বাংলা নিউজ > টুকিটাকি > সৌরঝড়ে বড় বিপদ হতে পারে বিশ্বের! বাঁচার কায়দা খুঁজে পেলেন কলকাতার ৩ গবেষক

সৌরঝড়ে বড় বিপদ হতে পারে বিশ্বের! বাঁচার কায়দা খুঁজে পেলেন কলকাতার ৩ গবেষক

সৌরঝড় (ছবি সৌজন্য: হিন্দুস্তান টাইমস)

Kolkata research on solar storm: সৌরঝড় গোটা যোগাযোগ ব্যবস্থা নষ্ট করে দেওয়ার ক্ষমতা রাখে। এবার সেই ঝড় থেকে টেলিকম পরিষেবাকে বাঁচানোর উপায় খুঁজে পেলেন কলকাতার তিন বিজ্ঞানী। এই ব্যবস্থা কৃত্রিম উপগ্রহগুলিকেও বাঁচানোর কাজ করবে।

সূর্য থেকে বেরিয়ে আসা তড়িদাহত কণার স্রোতকে সৌরঝড় বলা হয়। এই নিয়ে গবেষণা নতুন বিষয় নয়। ভারতের সৌরযান ‘আদিত্য এল১’-এর লক্ষ্যও সৌরঝড়ের প্রকৃতি বিশ্লেষণ করা । এবার এই ব্যাপারেই গবেষণা ক্ষেত্রে নতুন এক দিশা দেখালেন কলকাতার তিন বিজ্ঞানী। ঘটনাচক্রে তিনজনেই বর্তমানে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্টিফিক এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইজার)-এ কর্মরত। 

(আরও পড়ুন: মন চাইলেই আইসিইউ নয়! বেডের অপব্যবহার রুখতে গাইডলাইন কেন্দ্রের)

  • কলকাতার কারা কারা?

সৌরকলঙ্ক এবং সৌরঝড়ের মধ্যের সম্পর্ক নিয়ে গবেষণা করেছেন তারা। যা সম্প্রতি প্রকাশিত হয়েছে ‘মান্থলি নোটিস অব দ্য রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি’-তে । সেই গবেষণায় সৌরকলঙ্ক এবং সূর্যের চৌম্বক ক্ষেত্রের মধ্যে একটি নতুন সম্পর্ক খুঁজে পেয়েছেন প্রিয়াংশ জসওয়াল, চিত্রদীপ সাহা এবং অধ্যাপক দিব্যেন্দু নন্দী । প্রসঙ্গত, এই সম্পর্ক বিশ্লেষণ করেই সৌরঝড়ের পূর্বাভাস দেওয়া যেতে পারে।

  • কীভাবে মিলবে পূর্বাভাস

আদতে উত্তপ্ত আয়নিত গ্যাস বা প্লাজমা দিয়ে সূর্য তৈরি। এই প্লাজ়মা প্রবাহগুলির ভিতর বিরাট বিরাট চৌম্বকক্ষেত্র থাকে। সেগুলির এক-একটির আকার পৃথিবীর মতো‌। তবে তাদের চৌম্বকশক্তি পৃথিবীর তুলনায় ১০ হাজার গুণ বেশি। ১১ বছরের একটি পর্যায় ধরে চলে এই সৌরকলঙ্কগুলি। এগুলির মধ্যে একটি শীর্ষ পর্যায় থাকে যখন সূর্যের মধ্যে সব থেকে বেশি আলোড়ন শুরু হয়। এই ১১ বছরের হিসাবগুলিকে এক-একটি সৌর পর্যায় বা সোলার সাইকেল বলে।

(আরও পড়ুন: লকার চুক্তির শেষ তারিখ অতিক্রান্ত, এখনও সই করেননি ১০-২০ শতাংশ!)

এখন যে সৌর পর্যায়টি (সোলার সাইকেল ২৫) চলছে সেটি শীর্ষে পৌঁছবে আগামী বছরে। আইজ়ার-এর গবেষকদের ইঙ্গিত, আগামী বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যে তা ঘটতে পারে। প্রসঙ্গত, ১৯৩৫ সালে সৌরকলঙ্ক এবং সৌরপর্যায়ের শীর্ষ পর্যায়ের মধ্যে সম্পর্ক নির্ধারণ করে সুইস জ্যোতির্বিজ্ঞানী ম্যাক্স ওয়াল্ডেমেয়ার একটি গবেষণা করেছিলেন। সেই কাজকে কলকাতার তিন বিজ্ঞানীর গবেষণা আরও বিস্তৃত করেছে।

  • কী ক্ষতি করে সৌরঝড়

পৃথিবীর ক্ষেত্রে সৌরঝড় বিষয়টি বিরাট তাৎপর্যপূর্ণ। কারণ, সূর্য থেকে মহাকাশে প্রবল পরিমাণে তড়িদাহত বা আয়নিত কণাস্রোত ছড়িয়ে পড়লে তা বিভিন্ন কৃত্রিম উপগ্রহগুলির ক্ষতি করতে পারে। পাশাপাশি বিদ্যুতের গ্রিড বা টেলিকম ব্যবস্থারও ক্ষতি করতে পারে। সে দিক থেকে কোন সময়ে সৌরঝড় তৈরি হতে পারে তার পূর্বাভাস দিতে পারলে বিপদ এড়ানো যেতে পারে।

টুকিটাকি খবর

Latest News

এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া উপহারের নামে প্রতারণা! ইনস্টাগ্রামে ভাই সেজে ২ লক্ষ টাকা ঠকিয়ে নিল ব্যক্তি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.