বাংলা নিউজ > টুকিটাকি > World Tourism Day 2023: কেন পালন করা হয় বিশ্ব পর্যটন দিবস? এই বছরে কোন জিনিসকে দেওয়া হচ্ছে বিশেষ গুরুত্ব

World Tourism Day 2023: কেন পালন করা হয় বিশ্ব পর্যটন দিবস? এই বছরে কোন জিনিসকে দেওয়া হচ্ছে বিশেষ গুরুত্ব

কেন পালন করা হয় বিশ্ব পর্যটন দিবস?

World Tourism Day 2023: কেন পালন করা হয় বিশ্ব পর্যটন দিবস? জেনে নিন এই দিনের গুরুত্ব।

যে কোনও দেশের অর্থনীতিতে পর্যটন একটি বড় ভূমিকা পালন করে। বিদেশ থেকে আগত পর্যটকরা যাতায়াত থেকে শুরু করে হোটেল, রেস্তোরাঁ এবং পর্যটন স্থানের টিকিট— সব কিছুতেই অর্থ ব্যয় করে। যার কারণে রাজস্ব বৃদ্ধি পায়। যাঁরা ভ্রমণবিলাসি, তাঁরা নতুন নতুন পর্যটন গন্তব্য খুঁজতে থাকেন। বিশ্ব পর্যটন দিবস পালিত হয় প্রতি বছর পর্যটকদের আকর্ষণ করতে এবং পর্যটনকে উন্নত করার জন্য সচেতনতা বৃদ্ধির জন্য।

বিশ্ব পর্যটন দিবস আন্তর্জাতিক পর্যায়ে পর্যটন বৃদ্ধিতে সহায়তা করে, যাতে দেশগুলি পর্যটনের ক্ষেত্রে একে অপরের সঙ্গে সংযুক্ত হতে পারে। নিজের দেশ ছাড়াও ভ্রমণকারীরা বিদেশি পর্যটন স্থান সম্পর্কে জানতে পারেন এবং অন্যান্য দেশের পর্যটনের মাধ্যমে বিদেশন সংস্কৃতিকে ঘনিষ্ঠভাবে বুঝতে পারে। কিন্তু বিশ্ব পর্যটন দিবস কবে পালিত হয় জানেন কি? কখন এবং কীভাবে এই দিনটি উদযাপন শুরু হয়েছিল? আসুন জেনে নিই বিশ্ব পর্যটন দিবসের তারিখ, ইতিহাস ও গুরুত্ব।

বিশ্ব পর্যটন দিবস কবে পালিত হয়? ভারত ২৫ জানুয়ারি তার জাতীয় পর্যটন দিবস উদযাপন করে। তবে বিশ্বব্যাপী পর্যটন দিবস ২৭ সেপ্টেম্বর পালিত হয়। এই বছরও ২৭ সেপ্টেম্বর তারিখেই আন্তর্জাতিক পর্যটন দিবস পালিত হচ্ছে।

বিশ্ব পর্যটন দিবসের ইতিহাস: বিশ্ব পর্যটন দিবস পালিত হওয়া শুরু হয় ১৯৮০ সালে। জাতিসংঘ বিশ্ব বাণিজ্য সংস্থা (ইউএনডব্লিউটিও) এই দিবসের সূচনা করে। ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস পালনের একটি বিশেষ কারণ ছিল। ১৯৭০ সালের এই দিনে জাতিসংঘ বিশ্ব বাণিজ্য সংস্থার স্বীকৃতি লাভ করে। UNWTO-র বার্ষিকীতে বিশ্ব পর্যটন দিবস উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

কেন আমরা বিশ্ব পর্যটন দিবস পালন করি? পর্যটন দিবস উদযাপনের উদ্দেশ্য হল পর্যটনের মাধ্যমে কর্মসংস্থানের প্রচার করা, পর্যটন সম্পর্কে মানুষকে সচেতন করা এবং পর্যটন গন্তব্য সম্পর্কে আরও বেশি সংখ্যক মানুষকে তথ্য দেওয়া।

এবার পর্যটন দিবসের থিম এবং কোন দেশ এটি আয়োজন করছে? প্রতি বছর বিশ্ব পর্যটন দিবস বিশ্বের একটি দেশ আয়োজন করে। ২০২২ সালে বিশ্ব পর্যটন দিবসের আয়োজক দেশ ছিল ইন্দোনেশিয়া। এবার সৌদি আরব ২০২৩ সালের বিশ্ব পর্যটন দিবসের আয়োজন করছে। এবারও বিশ্ব পর্যটন দিবসের একটি বিশেষ থিম রয়েছে। শেষ বছরেরর থিম ছিল ‘রিথিংকিং ট্যুরিজম’। করোনা মহামারির কারণে পর্যটনের যে বিশাল ক্ষতি হয়েছে সেদিকে আরও মনোযোগ দেওয়ার জন্য এই থিমটি নির্ধারণ করা হয়েছিল। বিশ্ব পর্যটন দিবস ২০২৩ সালের থিম হল পর্যটন এবং সবুজ বিনিয়োগ।

টুকিটাকি খবর

Latest News

IPL 2024 মরশুমের প্রায় অর্ধেক শেষ, কোন ৪টি দল প্লে অফের দৌড়ে সকলকে পিছনে ফেলেছে বাড়িতে সারাক্ষণ রাগারাগি? বেডরুম নিয়ে এই ভুল করছেন না তো! বাস্তুটিপস রইল ‘‌অভিষেককেও তো খুন করতে গিয়েছিলি’‌, বীরভূম থেকে বিস্ফোরক দাবি করলেন মমতা কিষাণগঞ্জ লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য 'কংগ্রেসের শাসনে হনুমান চালিসা শোনাও অপরাধ', বিরোধীদের তোপ মোদীর বীরভূমে প্রচারে গিয়ে কেষ্টকে স্মরণ, কবে ছাড়া পাবেন তিহাড় থেকে, জানালেন মমতা ২০২২ T20 বিশ্বকাপ খেলা এই ৬ ভারতীয় তারকার ২০২৪ বিশ্বকাপ থেকে বাদ পড়া নিশ্চিত ৮ ঘণ্টা শান্তিতে উৎসব হয় না, বহরমপুরের ভোট পিছিয়ে দিতে বলব,রামনবমী মামলায় বলল HC বিরক্ত হয়েই রাজনীতি ছেড়েছেন মিমি! বললেন, 'পিস অব মাইন্ড ফিরে পেয়েছি...' 'গোয়ার ওপর চাপিয়ে দেওয়া হয়েছে সংবিধান', দ্বৈত নাগরিকত্বের দাবি কংগ্রেস প্রার্থীর

Latest IPL News

ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.