বাংলা নিউজ > ঘরে বাইরে > Pakistan Bound Ship stopped at Mumbai: সন্দেহ পরমাণু অস্ত্র-যোগ ঘিরে! চিন থেকে পাকিস্তানগামী জাহাজ আটক মুম্বই বন্দরে

Pakistan Bound Ship stopped at Mumbai: সন্দেহ পরমাণু অস্ত্র-যোগ ঘিরে! চিন থেকে পাকিস্তানগামী জাহাজ আটক মুম্বই বন্দরে

চিন থেকে পাকিস্তানগামী জাহাজকে থামানো হল মুম্বই বন্দরে। ছবি সৌজন্য pti।

চিন থেকে পাকিস্তানগামী জাহাজকে রুখে দেওয়া হল মুম্বই বন্দরে! ডিআরডিওর অফিসাররা সেই জাহাজ পরিদর্শন করেছেন ইতিমধ্যেই।

 

চিন থেকে পাকিস্তানগামী এক জাহাজকে মুম্বই বন্দরে সদ্য আটক করা হয়েছে। জাহাজ ঘিরে সন্দেহ রয়েছে পরমাণু অস্ত্রের কোনও সরঞ্জাম সরবরাহ নিয়ে। এই রহস্যময় জাহাজ থেকে এমন দুটি চালান মিলেছে, যা পাকিস্তানের পরমাণু অস্ত্র ও ব্যালাস্টিক মিসাইল প্রোগ্রামকে ত্বরান্বিত করতে পারে বলে সন্দেহ। শনিবার সংবাদ সংস্থা পিটিআই সূত্রে একথা জানানো হয়েছে।

মুম্বই নভাশেভা বন্দরে আটক হওয়া এই জাহাজ সম্পর্কে ভারতীয় গোয়েন্দারা গোপন সূত্রে কিছু খবর পান। সেই খবর আবগারী বিবাগকে জানানো হয়। এরপরই ময়দানে নামে ভারতের আবগারী বিভাগ। ঘটনা গত ২৩ জানুয়ারির। সিএমএ সিজেএম আটিলা নামের ওই জাহাজ সেদিন যাচ্ছিল পাকিস্তানের করাচি বন্দরের দিকে। সেখানে যে চালান উদ্ধার হয়, তাতে লেখা ছিল কম্পিউটার নিউমেরিকাল কন্ট্রোল মেশিনের কথা। সেই মেশিন ইতালির একটি সংস্থা তৈরি করেছিল বলেও লেখা ছিল। এরপরই ভারতের আবগারী বিভাগ সেই জাহাজকে খতিয়ে দেখে। 

প্রসঙ্গত, জাহাজের চালানে লেখা কম্পিউটার নিউমেরিকাল কন্ট্রোল মেশিন হল, একটি উৎপাদনশীল ডিভাইস। যা এটির সঙ্গে কম্পিউটার সফ্টওয়্যারের যোগ রয়েছে। এই প্রযুক্তির দ্বারা গ্রাইন্ডার, লেথ, সিএনএস রুট ইত্যাদি নিয়ন্ত্রিত হয়। জানা গিয়েছে, ডিআরডিওর একটি দল ওই সমস্ত সামগ্রী পরীক্ষা করেছে। এদিকে, জাহাজে থাকা নথি বলছে, ওই জাহাজের চালান ছিল ‘সাংহাই জেএক্সই গ্লোবাল লজিস্টিক কোম্পানি লিমিটেড’-এর। তদন্ত বলছে, ওই চালান আসলে ছিল 'তাইয়ুয়ান মাইনিং ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কোম্পানি লিমিটেড'-এর তরফে। আর তা ছিল পাকিস্তানের কসমস ইঞ্জিনিয়ারিংয়ের উদ্দেশে। এদিকে, পাকিস্তানের এই কসমস ইঞ্জিনিয়ারিং কোনও দাগহীন সংস্থা নয়। পাকিস্তানের প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহকারী এই সংস্থা ২০২২ সালের ১২ মার্চ থেকেই বেশ কিছু সন্দেহজনক কর্মকাণ্ডের জেরে রয়েছে নজরে। পাকিস্তান সম্ভাব্যভাবে ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সীমাবদ্ধ আইটেমগুলি পেতে চীনকে একটি বাহক হিসাবে ব্যবহার করছে। যাতে তা ধরা না পড়ে, তার জন্য পরিচয় গোপন রাখতে সামগ্রীকে ছদ্মবেশ দেওয়া হচ্ছে। এমনই উদ্বেগ ভারতীয় অফিসারদের।

উল্লেখ্য, সন্দেহ এই কারণেই রয়েছে, যে এই কম্পিউটার নিউমেরিকাল কন্ট্রোল মেশিন দুইভাবে ব্যবহার করা যেতে পারে। তা যেমন সামরিক কাজে লাগতে পারে, তেমন নাগরিকদের জন্যও বিভিন্ন দিক থেকে ব্যবহার হতে পারে। তবে পাকিস্তানমুখী চিন থেকে আসা জাহাজে থাকা সামগ্রী কী কাজে ব্যবহার করা হতে পারে, তা নিয়ে ভারতের সন্দেহ রয়েছে। সূত্রের দাবি, সিএনসি মেশিনটি উত্তর কোরিয়া তাদের পারমাণবিক কর্মসূচিতে নিযুক্ত করেছিল। এদিকে, ডিআরডিওর টিমের পরিদর্শনের পর কী উঠে আসছে, তা নিয়ে রয়েছে নানান কৌতূহল। অন্যদিকে, জানা যাচ্ছে, পরমাণু অস্ত্রের আসিফালনে চিন ও পাকিস্তানকে রোখা যায়, তার দিকে তাকিয়েই ভারতের এই উদ্যোগ। 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

পরকীয়া ছিল উত্তমের নাতনির, মাঝরাতে পালায় বাড়ি থেকে: নবমিতাকে নিয়ে জবাব ভাস্বরের ভেঙে পড়বেন না, কীভাবে ঘুরে দাঁড়াবেন? পরামর্শ ইউপিএসসিতে সফল ২ বাঙালি কন্যার ভদ্রলোকে ওই ভাষা বলে না কি? মুখ্যমন্ত্রীকে ‘মহিলা মস্তান’ বললেন অসীম সরকার ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে জঙ্গলের শ্যুটিংয়ে যেন জীবন্ত প্রসেনজিৎ-শ্রাবন্তী সহ 'দেবী চৌধুরানী'র চরিত্ররা বিজেপিকে ভোট না দিলেই বুলডোজার-মন্তব্য় ভাইরাল হতেই বক্তব্য অস্বীকার দলের MLAর ভারতের আইটি সেক্টরে কোন সিইও'র বেতন সবথেকে বেশি? TCS নাকি Cognizant? ব্রালেটে ছবি পোস্ট, ‘এত বিশ্রি বডি আবার শো..', নেটিজেনের কটাক্ষের মুখে নুসরত আগামিকাল আপনার কেমন কাটবে? এই শুক্রবারের লাকি রাশি কী কী? রইল ১৯ এপ্রিলের রাশিফল শোভন-সোহিনীর বিয়ের নেকলেসের দামই নাকি ৩ লাখ, অনুষ্ঠানের মোট বাজেট কত?

Latest IPL News

ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.