বাংলা নিউজ > টুকিটাকি > Har ghar tiranga campaign: শুরু হল ‘হর ঘর তেরঙা অভিযান’, অংশ নেবেন কীভাবে? কীভাবেই বা পাবেন সার্টিফিকেট
কীভাবে অংশ নেবেন ‘হর ঘর তেরঙা’ অভিযানে?

Har ghar tiranga campaign: শুরু হল ‘হর ঘর তেরঙা অভিযান’, অংশ নেবেন কীভাবে? কীভাবেই বা পাবেন সার্টিফিকেট

  • ভারতে এবার পালিত হচ্ছে ৭৫তম স্বাধীনতা দিবস। দেশ জুড়ে চলছে নানা অনুষ্ঠান। এবার শুরু হল ‘হর ঘর তেরঙা অভিযান’। জেনে নিন কীভাবে অংশ নেবেন।

৭৫তম স্বাধীনতা দিবস উদযাপনের শুরু হল ‘হর ঘর তেরঙা অভিযান’ দিয়ে। ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অঙ্গ হিসেবে কেন্দ্রীয় সরকার এই অভিযানটি শুরু করল। গত রবিবার, অর্থাৎ ৩১ জুলাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘মন কী বাত’ অনুষ্ঠানেও এই কর্মসূচি নিয়ে কথা বলেন। তিনি সকল দেশবাসীর কাছে আবেদন জানিয়েছেন তাঁরা যেন সকলেই এই ‘হর ঘর তেরঙা’ অভিযানে সামিল হন। বাড়িতে থেকে সামাজিক মাধ্যমে নিজেদের প্রোফাইল পিকচারে জাতীয় পতাকার ছবি লাগানোর অনুরোধ করেছেন। এই গোটা কর্মসূচিটাকে তিনি একটি বিরাট চেহারা দিতে চেয়েছেন। 

যাঁরা এই কর্মসূচিতে অংশ নিয়েছেন বা নিতে চান তাঁরা চাইলে তাঁদের মতো করে ‘হর ঘর তেরঙা’ অভিযানে সামিল হতে পারেন এবং তারপর সেই ছবি harghartiranga.com-এ আপলোড করতে পারেন। যাঁরা এই কর্মসূচিতে অংশ নেবেন, তাঁরা সরকারের পক্ষ থেকে সার্টিফিকেট পাবেন। এই ‘হর ঘর তেরঙা’ অভিযানের সার্টিফিকেট ডাউনলোড করার জন্য উল্লিখিত সাইটে যেতে হবে ভারতীয় নাগরিকদের। সেখান থেকেই তাঁরা এই সার্টিফিকেট পেতে পারেন। 

কী করে ডাউনলোড করবেন এক সার্টিফিকেট দেখে নিন। 

প্রথমে harghartiranga.com-এ যান। সেখানে গিয়ে প্রোফাইল পিকচার দিন একটি। নিজের নাম, নম্বর কিংবা গুগল অ্যাকাউন্টের তথ্য দিন। লোকেশনের অ্যাকসেস দেবেন সাইটটিকে। নিজের লোকেশনে একটা ফ্ল্যাগ পিন করে দিন। ব্যাস এরপরই আপনি আপনার কাঙ্ক্ষিত সার্টিফিকেটটি পেয়ে যাবেন। তখন সেটিকে ডাউনলোড করে নিন। 

পয়লা অগস্ট পর্যন্ত ৫৩ লাখ পতাকা লাগানো হয়েছে এবং ৭ লাখেরও বেশি সংখ্যক সেলফি জাতীয় পতাকার সঙ্গে তুলে সেটাকে পোর্টালে আপলোড করা হয়েছে বলে সরকারের তরফে জানানো হয়েছে। 

দেশের বিভিন্ন প্রান্তের নানান স্কুল, কলেজ এবং প্রতিষ্ঠানে হরেক রকমের অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এর মধ্যে রয়েছে আঁকা প্রতিযোগিতা, কুইজ, ইত্যাদি। দেশপ্রেম ছড়িয়ে দেওয়ার জন্যই এই উদ্যোগ নিয়েছে সরকার। 

তবুও যদি মনে প্রশ্ন আসে সব ফেলে কেন ‘হর ঘর তেরঙা’ অভিযান?

তাহলে এক্ষেত্রে বলে রাখা দরকার, জাতীয় পতাকা আমাদের গোটা দেশের গৌরবের চিহ্ন। তাকে সম্মান জানানোর জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।

বন্ধ করুন