বাংলা নিউজ > ঘরে বাইরে > গুরুদোয়ারায় হামলায় আমেরিকায় ২ ধৃত ভারতের ‘ওয়ান্টেড’ তালিকায়! পর্দাফাঁস সিন্ডিকেটের

গুরুদোয়ারায় হামলায় আমেরিকায় ২ ধৃত ভারতের ‘ওয়ান্টেড’ তালিকায়! পর্দাফাঁস সিন্ডিকেটের

ক্যালিফোর্নিয়ায় গুরুদোয়ারায় শুটিংয়ের ঘটনায় গ্রেফতার ১৭

 মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক গুরুদোয়ারায় গুলি চালনার ঘটনায় যে ১৭ জনের গ্রেফতারি হয়েছে, তারমধ্যে ৪ জনের কাছ থেকে পাওয়া গিয়েছে ভারতীয় পাসপোর্ট। বাকি অনেকেরই জন্ম আমেরিকায়। সেখানেই তারা বড় হয়েছে বলে জানা গিয়েছে।

আমেরিকায় স্টকটন, স্যাক্রামেন্তো সমেত একাধিক জায়গায় গুরুদোয়ারায় পর পর গুলি চালনার ঘটনায় মোট ১৭ জনকে গ্রেফতার করেছে সেদেশের পুলিশ। ধৃতদের কাছ থেকে একে ৪৭, হ্যান্ডগান, মেশিনগান সমেত একাধিক অস্ত্র উদ্ধার করা হয়েছে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, আমেরিকার ২০ টি জায়গায় তল্লাশি চালিয়ে পুলিশ এই সমস্ত অস্ত্র ও উদ্ধার করেছে। তবে সবচেয়ে বড় বিষয় হল, যে ১৭ জনকে গ্রেফতার করা হয়েছে, তাদের মধ্যে ২ জন ভারতের ‘ওয়ান্টেড’ তালিকায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক গুরুদোয়ারায় গুলি চালনার ঘটনায় যে ১৭ জনের গ্রেফতারি হয়েছে, তারমধ্যে ৪ জনের কাছ থেকে পাওয়া গিয়েছে ভারতীয় পাসপোর্ট। বাকি অনেকেরই জন্ম আমেরিকায়। সেখানেই তারা বড় হয়েছে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, আমেরিকার গুরুদোয়ারাতে গুলি চালনার প্রথম ঘটনা ঘটে গিয়েছে ২৬ মার্চ। সেই দিন আমেরিকার স্যাক্রামেন্টোতে শিখ সোসাইটির গুরুদোয়ারাতে নগর কীর্তনের আসরে ঘটে যায় ওই গুলি চালনার ঘটনা। মুহূর্তে গুরুতর আহত হয়ে পড়েন ২ জন। এরপরই প্রশাসনের তরফে ‘অপারেশন ব্রোকেন সোয়ার্ড’ নামক তদন্ত শুরু হয়ে যায়। মার্কিন প্রশাসন কোনও কসরত বাদ রাখেনি অভিযুক্তদের নিজের জালে আনতে। এই তদন্তের হাত ধরে মার্কিন পুলিশ এলাকার বহু গ্যাংয়ের ধরপাকড় শুরু করে। জালে আসে বহু অপরাধমূলক সিন্ডিকেটের হদিশ। ৪১ টি অবৈধ অস্ত্র বাজেয়াপ্ত হয়।

( INX মিডিয়া মামলায় কার্তি সমেত একাধিক জনের সম্পত্তি সংযুক্ত করল ED)

যে ১৭ জন গ্রেফতার হয়েছে, তারমধ্যে বেশিরভাগই শিখ সম্প্রদায়ের। এই গ্রেফতারি সম্পর্ক বিশদ তথ্য জানিয়েছেন ক্যালিফোর্নিয়ায় অ্যাটর্নি জেনারেল রব বোনটা। তিনি জানাচ্ছেন, ধৃতদের মধ্যে ২ জন ভারতে ‘ওয়ান্টেড’ তালিকায় রয়েছে। ভারতে এদের বিরুদ্ধে খুনের অভিযোগ রয়েছে। এই ২ ধৃতের বিরুদ্ধে রয়েছে হত্যার চেষ্টার অভিযোগ। সোলানো, ইয়েলো, স্যাক্রামেন্তো, মার্সিড, সুত্তার সমেত বহু এলাকায়, এই ২ ব্যক্তির বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ রয়েছে। জানা যাচ্ছে, স্টকটোনে ২০২২ সালের ২৭ অগস্ট যে এলোপাথারি গুলি চালনার ঘটনা ছিল, তার নেপথ্য নায়ক ছিল এই দুই ব্যক্তি। এছাড়াও মার্কিন প্রশাসনের তরফে পেশ করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই গ্রেফতারির ফলে আরও কয়েকটি জায়গায় গুলি চালনার ঘটনা রোখা গিয়েছে। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

 

বন্ধ করুন