বাংলা নিউজ > টুকিটাকি > Pregnancy Effects on Women: গর্ভাবস্থার কারণেই দ্রুত বয়সের লক্ষণ দেয় মহিলাদের মধ্যে! জানাল গবেষণা

Pregnancy Effects on Women: গর্ভাবস্থার কারণেই দ্রুত বয়সের লক্ষণ দেয় মহিলাদের মধ্যে! জানাল গবেষণা

গর্ভাবস্থার কারণেই দ্রুত বয়স বাড়ে মহিলাদের! (Pexel)

Pregnancy Effects: মা হওয়ার আগে মহিলাদের অনেক শারীরিক ও মানসিক পরিবর্তনের সম্মুখীন হতে হয়। সম্প্রতি গর্ভাবস্থা নিয়ে একটি নতুন গবেষণা বেরিয়ে এসেছে।

গর্ভাবস্থা একজন মহিলার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে বড় পর্যায়। এই সময়ে তাঁদের অনেক পরিবর্তনের সম্মুখীন হতে হয়। ওজন বৃদ্ধি ছাড়াও এই সময়ে ত্বক ও চুলের সমস্যাও দেখা দিতে পারে, কিন্তু অনেকেই এখনও জানেন না যে গর্ভাবস্থা আপনার বার্ধক্য প্রক্রিয়াকেও বাড়িয়ে দিতে পারেন। সম্প্রতি বেরিয়ে আসা নিউইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটি মেইলম্যান স্কুল অফ পাবলিক হেলথের একটি সমীক্ষা এমনটাই বলে। যে বিজ্ঞানীরা এই গবেষণাটি পরিচালনা করেছেন, তাঁরা বলছেন যে গর্ভবতী হওয়া আপনার জৈবিক বয়সকে বাড়িয়ে দিতে পারে।

  • গবেষণা কী বলে

প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সে প্রকাশিত এই গবেষণায়, বিজ্ঞানীরা দেখেছেন যে, যে সমস্ত মহিলারা একবার গর্ভবতী হয়েছেন, আর যাঁরা কখনও গর্ভবতী হননি, তাঁদের মধ্যে তুলনা করলে দেখা যাবে যে যাঁরা গর্ভবতী হয়েছেন, তাঁদের মধ্যে দ্রুত বার্ধক্যের লক্ষণ দেখিয়েছেন। গবেষণার জন্য, বিজ্ঞানীদের দলটি সেবু লংগিটুডিনাল হেলথ অ্যান্ড নিউট্রিশন সার্ভে থেকে তথ্য নিয়েছে। ফিলিপাইনের ১,৭৩৫ জন মানুষের রক্তের নমুনা বিশ্লেষণ করা হয়েছে, যাঁদের বয়স ২০ থেকে ২২ বছরের মধ্যে ছিল।

  • গবেষণা কীভাবে করা হয়েছে

এই সময়ে, গবেষণায় অংশগ্রহণকারীদের প্রজনন এবং যৌন ইতিহাস এবং গর্ভধারণের সংখ্যা সম্পর্কেও প্রশ্ন করা হয়েছিল। জরিপে দূষণ এবং আর্থ-সামাজিক কারণগুলিও অন্তর্ভুক্ত রয়েছে, যা বার্ধক্যকে ব্যপক ভাবে প্রভাবিত করতে পারে। বিজ্ঞানীদের দলটি ২০০৯ সাল থেকে ২০১৪ সালের মধ্যে মহিলা অংশগ্রহণকারীদের থেকে ডেটা সংগ্রহ করেই সিদ্ধান্তে উপনীত হয়েছে।

এই গবেষণাটি বলছে যে যে মহিলারা 'অন্তত একবার' গর্ভবতী হয়ে ছিলেন, তাঁরা জৈবিকভাবে এমন মহিলাদের চেয়ে বেশি বয়সী দেখতে লাগেন, যাঁরা কখনও গর্ভবতী হননি। মজার বিষয় হল, গবেষণার এই তথ্যটি আরও পরামর্শ দেয় যে গর্ভবতী মহিলাদের জৈবিক বয়স প্রতি বছর 'তিন শতাংশ বেশি' বৃদ্ধি পায়। একই সময়ে, যে মহিলারা একাধিকবার গর্ভবতী হয়েছেন তাদের বয়স পাঁচ মাস পর্যন্ত দ্রুত বৃদ্ধি পায়।

  • যে মহিলারা বয়ঃসন্ধিকাল শেষ হওয়ার আগেই গর্ভবতী হন

গবেষণার প্রধান রায়ানের মতে, বয়ঃসন্ধিকাল শেষ হওয়ার আগেই গর্ভবতী হন অনেক মহিলার গর্ভবতী হয়ে যান। তিনি বলেছেন যে এই ধরনের গর্ভাবস্থা একজন গর্ভবতী মায়ের জন্য বিশেষভাবে চ্যালেঞ্জিং, বিশেষ করে তাঁর স্বাস্থ্য সুবিধা বা অন্যান্য ধরনের সহায়তা প্রদানের ক্ষেত্রে। বিজ্ঞানীদের আরও দাবি যে বার্ধক্য প্রক্রিয়ায় গর্ভাবস্থার ভূমিকা এবং প্রজননের অন্যান্য দিক সম্পর্কে এখনও অনেক কিছু শেখার রয়েছে। এপিজেনেটিক বার্ধক্য খারাপ স্বাস্থ্য বা মৃত্যুর দিকে নিয়ে যেতে পারে মহিলাদের।

টুকিটাকি খবর

Latest News

'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম? প্রিয়াঙ্কার মায়ের চোখে সলমন 'আদর্শ পুরুষ', আর শাহরুখ-অক্ষয়রা 'ব্যবসায়ী'

Latest IPL News

আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.