বাংলা নিউজ > টুকিটাকি > বিলুপ্তির পথে বিশ্বের সবচেয়ে বড় ফুল রাফলেসিয়া!

বিলুপ্তির পথে বিশ্বের সবচেয়ে বড় ফুল রাফলেসিয়া!

রাফলেসিয়া (HT)

দক্ষিণ-পূর্ব এশিয়ায় যেভাবে বন ধ্বংস করা হচ্ছে, তাতে এই প্রজাতির উদ্ভিদের বেঁচে থাকা কঠিন। এছাড়াও বিশ্ব উষ্ণায়ন, জলবায়ু পরিবর্তনের কারণে আজ অস্তিত্ব সংকটে রাফলেসিয়া।

বিশ্বের সবচেয়ে বড় ফুল রাফলেসিয়া বিলুপ্তির পথে! এই ফুল করপস ফ্লাওয়ার বা মৃতদেহ ফুল নামেও পরিচিত। এর কারণ এই ফুল ফুটলে পচা মাংসের মত দুর্গন্ধ ছড়ায়। শতাব্দীর পর শতাব্দী ধরে এ বিষয়টি কৌতুহলী করেছে বিজ্ঞানীদের। তবে এই পরজীবী এই ফুলটি এখন বিলুপ্তির পথে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা। সমগ্র বিশ্বে এখন পর্যন্ত সন্ধান পাওয়া ৪২টি প্রজাতির রাফলেসিয়ার মধ্যে বেশিরভাগই বিলুপ্তির সম্মুখীন।

যদিও বিশ্বের বৃহত্তম ফুল হিসাবে পরিচিত, রাফলেসিয়া আসলে একটি পরজীবী উদ্ভিদের ফুল। দেখতে অসম্ভব সুন্দর! এই ফুলগুলি থেকে পচা মাংসের মতো একটি গন্ধ বেরোয় যা পোকামাকড়কে আকর্ষণ করে। দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু অংশে এদের লক্ষ্য করা যায়, বিশেষত ইন্দোনেশিয়া, ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন এবং থাইল্যান্ডে পাওয়া যায়। এই পরজীবী উদ্ভিদটিকে আরও ভালো ভাবে বোঝার জন্য এবং এর সংরক্ষণের অবস্থা সঠিকভাবে সনাক্ত করার জন্য, একটি আন্তর্জাতিক গবেষক ও বিজ্ঞানীদের দল দক্ষিণ-পূর্ব এশিয়ার পাঁচটি দেশ জুড়ে মোট ৪২টি প্রজাতির রাফেলসিয়া পরীক্ষা করেছে।

গবেষণার উপর ভিত্তি করে উদ্ভিদবিদদের দাবি, ফুলটি আগের থেকে বিলুপ্তির ঝুঁকি বেশি। প্ল্যান্টস-পিপল-প্ল্যানেট নামক পিয়ার-রিভিউ জার্নালে গবেষকরা বলেছেন, 'আমাদের অনুমান যে ৬০ শতাংশ রাফলেসিয়া প্রজাতি বিলুপ্তির গুরুতর ঝুঁকির সম্মুখীন।' অক্সফোর্ড বোটানিক বিশ্ববিদ্যালয়ের ডক্টর ক্রিস থরোগুড বলছেন, বিশ্বজুড়ে এই জাতীয় অনেক বিরল ফুলই বিলুপ্ত হতে বসেছে। বিশ্বের উল্লেখযোগ্য এই ফুলগুলিকে বাঁচানোর জন্য একটি বিশেষ পদ্ধতির প্রয়োজন। 

বিজ্ঞানীরা IUCN-এর লাল তালিকায় এই গাছগুলিকে 'critically endangered' বলে উল্লেখ করেছেন। কেবলমাত্র রাফলেসিয়ার একটি প্রজাতি Rafflesia magnifica-কেই এই মুহূর্তে তালিকাভুক্ত করা হয়েছে। IUCN-এর মানদণ্ড অনুসারে এই প্রজাতিগুলির প্রাথমিক মূল্যায়ন বলছে,২৫টিকে সঙ্কটাপন্ন, ১৫টিকে বিপন্ন এবং ২টিকে দুর্বল হিসাবে শ্রেণিবদ্ধ করা উচিত। দক্ষিণ-পূর্ব এশিয়ায় যেভাবে বন ধ্বংস করা হচ্ছে, তাতে এই প্রজাতির উদ্ভিদের বেঁচে থাকা কঠিন। এছাড়াও বিশ্ব উষ্ণায়ন, জলবায়ু পরিবর্তনের কারণে আজ অস্তিত্ব সংকটে রাফলেসিয়া।

টুকিটাকি খবর

Latest News

বাংলাদেশে কোটা বিরোধী আন্দোলনে মৃত্যুর সংখ্য়া ১৯৭, কার্ফুর মেয়াদ বাড়ল ঘূর্ণাবর্ত-অক্ষরেখায় বৃষ্টি চলবে বাংলায়, শনি থেকে ভারী বর্ষণ, রবিতে কোন ৪ জেলায়? ভোটে জিতেই রচনার হাতে মহানায়ক সম্মান, নচিকেতা সহ পুরস্কার পেলেন আর কারা? পাঁচ বছর অন্তর মেগা নিলাম সহ তিনটি নিয়মের পরিবর্তন চায় IPL-এর ফ্র্যাঞ্চাইজিগুলি বেলিসের সঙ্গে সম্পর্কে ইতি টানতে চলেছে PBKS, খোঁজ চলছে ভারতীয় কোচের- রিপোর্ট 'একজন বহিরাগত…' ধনুশের কথা শুনে ক্ষেপে লাল নেটিজেনরা! কী এমন বললেন অভিনেতা? নেত্রীর নির্দেশ বলে কথা! গাড়ি ছেড়ে সাইকেলে কোচবিহারের প্রাক্তন তৃণমূল MP মুখে হাসি, বারন্দায় পাশাপাশি দাঁড়িয়ে… বিচ্ছেদের পর ফের কাছাকাছি ইন্দ্রনীল-বরখা আগেই যিশু জানিয়েছিলেন ২ সুন্দরীর থেকে প্রেম প্রস্তাব পেলে ফেরাবেন না! কারা তাঁরা আগামিকাল কেমন কাটবে আপনার? কোথা থেকে পাবেন ভালো খবর? জানুন ২৫ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.