বাংলা নিউজ > টুকিটাকি > Aalu Tikki Easy Recipe: বৃষ্টিভেজা দিনের বিকেলে গরম গরম আলু টিক্কি চাট খেতে চান! জানুন সহজ রেসিপি
শেফ কুণাল কাপুরের আলু টিক্কি চাট দেখে নিন
শেফ কুণাল কাপুরের আলু টিক্কি চাট দেখে নিন

Aalu Tikki Easy Recipe: বৃষ্টিভেজা দিনের বিকেলে গরম গরম আলু টিক্কি চাট খেতে চান! জানুন সহজ রেসিপি

  • প্যানে তেল গরম করে সমস্ত মশলা ধীরে ধীরে দিন। ছোলার ডাল অল্প দিয়ে জল ছিটিয়ে দিন। তেল, হলুদ, লঙ্কা গুঁড়ো, ধনেপাতা গুঁড়ো অল্প দিয়ে মিশিয়ে নিন। এরপর তা একটি প্লেটে তুলে নিন। এরপরের পদ্ধতি জেনে নিন।

সকালে বা রাতে হালকা খাবার অনেকেরই পছন্দের। তবে বিকেলে বা সন্ধ্যের দিকে খানিকটা গরম গরম ভাজা পাতে পড়লে লোভ সামলাতে পারেন না অনেকেই। আর এই ভাজা যদি হয় বৃষ্টিভেজা বিকেল কিম্বা সন্ধ্যেয়ে তাহলে তো কথাই নেই। বিকেলের আসর জমানোর এমনই এক খাবারের নাম আলু টিক্কি। শুধু আলি টিক্কি নয়, আলু টিক্কি চাট বিকেলে খিদে মেটাতে ও মন ভরাতে খুবই উপকারি।

টিক্কি বানানোর উপকরণ:-

দুটি সেদ্ধ আলু।

নুন।

তিন থেকে চার চামচ চালের গুঁড়ো।

ধনে পাতা।

তেল।

বাকি উপকরণ:-

স্টাফ করার জন্য প্রয়োজন-

তিন টেবিল চামচ তেল

ধনে গুঁড়ো ৩/৪

অল্প মৌরি

কাটা আদা

কাটা লঙ্কা

ছোলার ডাল

হলুদ ৩/৪ অংশ

ধনেপাতা ১ চামচ

খানিকটা ধনে পাতা কাটা

এছাড়াও নিন দই

প্রণালী

প্যানে তেল গরম করে সমস্ত মশলা ধীরে ধীরে দিন। ছোলার ডাল অল্প দিয়ে জল ছিটিয়ে দিন। তেল, হলুদ, লঙ্কা গুঁড়ো, ধনেপাতা গুঁড়ো অল্প দিয়ে মিশিয়ে নিন। এরপর তা একটি প্লেটে তুলে নিন। এরপর আলাদা করে দইতে সৈন্ধব লবণ ও নুন দিন। ভলা করে দই হুলে নিন। এরপর তা দইতে ঠাণ্ডা করতে দিন। এরপর সেদ্ধ আলুকে চালের গুঁড়ো, নুন, সৈন্ধব লবণ দিয়ে মেখে নিন। হাতে ভাল করে তেল নিন। তারপর আলু মাখার মতো করে বল বানান। সেই বলগুলির ভিতর ছোলার ডালের মশলা মাখা পুর ভরে দিন। এরপর তাওয়াতে অল্প তেল নিয়ে হালকা আঁচে তা ভাজুন। শেষে ফ্রিজ থেকে বের করে নিন ঘোল আর তা ছড়িয়ে দিন আলু টিকিয়ার ওপর। কোনও পুদিনার চাটনির সঙ্গে তা পরিবেশন করুন। ওপর থেকে বেদানা ছড়িয়ে দিতে পারেন।

বন্ধ করুন