয়ারি, লিপ ইয়ারের লিপ ডে, তাই এটি উদযাপন করার জন্য, Google Doodle কিউরেটর গুগল এর হোম পেজে একটি নতুন ডুডল চালু করেছে৷ আর্টওয়ার্কটি চার বছর অন্তর আসা এই বিশেষ ইভেন্টের একটি অ্যানিমেটেড দৃশ্য, যেখানে একটি ব্যাঙকে কখনও পদ্ম পাতার মাঝখানে, তো কখনও বাইরে লাফিয়ে লাফিয়ে দেখানো হয়েছে। ক্যালেন্ডারকে পৃথিবী এবং সূর্যের ঘোরাফেরার সঙ্গে সারিবদ্ধ রাখতে প্রতি চার বছর পরপর ২৯ ফেব্রুয়ারি লিপ ডে পালিত হয়।

  • কী দেখা গিয়েছে ডুডলটিতে?

এই ডুডলটিতে ক্লিক করার পরে, ব্যাঙটি প্রথমে কুঁকড়ে যায়, তারপরে ২৯ তারিখটি জুম করে স্ক্রিনে ভেসে উঠবে এবং তারপরে বাঙটি পুকুর থেকে লাফ দেয়, আর ২৯ তারিখ এবং ব্যাঙ উভয়ই অদৃশ্য হয়ে যায়। ব্যাঙ লাফ দেওয়ার সঙ্গে সঙ্গে ২৯ তারিখের অদৃশ্য হয়ে যাওয়ার দৃশ্যটি ইঙ্গিত দেয় যে আগামী তিন বছরের ক্যালেন্ডারে আর ২৯ ফেব্রুয়ারিকে দেখা যাবে না। লিপ বছরে ফেব্রুয়ারি মাসে ২৯ দিন থাকে। অন্যান্য বছর ফেব্রুয়ারিতে ২৮ দিন থাকে।

  • গুগল ২০০০ সালে প্রথমবারের মতো ডুডল তৈরি করে

গুগল আজ তৈরি করা ডুডলের সঙ্গে কিছু মজার তথ্যও শেয়ার করেছে। প্রথম ডুডল ২০০০ সালে তার প্রথমবার তৈরি করেছিলেন গুগান। এর পর গুগল যেকোনও বিশেষ দিনের জন্য ডুডল তৈরি শুরু করে। এর আগে ২০২০ সালের অধিবর্ষে ২৯ ফেব্রুয়ারি দিনটিকে বিশেষ করে তুলতে ডুডল তৈরি করেছিল গুগল। ডুডলে লিপ ডেকে চিত্রিত করে, গুগল লিখেছে, আজকের ডুডলটি ২৯শে ফেব্রুয়ারি লিপ ডে-তে আনন্দে লাফাচ্ছে, যা প্রতি চার বছর অন্তর আসে।

  • কেন পালিত হয় লিপ ডে?

প্রতি বছর সূর্যের চারপাশে ঘুরতে পৃথিবীর যে অতিরিক্ত ছয় অতিরিক্ত ঘন্টা লাগে তার ক্ষতিপূরণ দিতে প্রতি চার বছরে একবার লিপ ডে আসে। একটি আবর্তন সম্পূর্ণ করতে পৃথিবীর ঠিক ৩৬৫ দিন, ৫ ঘন্টা, ৪৮ মিনিট এবং ৫৬ সেকেন্ড সময় লাগে। এই কারণে ঋতুগুলি সময়ের সঙ্গে সঙ্গে তারিখের বাইরে চলে যেতে পারে। তাই, সমস্ত হিসাব সামলাতে শতকের শেষে প্রতি বছর থেকে একটি লিপ ডে বাদ দেওয়া হয় যা ৪০০ দ্বারা ভাগ করা সম্ভব নয়। এই কারণেই ২০০০ সালটি একটি অধিবর্ষ ছিল কিন্তু ২১০০ সালে ৩৬৬ দিন থাকবে না।

টুকিটাকি খবর

Latest News

নতুন শুরু শুভ হোক! প্রিয় মানুষদের নববর্ষের শুভেচ্ছা জানান এভাবে, রইল টিপস মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো গাজা যুদ্ধ, ইরানের হামলার আবহে নিজেদের সরকারের বিরুদ্ধেই পথে ৪৫ হাজার ইজরায়েলি! রাস্তায় অচেনা লোকের সঙ্গে ঝগড়া, কামড়ে দেন সইফ আলি খান! যেতে হয় হাসপাতালে ২০০ উইকেটের আরও কাছে চাহাল, প্রথম বোলার হিসেবে IPL-এ ইতিহাস গড়ার অপেক্ষায় যুজি ধনু-মকর-কুম্ভ-মীনের পয়লা বৈশাখ কেমন কাটবে? জানুন রাশিফল ইজরায়েলে হামলা চালিয়ে দিল ইরান, ভোর হতে না হতেই শোনা গেল পরপর বিস্ফোরণ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে পয়লা বৈশাখ? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে পয়লা বৈশাখ? জানুন রাশিফল 'দেখতেই হবে...' ময়দান দেখে মুগ্ধ সৌরভ, অজয়ের ছবির তারিফ করে লিখলেন কী?

Latest IPL News

মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.