বাংলা নিউজ > টুকিটাকি > World Health Day 2024: বিশ্ব স্বাস্থ্য দিবস কেন পালন করা হয়? জানেন কি এই দিনটির গুরুত্ব

World Health Day 2024: বিশ্ব স্বাস্থ্য দিবস কেন পালন করা হয়? জানেন কি এই দিনটির গুরুত্ব

কেন পালন করা হয় বিশ্ব স্বাস্থ্য দিবস

World Health Day 2024: কবে থেকে পালন করা হচ্ছে এই দিনটি? এই বছরের থিমই বা কী?

ওয়ার্ল্ড হেলথ ডে হল বিশ্বব্যাপী জনগণের স্বাস্থ্যের উন্নতি ও সচেতনতা সাধারণত ৭ এপ্রিল তারিখে পালন করা হয়। এই দিনটি প্রথম পালিত হয় ১৯৪৮ সালে, যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) গঠিত হয়। ওয়ার্ল্ড হেলথ ডের উদ্দেশ্য স্বাস্থ্যের গুণগত অবস্থা ও সচেতনতা বাড়ানো। মানুষের স্বাস্থ্য পরিষেবার গুণগত উন্নতির দিকে মনোনিবেশ বৃদ্ধি করার মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক স্বাস্থ্য সমস্যার সমাধানের রাস্তা খুঁজে বার করাও এই দিনটি পালনের অন্যতম উদ্দেশ্য। 

ওয়ার্ল্ড হেলথ ডের উদ্দেশ্য এমন একটি বিশ্বব্যাপী প্রচেষ্টা সৃষ্টি করা, যার মাধ্যমে অত্যন্ত গভীর গবেষণা, প্রচার ও পরামর্শের মাধ্যমে মানুষের জীবনে স্বাস্থ্যসম্পর্কিত সচেতনতা বাড়ানো যায়। সেই কারণেই এই দিনটি গোটা পৃথিবীর কাছে এত গুরুত্বপূর্ণ। এই দিনে বিভিন্ন ধরনের অনুষ্ঠান, সেমিনার, ওয়ার্কশপ, চিকিৎসা শিবির ইত্যাদি আয়োজন করা হয়। এগুলির মাধ্যমেই স্বাস্থ্য বিষয়ক জ্ঞান এবং সচেতনতা বাড়ানো যায় বলে মনে করা হয়।

(আও পড়ুন: খুব সাবধান! ক্ষতস্থানে ব্যান্ড-এড লাগালে হতে পারে ক্যানসার, বলছে গবেষণা)

সমগ্র বিশ্বে করোনা ভাইরাসের মতো ভয়ঙ্কর জীবাণু উত্থানের পরিস্থিতির যেন পুনরাবৃত্তি না হয়, সেই বিষয়ে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যেও এই দিনটি পালন করা হয়। ওয়ার্ল্ড হেলথ ডে এই সচেতনতা বাড়াতে এবং প্রতিষ্ঠানিক এবং ব্যক্তিগত স্বাস্থ্য সেবা প্রদানে সহায়তা করতে ব্যবহৃত হয়।

২০২৪ সালের ওয়ার্ল্ড হেলথ ডের থিম ‘আমার স্বাস্থ্য, আমার অধিকার’। এই থিমের লক্ষ্য হল সামাজিক সচেতনতা বৃদ্ধির মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্য পরিষেবার গুণগত বৃদ্ধির জন্য প্রচেষ্টা করা। প্রত্যেকের আসলে সুস্বাস্থ্য পাওয়ার অধিকার আছে। সেটিকেই গুরুত্ব দেওয়া হয়েছে এই বছরের থিমে। এই থিমের অধীনে বিভিন্ন অনুষ্ঠান, সেমিনার, ওয়ার্কশপ, চিকিৎসা শিবির ইত্যাদি আয়োজন করা হতে পারে যাতে সাধারণ মানুষের স্বাস্থ্য সম্পর্কে জ্ঞান এবং সচেতনতা বাড়ানো যায়। এছাড়াও, এই থিমের মাধ্যমে মানুষের মধ্যে স্বাস্থ্যর যত্নের গুরুত্ব সম্পর্কে যাতে জ্ঞান বাড়ে, সেদিকেও লক্ষ্য রাখা হচ্ছে। 

(আরও পড়ুন: চুলে কেরাটিন ট্রিটমেন্ট কিডনির ক্ষতি করতে পারে? কীভাবে যত্ন নেবেন তাহলে)

ওয়ার্ল্ড হেলথ ডে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন যা বিশ্বব্যাপী স্বাস্থ্য সচেতনতা ও উন্নতির প্রচারে প্রতিষ্ঠান ও সম্প্রদায়গুলির সচেতনতা বাড়াতে দেড় মিলিয়নের মানুষের স্বাস্থ্য পরিচর্যা এবং সমস্যার সমাধানে বিশ্বব্যাপী চেষ্টা করে।

এই দিনে, মানুষের স্বাস্থ্য সম্পর্কে বিভিন্ন বিষয়ে আলোচনা এবং সচেতনতা বাড়ানো হয়, যেখানে স্বাস্থ্য সম্পর্কে মূল্যায়ন, রোগ প্রতিরোধ ও চিকিৎসা প্রণালী সম্পর্কে জ্ঞান প্রসারিত হয়। এটি আমাদের সবার উপকারের জন্য মূল্যবান তথ্য প্রদান করে এবং মানুষের জীবনে স্বাস্থ্যসম্পর্কে সচেতনতা বাড়ায়, যাতে অন্য বহু বিষয়ের থেকে স্বাস্থ্যকে অধিক গুরুত্ব দেওয়া যায়।

(আরও পড়ুন: বাদুড়-ইঁদুর নয়, মানুষই বেশি ভাইরাস ছড়ায়! গবেষণায় উঠে এল বিস্ফোরক তথ্য)

ওয়ার্ল্ড হেলথ ডে একটি মূল্যবান প্লাটফর্ম, যা সার্বজনীন স্বাস্থ্য উন্নতির পথে মানুষকে একসঙ্গে আনার জন্য ব্যবহৃত হয়, যা একটি স্বাস্থ্যবিধানের উদ্দেশ্যে সামাজিক ও ব্যক্তিগত পরিবর্তন উন্নত করতে সহায়ক। এটি সকল সময়ে আমাদের মানবিক জীবনে স্বাস্থ্যসম্পর্কে মনোনিবেশ ও বৈদেশিক সহায়তা প্রদানে সহায়ক।

টুকিটাকি খবর

Latest News

সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? জানুন ২৮ মের রাশিফলে মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী আছে? ২৮ মে-র রাশিফলে দেখে নিন Namibia বনাম Uganda ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? স্ট্রংরুমে ইভিএম বদলের অভিযোগ সৌমিত্রের, হার নিশ্চিত পাল্টা দিলেন সুজাতা মধ্যরাত থেকেই ঝড়ের তাণ্ডব, রেমালের চোখ রাঙানি উপেক্ষা করে কীভাবে কাজ করল টলিউড? Oman বনাম Papua New Guinea ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! French Open-এর শুরুতেই বড় অঘটন! প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন রাফায়েল নাদাল ঘূর্ণিঝড় রেমালের দাপটে ১০ জনের মৃত্যু হয়েছে বাংলাদেশে, তছনছ গোটা পদ্মাপার রেলের কাজের জন্য কি নয়া দিল্লি স্টেশন বন্ধ থাকবে বছরের শেষে? মুখ খুলল মন্ত্রক

Latest IPL News

IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.