বাংলা নিউজ > টুকিটাকি > Leap Day 2024: কাল তো ২৯ ফেব্রুয়ারি, কেন ‘লিপ ডে’ পালিত হয়? কারণটা জানেন? কে শুরু করেন?

Leap Day 2024: কাল তো ২৯ ফেব্রুয়ারি, কেন ‘লিপ ডে’ পালিত হয়? কারণটা জানেন? কে শুরু করেন?

কেন পালিত হয় লিপ ডে (Pixabay)

Leap Day 2024: ২০২০ সালে লিপ ইয়ার পালিত হয়েছিল, তারপরে চার বছর পর অর্থাৎ ২০২৪ সালে একটি লিপ ইয়ার রয়েছে। পরবর্তী লিপ ইয়ার ২০২৮ সালে আসবে।

লিপ ডে তথা ফেব্রুয়ারি মাসের অতিরিক্ত দিন- যা প্রতি চার বছরে একবার করে আমাদের দরজায় এসে কড়া নেড়ে যায়। ২৯ ফেব্রুয়ারি ক্যালেন্ডারে কোনও কারণ ছাড়াই যোগ করা হয় না। এই লিপ ডে আমাদের ক্যালেন্ডারকে পৃথিবীর কক্ষপথের সঙ্গে ভারসাম্য বজায় রাখে, ঋতুগুলিকে সময়ের বাইরে যেতে আটকে দেয় এবং সমস্ত বার্ষিক ইভেন্টগুলি যাতে নির্দিষ্ট সময়সূচি অনুসরণ করে এগোতে পারে, তা নিশ্চিত করে। লিপ ডে না থাকলে, নভেম্বর মাসেও গ্রীষ্ম আসতে পারে এবং মানুষ আর আগে থেকে ঋতুর পূর্বাভাস পাবে না।

  • লিপ দিবসের তাৎপর্য

কেন ক্যালেন্ডারে একটি অতিরিক্ত দিন যোগ করার প্রয়োজন ছিল, তার একটি মজার তাৎপর্য রয়েছে। সূর্যকে প্রদক্ষিণ করতে পৃথিবীর ৩৬৫.২৪২১৯০ দিন সময় লাগে, যেখানে একটি ক্যালেন্ডার বছরে ৩৬৫ দিন রয়েছে। বাকি ০.২৪২১৯০ দিন বা অতিরিক্ত ৫ ঘন্টা ৪৮ মিনিট এবং ৫৬ সেকেন্ডকে সামঞ্জস্য করতে হয়েছিল যাতে ঋতুগুলি এগিয়ে না যায় এবং বার্ষিক ইভেন্টগুলি তাদের সময়সূচী অনুসরণ করতে পারে।

  • লিপ ইয়ার উদযাপন না করলে কী হবে?

আমরা যদি লিপ ইয়ার উদযাপন না করি, প্রতি বছর সৌরজগতের সময়চক্র থেকে ছয় ঘণ্টা এগিয়ে যাব। এইভাবে ১০০ বছর পর ২৫ দিন এগিয়ে যাবে এবং তারপর আবহাওয়া পরিবর্তনের কোনও জ্ঞান থাকবে না। তাই প্রতি চার বছর পর পর লিপ ইয়ার পালিত হয়।

  • পরবর্তী লিপ ইয়ার কখন হবে?

২০২০ সালে লিপ ইয়ার পালিত হয়েছিল, তারপরে চার বছর পর অর্থাৎ ২০২৪ সালে একটি লিপ ইয়ার রয়েছে। পরবর্তী লিপ ইয়ার ২০২৮ সালে আসবে।

  • লিপ ডে এবং লিপ ইয়ারের ইতিহাস

৪৫ খ্রিস্টপূর্বাব্দে জুলিয়াস সিজার দ্বারা লিপ ইয়ার প্রবর্তন করা হয়েছিল। তথ্য অনুসারে, রোমানরা ৩৫৫ দিনের একটি ক্যালেন্ডার ব্যবহার করেছিল। তিনি একটি একক ঋতুতে উৎসব উদযাপন করতে চেয়েছিলেন, তাই প্রতি দুই বছরে তাঁকে ২২ বা ২৩ দিনের মাস তৈরি করতে হয়েছিল। জুলিয়াস সিজার জিনিসগুলিকে সহজ করার জন্য ক্যালেন্ডারে দিন যোগ করে একটি ৩৬৫-দিনের ক্যালেন্ডার তৈরি করেছিলেন এবং প্রকৃত গণনাটি সিজারের জ্যোতির্বিদ, সোসিজেনেস দ্বারা করা হয়েছিল। প্রতি চার বছর পর পর আসন্ন বছরে একদিন যোগ করে এর নাম দেন লিপ ইয়ার। ১৫৮২ সালে, পোপ গ্রেগরি XIII ক্যালেন্ডারটিকে সহজ করার জন্য আবার পরিবর্তন করার চেষ্টা করেছিলেন। তিনি এই নিয়মটি নিয়ে এসেছিলেন, যে বছরটি চার দ্বারা সম্পূর্ণরূপে বিভাজ্য হবে তাকে লিপ ইয়ার বলা হবে এবং সেই বছরে একটি লিপ ডে যোগ করা হবে।

টুকিটাকি খবর

Latest News

'দল ব্যবস্থা নেবে... যতবড় নেতার ছত্রছায়ায় থাকুন', ২১ এর সভা থেকে অভিষেক-বার্তা ছেলের সঙ্গে সাঁতারে ডুব প্রিয়াঙ্কার, 'রাহুল কোথায়?' প্রশ্ন নেটপাড়ার সর্বদলীয় মিটিং থেকে লাইভ টুইট করেছেন জয়রাম রমেশের, খোঁচা দিল বিজেপি 'এগুলো আমায় শেখাবে না, এসব গান আমার মুখস্থ', মঞ্চেই কাকে বকা দিলেন মমতা? গুরু পূর্ণিমা উপলক্ষ্যে বিশেষ আয়োজন, কার পুজো করলেন কাঞ্চন-শ্রীময়ী? ‘‌বিপদের মুখে একতাই শক্তি’‌, বাংলাদেশ থেকে ফেরা নাগরিকদের সাহায্যের আশ্বাস মমতার ট্রেন্ট ব্রিজে শতরান জো রুটের! বিরাটকে পিছনে ফেলে টেস্টে টপকে গেলেন চন্দরপলকেও! সোহিনীর জন্মদিন 'স্বামী-হীন', ৩ বছরের বিয়ে ভাঙছে? প্রথমবার মুখ খুললেন নায়িকা লঙ্কা সফরের জন্য দ্রাবিড় এবং লক্ষ্মণের সহকারীকে স্টপ গ্যাপ বোলিং কোচ বাছল BCCI ‘২০২৬ সালে মালদার আম, আমসত্ত্ব খাব,’ ২১শের সমাবেশে উত্তরবঙ্গ নিয়ে আক্ষেপ মমতার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.