বাংলা নিউজ > ঘরে বাইরে > 1281 Madrassa: ছিল মাদ্রাসা, নাম পালটে হয়ে গেল মিডল ইংলিশ স্কুল, বিরাট বদল অসমে, বাংলায় কী হবে?

1281 Madrassa: ছিল মাদ্রাসা, নাম পালটে হয়ে গেল মিডল ইংলিশ স্কুল, বিরাট বদল অসমে, বাংলায় কী হবে?

মাদ্রাসা। প্রতীকী ছবি (Photo by Sanaullah SEIAM / AFP) (AFP)

মাদ্রাসার নাম বদলে গেল অসমে। হয়ে গেল মিডল ইংলিশ স্কুল। বাংলায় কী হবে? 

বৃহস্পতিবার অসমের স্কুল শিক্ষা দফতর মাদ্রাসা সংক্রান্ত ব্যাপারে বড় ঘোষণা করেছে। তাদের তরফে ঘোষণা করা হয়েছে, রাজ্যের ১২৮১টি মাদ্রাসাকে এবার থেকে মিডল ইংলিশ স্কুল হিসাবে গণ্য করা হবে। তাদের নতুন নাম দেওয়া হচ্ছে মিডল ইংলিশ স্কুল।

অসমের শিক্ষামন্ত্রী রনোজ পেগু এক্স হ্যান্ডেলে লিখেছেন, সমস্ত মাদ্রাসাকে বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন অসমের আওতায় আনা হচ্ছে। সেই সঙ্গেই অসমের শিক্ষামন্ত্রীর তরফে বলা হয়েছে, ১২৮১টি মাদ্রাসার নাম বদল করে মিডল ইংলিশ স্কুল নামে এবার থেকে ডাকা হবে। নোটিফিকেশনের মাধ্য়মে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সেই নির্দেশে বলা হয়েছে, রাজ্য সরকারের কাছ থেকে অনুমোদন সাপেক্ষে ১২৮১টি মাদ্রাসাকে মিডল ইংলিশ স্কুল বলে উল্লেখ করা হবে। সেই সঙ্গেই স্কুলের সামগ্রিক তালিকাও দিয়ে দিয়েছেন অসমের শিক্ষামন্ত্রী।

 

এদিকে বিজেপি শাসিত অসমে এবার মাদ্রাসার নামই বদলে গেল। কার্যত সরকার পোষিত মাদ্রাসা বলে আর কিছু রইল না। সবটাই মিডল ইংলিশ স্কুল। এদিকে অসমের মাদ্রাসা শিক্ষাব্যবস্থা নিয়ে আগেই আপত্তি তুলেছিলেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তিনি জানিয়েছিলেন, কোনও বাবা মা চান না তাঁদের সন্তানরা মৌলবী হবেন। কেবলমাত্র ধর্মীয় প্রচারক না হয়ে চিকিৎসক, ইঞ্জিনিয়ার, বিজ্ঞানী, শিক্ষক হওয়া অনেক ভালো।

এবার অসমের মাদ্রাসা নিয়ে বড় সিদ্ধান্ত হল। তবে অসমে মাদ্রাসা সংক্রান্ত বিষয়ে একটা বড় সিদ্ধান্ত হলেও, বাংলায় অবশ্য তেমন কিছু হবে কি না তা নিয়ে জানা যায়নি। এদিকে ওয়াকিবহাল মহলের মতে, বাংলাতেও মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা রয়েছে। এমনকী সীমান্ত লাগোয়া এলাকায় খারিজি মাদ্রাসা নিয়ে নানা সময়ে নানা কথা উঠেছে। এই সমস্ত মাদ্রাসাগুলিতে যে ধরনের শিক্ষা দেওয়া হয় তার যৌক্তিকতা নিয়েও নানা সময়ে প্রশ্ন উঠেছে। তবে এখনও পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে এই ধরনের অনুমোদিনহীন মাদ্রাসার কথা শোনা যায়। কোথাও কোনও ঘটনা হলে সেই অনুমোদনহীন মাদ্রাসার বিরুদ্ধে নানা পদক্ষেপ নেওয়া শুরু হয়। আবার কয়েকদিন পরেই অবস্থা যে কে সেই হয়।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

রানির মুখে জয় শ্রীরাম ধ্বনি! হনুমান জয়ন্তীতে মন্দিরে বঙ্গসুন্দরী, আদিরা কোথায়? 'মোদানির ক্লিনচিট পরেও সেবির তদন্তে ফাঁস আদানি মেগাস্ক্যাম’, কমিটি গড়বে কংগ্রেস পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান হলেন সুমন কাঞ্জিলাল, বেজায় চটল বিজেপি গাড়ির সামনে ছিল নিজেরই সন্তান, না দেখে চারচাকা চালিয়ে দিলেন বাবা! এরপর? আগামিকাল কেমন কাটবে? সুখবর পেতে পারেন? জানুন ২৪ এপ্রিল বুধবারের রাশিফল মালদায় আম বাগানের একী হাল! তবে কি এবার মিলবে না? দাম কেমন হবে?খোঁজ নিল HT Bangla কৃষ্ণনগরের ছেলে-শান্তিপুরের মেয়ে, দ্বৈপায়ন-পায়েলের যুগলবন্দি দেখে মুগ্ধ সৌরভ মহিলাকে কুপ্রস্তাব দেওয়ার অভিযোগে বিজেপি কর্মীকে মারধর, ভাঙচুর করা হল দোকান বিনয় তামাংকে বহিষ্কার করল কংগ্রেস, টানা ৬ বছরের জন্য সরিয়ে দিল পাহাড়ি নেতাকে ‘শীতলকুচি… বিএসএফ কার কথায় গুলি চালিয়েছিল?’ বীরভূমে কাকে খোঁচা মমতার?

Latest IPL News

বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.