বাংলা নিউজ > টুকিটাকি > Sugarcane Juice: গর্ভাবস্থায় আখের রস খাচ্ছেন? এটা আদৌ নিরাপদ তো
আখের রসের উপকারিতা

Sugarcane Juice: গর্ভাবস্থায় আখের রস খাচ্ছেন? এটা আদৌ নিরাপদ তো

  • Pregnancy Tips: গর্ভাবস্থায় নানান ধরনের ফল, সবজি খাওয়া উচিত। আবার কিছু জিনিস বাদ রাখাও উচিত। এই সময় আখের রস খাচ্ছেন? জানেন এটা উপকারী না...

গর্ভাবস্থায় নানান ধরনের ফল বা সবজি খেতে বলা হয়ে থাকে। এতে পুষ্টি পাওয়া যায়। শরীর ভালো থাকে। গরমকালে গর্ভবতী মহিলাদের সুস্থ রাখতে নানান ফলের রস খাওয়ানো হয়ে থাকে। এর মধ্যে থাকে আখের রসও। কিন্তু এটা কি আদৌ গর্ভবতী মহিলাদের খাওয়ানো উচিত? জরুরি তাঁদের জন্য? নিরাপদ কিনা অনেকেই সেটা জানেন না। আসুন এই প্রতিবেদন থেকে জেনে নেওয়া যাক আখের রস গর্ভবতী মহিলাদের জন্য উপকারী কিনা।

আখের রসে কী কী উপাদান থাকে?

এতে থাকে প্রচুর এবং বিভিন্ন ধরনের ভিটামিন। এর মধ্যে রয়েছে ভিটামিন এ, বি ১, বি২, বি৩, বি৫, সি, ইত্যাদি। একই সঙ্গে রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন। আখের রস বেশ সুস্বাদু এবং স্বাস্থ্যকর। কিন্তু আপনি যদি ডায়াবিটিস কিংবা গর্ভকালীন ডায়াবিটিসে ভুগে থাকেন তাহলে আপনি আখের রস খাওয়া উচিত নয়।

আখের রস কেন খাওয়া জরুরি?

১. সকালের সমস্যা: সকালের দিকে গর্ভবতী মহিলারা নানান সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। যদি এই সমস্যাগুলো কাটাতে চান তাহলে আখের রস পান করুন, উপকার পাবেন।

২. কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি: গর্ভাবস্থায় এই সমস্যা হয়েই থাকে। তার থেকে যদি মুক্তি পেতে চান তাহলে খান আখের রস। শুধু কোষ্ঠকাঠিন্য নয়, পেটের নানান সমস্যা থেকেও মুক্তি দেয় আখের রস।

৩. ইনফেকশন: ভিটামিন এবং মিনারেল যুক্ত খাবার খাওয়া উচিত গর্ভাবস্থায়। আখের রস খেলে যে আপনি জরুরি পুষ্টিগুলো পাবেন খালি এমনটা নয়। সঙ্গে পাবেন অ্যান্টি অক্সিডেন্ট যা শরীরকে ব্যাকটিরিয়া, ছত্রাক, ইত্যাদি সংক্রমণের হাত থেকে বাঁচায়।

৪. দাঁতের সমস্যা: আখের রস দাঁত ভালো রাখতে সাহায্য করে। এতে রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম যা প্রেগন্যান্সির সময় হওয়া নানান দাঁতের সমস্যা থেকে উপসম দেয়।

৫. লিভার: আখের রস বিলুরুবিনের মাত্রা ঠিক রাখে। তাই গর্ভাবস্থায় নিয়মিত আখের রস খাওয়া উচিত। এতে লিভার ভালো থাকবে।

৬. রোগ প্রতিরোধ ক্ষমতা: গর্ভাবস্থায় ক্লান্তি অনুভূত প্রায়ই। সেখানে আখের রস খেলে এনার্জি পাবেন একই সঙ্গে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

তবে যেখান সেখান থেকে আখের রস খাবেন না। পরিষ্কার পরিচ্ছন্ন জায়গা থেকেই আখের রস বা আখ কিনবেন। বেশি এই রস খাবেন না। এতে চিনির মাত্রা বেশি থাকে।

বন্ধ করুন