বাড়ি > ঘরে বাইরে > তেলেঙ্গানায় বিদ্যুৎকেন্দ্রে আগুন, মৃত ৯, গুরুতর আহত ৩

তেলেঙ্গানার শ্রীসাইলম পাওয়ার স্টেশনে বৃহস্পতিবার ভোর রাতে লাগা আগুনে মৃত্যু হল নয় জনের। গুরুতর আহত তিন। ঘটনায় গভীর শোক প্রকাশ করে সমবেদনা ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি। 

যারা মারা গিয়েছেন তার মধ্যে সাতজন  তেলেঙ্গানা রাজ্য বিদ্যুৎকেন্দ্রের কর্মী। আহত আটজন, এর মধ্যে তিন জনের অবস্থা গুরুতর। 

কৃষ্ণ নদীর ওপর স্থিত জলবিদ্যুৎ কেন্দ্র এটি। রিজার্ভার সংলগ্ন দুই কিলোমিটার টানেলের মধ্যে আছে বিদ্যুৎ কেন্দ্রটি।  ইলেকট্রিক প্যানেল থেকে এই আগুন ছড়ায়। বিদ্যুৎকেন্দ্রের শীর্ষ আধিকারিকদের সঙ্গে ঘটনাস্থলে ছুটে যান রাজ্যের বিদ্যুৎমন্ত্রী জগদীশ্বর রেড্ডি। 

তিনি জানান যে সম্ভবত শর্ট সার্কিট থেকে ইলেকট্রিক প্যানেলে আগুন ধরে যায়। এরপর সেটি পুরো কেন্দ্রে ছড়িয়ে যায়। বিদ্যুৎ ছিন্ন করার চেষ্টা করা হলেও সেটি সম্ভব হয়নি। আগুনের তেজ এমন ছিল যে অগ্নিনির্বাপক ব্যবস্থাও কিছু করতে পারেনি। 

প্রাথমিক ভাবে ৩০ জন বিদ্যুৎকর্মী আছে বলা হলেও পরে জানা যায় ১৭ জন ছিলেন ঘটনাস্থলে। এর মধ্যে আটজনকে উদ্ধার করা হয়। তাদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর।  কিন্তু আটকে পড়েন নয় জন কর্মী। ধোঁয়া এতটাই ছড়িয়ে গিয়েছে যে উদ্ধারকাজে বিঘ্ন ঘটে। যখন শেষ পর্যন্ত সেখানে পৌঁছাতে পারেন দমকলকর্মীরা, অনেক দেরি হয়ে গিয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে মৃত নয় জন এই চেষ্টা করছিলেন যাতে আগুন নিয়ন্ত্রণে আনা যায়, পুরো জায়গাটি যাতে ভষ্মীভূত না হয়ে যায়।মৃতদের মধ্যে আছেন তেলেঙ্গানা রাজ্য বিদ্যুৎ সংস্থার ডেপুটি ইঞ্জিনিয়ার সহ আরও সাতজন। এছাড়াও অ্যামারন ব্যাটিরজের দুইজন মারা গিয়েছেন। এত ধোঁয়া ছিল যে তারা আর বেরোতে পারেননি। 

এই ঘটনার তদন্ত করবে রাজ্য সিআইডি বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী কেসিআর। ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

বন্ধ করুন