বাংলা নিউজ > টুকিটাকি > Easy Remedies of Acidity: গ্যাস, অম্বল এবং হজমের সমস্যা? জলই আপনাকে বাঁচাতে পারে এই যাত্রায়

Easy Remedies of Acidity: গ্যাস, অম্বল এবং হজমের সমস্যা? জলই আপনাকে বাঁচাতে পারে এই যাত্রায়

গ্যাস, অম্বল এবং হজমের সমস্যা? জলই আপনাকে বাঁচাতে পারে এ’যাত্রায় (Unsplash)

মানব জীবনে জলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও সঠিক ভাবে জল পান না করলে জল থেকেই হতে পারে আমাদের নানান সমস্যা। আমরা যখন অনিয়মিত জল পান করি, তখন আমাদের পাকস্থলীতে উপস্থিত থাকা হাইড্রোক্লোরিক অ্যাসিড অ্যাসিডিক তরল তৈরি করে, যা অম্বল সৃষ্টি করে।

 

মানবদেহের শারীরবৃত্তীয় কাজগুলি সঠিক ভাবে পরিচালনা ক্ষেত্রে জলের ভূমিকা অপরিসীম, এই কারনের জন্য জলের ওপর নাম জীবন। মানব দেহ সুস্থ রাখতে এবং সঠিকভাবে কাজ করানোর জন্য প্রচুর জলের প্রয়োজন হয়। জল মানব দেহ থেকে টক্সিন এবং বর্জ্য পদার্থ বের করে দিতেও সাহায্য করে, যা আমাদের শরীরের সুস্থতা ও স্বাভাবিকতা বজায় রাখে। 

মানব জীবনে জলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও সঠিক ভাবে জল পান না করলে তা থেকেই হতে পারে আমাদের নানান সমস্যা। আমরা যখন অনিয়মিত জল পান করি, তখন আমাদের পাকস্থলীতে উপস্থিত থাকা হাইড্রোক্লোরিক অ্যাসিড (এটি খাবার হজমে সাহায্য করে) অ্যাসিডিক তরল তৈরি করে, যা অম্বল সৃষ্টি করে। সাধারণত খালি পেটে আমরা যে জল পান করি তা খুব দ্রুত শোষিত হয়। অন্যদিকে, যখন আমাদের পাকস্থলীতে খাবার উপস্থিত থাকে, তখন জল শোষণ করতে অনেকটা বেশি সময় লাগে। আবার জুস, দুধ, চা, কফির মত পানীয় হজম হতেও বেশি সময় প্রয়োজন হয়। 

সাধারণত জল পান করলে পাকস্থলীর মধ্যে অম্লতা হ্রাস পায়, কিন্তু বর্তমানের অনিয়মিত জীবনযাপন এবং অনিয়মিত জল পান আমাদের শরীরের অসুস্থতা বৃদ্ধি করে। সঠিক ভাবে জল পান না করলে হতে পারে গ্যাস অম্বল এবং হজমের সমস্যা। এই সমস্যার সমাধানের জন্য জল পানের কিছু বিষয়ের উপর আমাদের নজর রাখা উচিত -

১) সারা দিনে অল্প অল্প করে পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। একসঙ্গে একেবারে বেশি জল পান করবেন না।

২) চুমুক দিয়ে জল পান করুন। বোতল থেকে ঢক ঢক করে জল পান করলে, এটি আপনার হৃৎপিন্ডে চাপ সৃষ্টি করে।

৩) ভারী খাবার খেয়ে বা তেল জাতীয় খাবার খেয়ে সঙ্গে সঙ্গে জল পান থেকে বিরত থাকুন।

৪) কার্বনেটেড পানীয় আপনার পাকস্থলীতে অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দিতে পারে, সেই জন্য কার্বনেটেড পানীয় এড়িয়ে চলুন।

আমাদের মনে রাখতে হবে, জল আমাদের জীবন ধারণের জন্য প্রয়োজনীয় হলেও সঠিক ভাবে এবং সঠিক সময় জল পান না করলে তা থেকেই সৃষ্টি হতে পারে নানান সমস্যা। সেই জন্য নিজে সচেতনতা বৃদ্ধি করার সঙ্গে সঙ্গে আপনজনদেরও সচেতন করুন।

 

টুকিটাকি খবর

Latest News

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া?

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.