বাংলা নিউজ > টুকিটাকি > Train live location on Google: গুগলই বলে দেবে ট্রেন কোথায় আছে! একগুচ্ছ সুবিধা পাবেন ২০২৪ সালের নয়া আপডেটে

Train live location on Google: গুগলই বলে দেবে ট্রেন কোথায় আছে! একগুচ্ছ সুবিধা পাবেন ২০২৪ সালের নয়া আপডেটে

গুগলই বলে দেবে ট্রেন কোথায় আছে! (ছবি সৌজন্য: পিটিআই)

Train live location on Google new update: গুগলই বলে দেবে ট্রেন কোথায় আছে। এর পাশাপাশি একগুচ্ছ সুবিধা এনে দেবে গুগল। ২০২৪ সালে বড় খবর দিতে চলেছে গুগল।

এবার থেকে গুগলেই ট্রেনের লাইভ লোকেশন পাওয়া যাবে। আঞ্চলিক পর্যায়ে একগুচ্ছ সুবিধা দেবে গুগল ম্যাপ। ইউজারদের সুবিধার করে দিতে বিভিন্ন খুঁটিনাটি জিনিস এবার ম্যাপের অ্যাপেই পাওয়া যাবে। অনেকেই নিয়মিত ট্রেনে যাতায়াত করেন। তাদের জন্য ট্রেনের লাই লোকেশন থাকবে ম্যাপে। এছাড়াও, গাড়ি চালকরা পাবেন তেল খরচ বাঁচানোর টিপস। 

(আরও পড়ুন: Viral brain teaser: ধাঁধাকে পারবেন কুপোকাত করতে? রইল দিনের সেরা ৫ ধাঁধার হদিশ)

নতুন বছরে নতুন আপডেট

বর্তমানে গন্তব্যে যেতে অনেকেই গুগল ম্যাপে ভরসা করেন। এবার থেকে অ্যাপে বেশ কিছু নতুন বৈশিষ্ট্য দেখতে পাওয়া যাবে। সবচেয়ে বড় বদল আসছে ম্যাপে আঞ্চলিক সীমার ফিচারে।  ২০২৪ সাল থেকে মিলবে এই সুবিধা। নতুন বছরে নতুন আপডেট আসবে। সমস্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের স্মার্টফোনে সুবিধাগুলি থাকবে বলে জানিয়েছে গুগল। সাধারণত রাস্তা চেনার ক্ষেত্রে ভারতে বিভিন্ন ল্যান্ডমার্ককে চিনে রাখেন অনেকে। যেমন কোনও দোকান, পার্ক ইত্যাদি। ভারতীয়দের এই অভ্যাসের কথা জানতে পেরেছে গুগলের সার্চ ইঞ্জিন। সেই মতোই সাজানো হয়েছে নতুন সুবিধাগুলি।

ঠিকানা খুঁজে দেবে গুগল! 

কাউকে ঠিকানা চিনিয়ে দেওয়ার জন্য অনেকেই ছোট ছোট ল্যান্ডমার্কের সাহায্য নেন। গুগলও এবার তাই করবে। মেশিন লার্নিং প্রযুক্তি দিয়ে এই ফিচার আনবে গুগল ম্যাপ। ম্যাপে যে ঠিকানা দেবেন তার নিকটবর্তী ৫টি ল্যান্ডমার্ক ও এরিয়ার নাম তুলে ধরবে গুগল। এতে ব্যবহারকারীরা সহজে বুঝতে পারবেন ওই ঠিকানা আসলে কোন জায়গায়। গোটা প্রক্রিয়াটি কাজ করবে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে । এই ল্যান্ডমার্ক শেয়ারও করা যাবে। 

(আরও পড়ুন: Amazon Prime Lite এবার ৭৯৯ টাকায়! কী কী সুবিধা থাকছে বড়দিনের মরসুমে)

গুগলের Where is My Train

গুগলেই Where is My Train অ্যাপ থাকবে এবার। নতুন ফিচার যোগ হয়েছে। কলকাতা ও মুম্বই লোকাল ট্রেনের লাইভ লোকেশন দেয় এই অ্যাপ। ২০২৪ সাল থেকে সেই লাইভ লোকেশন পেয়ে যাবেন এখানেই। এছাড়াও লাইভ ওয়াক অ্যাসিস্ট্যান্সও যোগ হচ্ছে। অর্থাৎ পা ফেলা মাত্রই নেভিগেশন কাজ করতে শুরু করবে। হাঁটতে শুরু করলে ফোনের ডিসপ্লেতে অ্যারো দেখাবে। যা বলে দেবে কোন দিকে যেতে হবে। ঘুরলেই ভাইব্রেট হবে ফোন। এই ফিচারের অধীনে ৩০০০ সাইটস যোগ করেছে গুগল।

ফুয়েল সেভিং টিপস দেবে গুগল

জ্বালানি বাঁচাতে চান? গুগলের নতুন ফিচার শুনলে খুশি হবেন আপনি। কোন রাস্তা দিয়ে গেলে দ্রুত পৌঁছতে পারবেন তা বলে দেবে গুগল। পাশাপাশি গাড়ির ইঞ্জিন অনুযায়ী নির্দিষ্ট রুটে কত জ্বালানি দক্ষতা পাবেন তাও জানাবে গুগল। এখানেও কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে লাইভ ট্রাফিক আপডেট থাকবে। পাশাপাশি রুটের অন্যান্য তথ্য জানাবে গুগল।

টুকিটাকি খবর

Latest News

‘সরি মা….’, শাশুড়ির জন্মদিনে প্রকাশ্যে ক্ষমা চাইলেন মীর, বউয়ের নামে কী অভিযোগ? রেকর্ড রান করে UAE-কে হারালেন হরমনরা,হল ইতিহাস,Asia Cup-এ সেমির পথে এক পা ভারতের ‘‌আপনাকে আর কষ্ট করতে হবে না’‌, মধুমেহ আক্রান্ত দাদা শান্তনুকে খোঁচা মধুপর্ণার ‘দাদা, আপনি ঘরে বসে থাকুন,’ ২১শে মঞ্চ থেকে কাকে নিশানা করলেন মধুপর্ণা? Olympics-এ ভারতীয় শ্যুটিংয়ের প্রস্তুতি নিয়ে ক্ষোভ এশিয়ান গেমসের স্বর্ণপদক জয়ীর ২১-এর মঞ্চে ফিরলেন শ্রাবন্তী! কোণঠাসা কাঞ্চন শ্রীময়ী-হীন, দেখা মিলল দেবের, নেই.. UPতে ডিব্রুগড় এক্সপ্রেস দুর্ঘটনার প্রাথমিক তদন্ত রিপোর্টে ফের বেআব্রু রেল গুরুপূর্ণিমায় বেলুড় মঠের অধ্যক্ষ স্বামী গৌতমানন্দজিকে প্রণাম করলেন সুকান্ত হতে পারে ইচ্ছা পূরণ, চাকরিতে মনের মতো ট্রান্সফার! মঙ্গলের কৃপায় লাকি কারা? নিজের দেশে একটি. অন্যের দেশে চারটি! শতরানের বিরল রেকর্ড ব্রুকের...

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.