বাংলা নিউজ > টুকিটাকি > Vitamin D deficiency Among Kids: ভিটামিন-ডি-এর অভাবে ভুগছে শিশুরা, করোনাকে দুষছেন চিকিৎসকরা

Vitamin D deficiency Among Kids: ভিটামিন-ডি-এর অভাবে ভুগছে শিশুরা, করোনাকে দুষছেন চিকিৎসকরা

ভিটামিন-ডি-এর অভাবে ভুগছে শিশুরা, করোনাকে দুষছেন চিকিৎসকরা (Freepik) 

আমাদের ত্বক সূর্যের আলোর সংস্পর্শে এলে তৈরি হয় ভিটামিন-ডি। কোভিডের সময় লকডাউনের কারণে শিশুদের মধ্যে ভিটামিন ডি-এর ঘাটতি সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। বিশেষজ্ঞরা মনে করেছেন যে, কোভিড মহামারীর সময় ছোটরা তাদের বেশির ভাগ সময় কাটিয়েছে ঘরের মধ্যে বসে থেকে ফলে তারা খুব বেশি সূর্যের আলোর সংস্পর্শে আসেনি।

মানব দেহে ভিটামিন-ডি-এর মূল উৎস সূর্যের আলো। বর্তমানে আমাদের কাজের ব্যস্ততা ও দ্রুত গতিতে চলতে থাকা জীবনযাপন সূর্যের আলো থেকে আমাদের দূর করে দিয়েছে। বিশেষ করে বর্তমানে শিশুদের মধ্যে ভিটামিন ডি-এর অভাব সবচেয়ে বেশি লক্ষ্য করা যায়। আমাদের ত্বক সূর্যের আলোর সংস্পর্শে এলে তৈরি করে ভিটামিন ডি। কোভিডের সময় লকডাউনের কারণে শিশুদের মধ্যে ভিটামিন ডি-এর ঘাটতি সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। বিশেষজ্ঞরা মনে করেছেন যে, কোভিড মহামারীর সময় ছোটরা তাদের বেশির ভাগ সময় কাটিয়েছে ঘরের মধ্যে বসে থেকে ফলে তারা খুব বেশি সূর্যের আলোর সংস্পর্শে আসেনি। কারণবশত ছোটদের মধ্যে এই ঘাটতি লক্ষ্য করা যাচ্ছে সবচেয়ে বেশি।

(আরও পড়ুন: হাঁচির সময়ে মুখ চেপে ধরলে কী হয়? জানলে, অভ্যাস বদলাতে বাধ্য হবেন)

ছোটদের মধ্যে ভিটামিন ডি-এর অভাব রয়েছে কিনা সেটি বোঝার কিছু উপসর্গ রয়েছে। শিশুদের পেশীতে মাঝে মাঝে টান পড়লে বা শিশু মাঝে মাঝেই অসুস্থ হয়ে পড়লে বুঝতে হবে যে, শিশুর মধ্যে ভিটামিন ডি-এর ঘাটতি রয়েছে। অক্টোবর ২০২২ সালে প্রকাশিত নেচারের একটি প্রতিবেদন অনুসারে ২০১৯ সালে ভারতে ১৫১.৯ মিলিয়ন শিশুর ভিটামিন ডি-এর ঘাটতির প্রমাণ পাওয়া গেছে। ভিটামিন ডি-এর অভাবে শিশুদের কঙ্কালের বিকৃতি, ভঙ্গুর হাড় এবং অকাল অস্টিওপরোসিস লক্ষ্য করা যায়।

(আরও পড়ুন: এমন গেঞ্জি, যা দিয়ে দেবে হার্ট অ্যাটাকের আগাম খবর! বাঁচতে পারে বহু মানুষের প্রাণ)

শিশুদের এই ভিটামিন ডি-এর অভাব পূরণ করার জন্য সবচেয়ে সহজ এবং উপকারী উপায় হল সূর্যালোক। শিশুদের প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট সূর্যালোকের সংস্পর্শে রাখলে তাদের ভিটামিন ডি-এর অভাব খুব দ্রুত পূরণ হতে পারে। এছাড়া সঠিক খাদ্যাভ্যাস ও শিশুদের এই ভিটামিন ডি এর অভাব পূরণ করতে পারে। প্রথমেই শিশুদের মশলাদার এবং তৈলাক্ত খাবার দেওয়া থেকে এড়িয়ে চলুন। শিশুদের খাদ্য তালিকায় উচ্চ পুষ্টিকর খাবার যেমন মাছ, লিভার অয়েল, ডিম, দুধ, মাখন, পনির, মাশরুম এবং ভিটামিন ডি সমৃদ্ধ শাকসবজি অন্তর্ভুক্ত করুন।

শিশুদের এই ভিটামিন ডি-এর অভাব দূর করার জন্য শিশুদের স্ক্রিন টাইম কমানোর দিকে নজর দিন এবং শিশুরা যাতে প্রতিদিন কমপক্ষে এক বা দুই ঘন্টা বাইরে খেলাধুলা করে সেদিকেও নজর রাখুন। সঠিক খাদ্যাভ্যাস, শরীরচর্চা, এবং খেলাধুলার মধ্যে থাকলে শিশুদের ভিটামিন ডি-এর সমস্যা খুব সহজেই নির্মূল হতে পারে।

টুকিটাকি খবর

Latest News

মাঠের বাইরে ওকে নিয়ে ভক্তদের ক্ষোভ হার্দিকের খেলার প্রভাব ফেলেছে-যুক্তি বাউচারের ভারত সেবা সংঘের মহারাজকে আক্রমণ মমতার, BJP-কে তোপ দেগে দুষলেন ১ রামকৃষ্ণ মিশনকেও 'আজ তুমিই ডানা মেলে উড়ে গেলে...মা', স্মৃতিযাপনে মোনালি ঠাকুর Video: জনসভায় ইন্দ্রনীলের গানের তালে পা মেলালেন দেব-মমতা বিয়ে-রিসেপশনের পর স্বামীর হাত ধরে মধুচন্দ্রিমায় উড়ে গেলে 'আদৃতপ্রিয়া' কৌশাম্বি কঠোর পরিশ্রমের পরও পদোন্নতি হচ্ছে না! মোহিনী একাদশীতে করুন এই কাজ, দূর হবে বাধা নাতি দোষী হলে ব্যবস্থা নিন, আপত্তি নেই, যৌন নির্যাতন মামলায় জানালেন দেবেগৌড়া দল হারলেও সব থেকে বেশি উইকেটের বিশ্বরেকর্ড গড়লেন পাকিস্তানের ক্যাপ্টেন নেপটিজমের ভিত্তিতে কাস্ট করে রোষের মুখে পড়েছে যে ৫ পরিচালক সুদীপের ঘর ভাঙলেন প্রদীপ, উত্তর কলকাতায় দুই শতাধিক তৃণমূল কর্মীর যোগ কংগ্রেসে

Latest IPL News

মাঠের বাইরে ওকে নিয়ে ভক্তদের ক্ষোভ হার্দিকের খেলার প্রভাব ফেলেছে-যুক্তি বাউচারের আগ্রাসন দেখিয়ে বল তাক করলেন অর্জুন, হেসে সচিন-পুত্রকে উড়িয়ে দিলেন স্টইনিস ২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.