বাংলা নিউজ > টুকিটাকি > Vitamin need in winter: ঠান্ডায় বাড়ে ভিটামিনের চাহিদা, কোন কোন ভিটামিন শরীরের দরকার, কীভাবে পাবেন

Vitamin need in winter: ঠান্ডায় বাড়ে ভিটামিনের চাহিদা, কোন কোন ভিটামিন শরীরের দরকার, কীভাবে পাবেন

শরীর নিয়মিত ভিটামিন ডি-এর জোগান পেলে একাধিক রোগ দূরে থাকে (Pixabay)

Vitamin need in winter important vitamins that should contain your foods: ঠান্ডা পড়লেই শরীরে ভিটামিনের চাহিদা বাড়ে। এই সময় শরীরে একাধিক ভিটামিনের পর্যাপ্ত জোগান থকা জরুরি। কোন কোন ভিটামিন খাবারে থাকা দরকার, রইল তারই হদিশ।

শীতের মরসুম শরীর এবং রোগ প্রতিরোধ ক্ষমতার উপর অতিরিক্ত চাপ তৈরি হয়।‌এর মূল কারণ হল আমাদের সর্দি এবং কাশির প্রবণতা।‌এছাড়াও এই সময় হৃদপিন্ড ও ফুসফুসের আনান গুরুতর রোগ দেখা দিতে পারে। তবে স্বাস্থ্যকর খাবার আপনার শরীরকে ভিতর থেকে রক্ষা করে। এছাড়াও, গুরুতর রোগের বিরুদ্ধে লড়াই করার শক্তি জোগায়। তাই শীতে আপনার শরীরকে সবল রাখতে খাদ্যে কয়েকটি নির্দিষ্ট ভিটামিন রাখতে হবে। এই ভিটামিনগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সাহায্য করে।

নিউট্রিলিটিয়াসের সহপ্রতিষ্ঠাতা এবং ম্যানেজিং ডাইরেক্টর অভিলাষ রেড্ডি ডি বলেন, 'স্বাস্থ্যকর প্রতিরোধ ব্যবস্থা বজায় রাখতে, নিজেকে গরম রাখতে ভিটামিন সাহায্য করে। এছাড়াও ত্বক এবং চুলকে শুষ্কতা কমাতেও এটি সাহায্য করে। নিয়মিত ভিটামিন খেলে নিস্তেজ ভাব কমে যায়, শরীর চাঙ্গা হয়।

ক্লিনিক্যাল নিউট্রিশন অ্যান্ড ডায়েটিক্স ওজিভার চিটিৎসক শিখা দ্বিবেদী‌ জানান, আমাদের শীতের ডায়েটে নিচের ভিটামিনগুলি রাখা জরুরি—

ভিটামিন বি ১২ এবং বি কমপ্লেক্স: ভিটামিন বি১২ একটি অপরিহার্য বি ভিটামিন। এটি আপনার শরীরের রক্ত ​​এবং স্নায়ু কোষকে সুস্থ রাখতে সাহায্য করে। পাশাপাশি লোহিত রক্ত ​​কণিকার উৎপাদন বাড়াতে সাহায্য করে। ভিটামিন বি সিক্স খাবারকে শক্তিতে পরিণত করতে সাহায্য করে। এছাড়াও দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এর পাশাপাশি বি-কমপ্লেক্স রোগ প্রতিরোধ ক্ষমতা, উন্নত বিপাক এবং ত্বকের স্বাস্থ্য ভালো রাখে।

ভিটামিন ডি: শরীর নিয়মিত ভিটামিন ডি-এর জোগান পেলে একাধিক রোগ দূরে থাকে। এটি হাড়ের ক্যালসিয়াম এবং ফসফরাস শোষণের ক্ষমতা বাড়ায়। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে,ষ সাহায্য করে। পাশাপাশি হাড় মজবুত করা, স্বাস্থ্যকর কোষের সংখ্যা বৃদ্ধিতেও সাহায্য করে।

ভিটামিন কে: আপনার শরীরে ক্যালসিয়ামের মাত্রা ও রক্ত ​​জমাট বাঁধার পদ্ধতিকে নিয়ন্ত্রণে রাখে এই ভিটামিন। এছাড়াও শক্তিশালী হাড় তৈরি করতে সাহায্য করে এটি। ভিটামিন কে টু ধমনীকে সুস্থ রাখে।

চিকিৎসক অভিলাশ রেড্ডি ডি-এর মতে, শীতের মরশুমে প্রয়োজনীয় ভিটামিন হল

  • ভিটামিন ডি,
  • ভিটামিন সি,
  • ভিটামিন এ,
  • ভিটামিন বি এবং
  • ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড

সঠিক পুষ্টি এবং নির্দিষ্ট ভিটামিন যেমন ভিটামিন এ, সি, ডি, ই, এবং বি-কমপ্লেক্সের জোগান শরীরে ঠিক থাকলে শীতকালীন সমস্যা মোকাবিলা করতে সুবিধা হয়।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন