বাংলা নিউজ > টুকিটাকি > Origin of Omicron: ইঁদুর থেকেও আসতে পারে ওমিক্রন, এমনই বলছেন বিজ্ঞানীরা
ওমিক্রন এসে থাকতে পারে ইঁদুর থেকেও। (প্রতীকী ছবি)

Origin of Omicron: ইঁদুর থেকেও আসতে পারে ওমিক্রন, এমনই বলছেন বিজ্ঞানীরা

  • ওমিক্রন কীভাবে তৈরি হল, তা নিয়ে এখনও সংশয়ে বিজ্ঞানীরা। তার মধ্যেই উঠে এল নতুন তত্ত্ব।

ওমিক্রন সংক্রমণ শুরু কীভাবে হয়েছে, তা নিয়ে এখনও পরিষ্কার ধারণা নেই কারও। বিজ্ঞানীরা নিরন্তর চেষ্টা চালাচ্ছেন কোভিডের এই রূপটির উৎস সন্ধানে। কিন্তু এখনও পর্যন্ত সে বিষয়ে কোনও আশার আলো দেখা যায়নি।

তবে এত দিন পর্যন্ত একটা কথাই তাঁরা মনে করছিলেন। কোভিডের জীবাণুতে ব্যাপকভাবে সংক্রমিত কেউ এই ভাইরাসটিকে মিউটেশনের জন্য প্রয়োজনীয় যা যা দরকার, তা দিয়েছে। এবং সেখান থেকে ওমিক্রনের শুরু হয়েছে।

কিন্তু এই ধারণাটির সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন আরও কয়েক জন বিজ্ঞানী। চিনেক কয়েক জন বিজ্ঞানী হালে দাবি করেছেন, ওমিক্রনের জন্ম হয়ে থাকতে পারে ইঁদুর থেকেও। 

কীভাবে হয়েছে এটি? এই বিজ্ঞানীদের মত, গত বছরের গোড়ার দিকে মানুষের থেকে করোনার জীবাণু ইঁদুরদের মধ্যে সংক্রমিত হয়েছিল। তার পরে ইঁদুরের মধ্যেই সেটি মিউটেট করে। নিজের রূপ বদলাতে থাকে। তার পরে আবার সেটি মানুষের মধ্যে ফিরে আসে।

বিজ্ঞানীরা বলছেন, এই বিষয়টি এমন কিছু বিরল নয়। এমন হয়েই থাকে। অন্য অনেক জীবাণুর ক্ষেত্রেও এমন ঘটনা দেখা গিয়েছে। তবে এর ফলে ওমিক্রনকে আটকানোর কোনও রাস্তা পাওয়া যাবে কি না, তা নিয়ে কোনও আলোকপাত এখনই করা যাচ্ছে না। 

চিনের এই বিজ্ঞানীদের বক্তব্য, ভাইরাসটির জিনম সিকোয়েন্সিংয়ের ক্ষেত্রে কিছু সুবিধা হতে পারে এর ফলে। ভবিষ্যতে করোনার এই রূপটি কেমন চেহারা নিতে পারে, সে সম্পর্কেও কিছু আভাস পাওয়া যেতে পারে এতে।

বন্ধ করুন