বাংলা নিউজ > টুকিটাকি > Bizarre Rituals: বিয়ের আগে সঙ্গম করতে হবেই! মাঙ্গিয়ান পুরুষদের মানতে হয় অদ্ভুত রীতি

Bizarre Rituals: বিয়ের আগে সঙ্গম করতে হবেই! মাঙ্গিয়ান পুরুষদের মানতে হয় অদ্ভুত রীতি

মাঙ্গিয়ান পুরুষদের মানতে হয় অনেক রীতি (ছবি: Philippines information agency)

Mangyan Rituals: বিয়ের আগে মেয়েদের সঙ্গে সঙ্গম করতে হবেই। এমনটাই এই উপজাতির রীতি। এছাড়াও আরও কিছু নিয়ম রয়েছে পুরুষদের জন্য।

এখনকার সমাজে এমন ঘটনা শুনলে রীতিমতো চমকে যাওয়ারই কথা। কিন্তু সত্যিটা এটাই। সারা বিশ্ব জুড়েই রয়েছে বেশ কিছু প্রাচীন উপজাতি। পৃথিবী বদলালেও তারা নিজেদের সামাজিক রীতিনীতি ত্যাগ করেনি। আদিম উপজাতিদের মতোই তাদের পোশাক আশাক। আদিমদের মতোই তাদের খাওয়াদাওয়া, হাবভাব ও সংস্কৃতি। তেমনই এক উপজাতি হল মাঙ্গিয়ান (Mangyan)। ফিলিপাইনস দ্বীপপু্ঞ্জ থাকে এই উপজাতি। এর গল্প শুনলে অবাক হতে হয়। তার বড় কারণ তাদের সামাজিক রীতিনীতি (Mangyan Rituals)। ছেলেদের জন্য বিশেষ কিছু রীতিনীতি রয়েছে তাদের সমাজে। যা এত শতাব্দী পরেও নিয়মিত পালন করে আসছে মাঙ্গিয়ান উপজাতির মানুষেরা। 

(আরও পড়ুন: টুথপেস্ট টিউবে সবুজ, লাল দাগ! এগুলি কি আদৌ পেস্টের উপকরণ বোঝায়? রইল হদিশ)

কী সেই রীতি?

এখানে পুরুষদের বিশেষভাবে তৈরি করা হয় বিয়ের পরের জন্য। বিয়ের পর যাতে তাঁরা সঙ্গম করতে পারে, তার জন্য একটি বিশেষ ব্যবস্থা করা হয়েছে। তা হল সঙ্গমের ব্যবস্থা। বিয়ের আগে সেখানে ছেলেরা একাধিক মেয়ের সঙ্গে সঙ্গম করতে পারে। সঙ্গমের মূল উদ্দেশ্য যাতে তারা বিয়ের পর মিলনে স্বচ্ছদ হতে পারে। যাতে‌ মিলনের মাধ্যমে সন্তান উৎপাদনে সমস্যা না হয়।  তবে এই নিয়ম মহিলাদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। মেয়েদের এমন কোনও রীতি মানতে হয় না মাঙ্গিয়ায়‌ (এই দ্বীপেই থাকেন মাঙ্গিয়ানরা)

রয়েছে আরেকটি নিয়ম

মাঙ্গিয়ান উপজাতিদের মধ্যে প্রচলিত রয়েছে আরেকটি রীতি। তাদের ছেলেদের সঙ্গেই এই রীতি জড়িয়ে রয়েছে। রীতিটি হল লিঙ্গমুণ্ডের ত্বক কেটে দেওয়া‌। তবে ছোট বয়সে নয়, একটু বড় বয়সে এই ত্বক ছেদ করা হয়। ১৩ বছর বয়সে এই ত্বক কেটে ফেলতে হয়। 

(আরও পড়ুন: বিল্ডিংয়ের ফাঁকে ওই যে উঁকি মারছে বিড়ালটা, দেখতে পেলেন? সময় কিন্তু ৩০ সেকেন্ড)

ধর্ম পাল্টাতে জোর

খ্রিস্টধর্মে ধর্মান্তরিত করতে জোর করা হয়েছিল মাঙ্গিয়ানদের উপর‌। বিভিন্ন দ্বীপ জুড়ে ছড়িয়ে রয়েছে এই উপজাতি। ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রায় সব মানুষরা সেই সময় ধর্মান্তরিত হয়। তবে মাঙ্গিয়ানরা তা মেনে নেয়নি‌। তীব্র প্রতিবাদ জানায় ওই উপজাতি গোষ্ঠী। নিজেদের দেবতাদেরও রক্ষা করেছিল মাঙ্গিয়ানরা। একটি গুহার মধ্যে নিজেদের দেবতাদের লুকিয়ে রেখেছিল তারা। গুহার মুখ দীর্ঘদিন বড় পাথর দিয়ে বন্ধ করা ছিল। খ্রিস্টধর্মকে রুখেই নিজেদের সাংস্কৃতিক ঐতিহ্য বজায় রেখেছে মাঙ্গিয়ানরা। যার অন্যতম হল ছেলেদের বিয়ের আগে একাধিক মেয়েদের সঙ্গে সঙ্গম করার সুযোগ দেওয়া। 

টুকিটাকি খবর

Latest News

ক্যানসার কেড়ে নিল প্রাণ, মাত্র ২০ বছরেই প্রয়াত টি-সিরিজের মালিকের মেয়ে তিশা মিঠিঝোরার স্রোত-সার্থক কি প্রেম করছেন বাস্তবেও? মুখ খুললেন স্বপ্নীলা ও মৈনাক পুত্রশোকে বিহ্বল পিতাকে মারতে মারতে থানায় নিয়ে যাওয়ার অভিযোগ পুলিশের বিরুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে সাংবাদিকের প্রশ্নে ছক্কা হাঁকালেন হরমনপ্রীত কৌর ‘আমরা কি গোরু-ছাগল?’ সিরিয়ালে আর অভিনয় করবেন না রত্না ঘোষাল! কার উপর অভিমান? এয়ারপোর্টে চেক-ইনে সমস্যা, ধাক্কা ব্যাঙ্কের কাজে, মাইক্রোসফটের সমস্যায় বন্ধ টিভি নিজের জামা ছিঁড়ে ট্রাম্পের প্রতি সমর্থন দেখালেন WWE তারকা! ভাইরাল ভিডিয়ো বল মাথায় লাগতেই মাটিতে লুটিয়ে পড়লেন, রক্তাক্ত হল পিচ! প্রাণে বাঁচলেন বোলার কলকাতা থেকে বিমানে চেপে ভয়াবহ অভিজ্ঞতা মহিলার,যৌন হেনস্থার অভিযোগ শিল্পপতির নামে রাজভবনে শ্লীলতাহানির অভিযোগ রাজ্যকে নোটিশ পাঠাতে নির্দেশ সুপ্রিম কোর্টের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.