বাংলা নিউজ > ঘরে বাইরে > কেরলের গ্রামে আফ্রিকান সোয়াইন ফ্লু, শূকর মেরে ফেলার নির্দেশ

কেরলের গ্রামে আফ্রিকান সোয়াইন ফ্লু, শূকর মেরে ফেলার নির্দেশ

শূকর মেরে ফেলার নির্দেশ (ফাইল ছবি)

জেলা প্রশাসনের পক্ষ থেকে ওই খামারের ১০ কিলোমিটারের মধ্যে অবস্থিত সমস্ত সমস্ত খামারের শূকর মেরে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। প্রোটোকল অনুযায়ী মৃত শূকরের দেহগুলিকে মাটিতে কবর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

উত্তর কেরলের কানিচার গ্রামের একটি শুয়োর খামারে আফ্রিকান সোয়াইন ফ্লু ছড়িয়ে পড়ায় আতঙ্ক ছড়াল এলাকায়। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে জেলা প্রশাসনের পক্ষ থেকে ওই খামারের সমস্ত শূকর মেরে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। জেলা পশুপালন দফতরের এক কর্তা মালয়নপাদিতে অবস্থিত একটি ব্যক্তিগত পশুখামারে এই সোয়াইন ফ্লু ছড়িয়ে পড়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

জেলা প্রশাসনের পক্ষ থেকে ওই খামারের ১০ কিলোমিটারের মধ্যে অবস্থিত সমস্ত সমস্ত খামারের শূকর মেরে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। প্রোটোকল অনুযায়ী মৃত শূকরের দেহগুলিকে মাটিতে কবর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

(পড়তে পারেন। পোষ্য কুকুরের মধ্যে লড়াই নিয়ে দুই মালিকের ঝগড়া, চলল গুলি, নিহত ২, আহত ৬)

সংক্রমিত খামারের এক কিলোমিটারের মধ্যের এলাকা সংক্রিমত জোন হিসাবে ঘোষণা করা হয়েছে। এছাড়া ১০ কিলোমিটারের মধ্যের এলাকাকে নজরদারি জোন হিসাবে ঘোষণা করা হয়েছে।

ওই এলাকায় শূকরের মাংস বিক্রি এবং পরিবহণ নিষিদ্ধ করা তিন মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে। গত দুমাসের মধ্যে ওই এলাকা থেকে কোনও শূকর বা শূকরের মাংস অন্যত্র পরিবহণ করা হয়েছে কিনা তা স্থানীয় প্রশাসনকে রিপোর্ট দিতে বলা হয়েছে। এর সঙ্গে নির্দেশিকা জারি করে বলা হয়েছে, গ্রামের কোথাও কোনও নতুন আক্রান্তের খবর পাওয়া গেলে তা অবিলম্বে প্রশাসনকে জানাতে বলা হয়েছে।

গ্রামের পশু চিকিৎসক কর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে, রোগটি যাতে না ছড়ায় সে ব্যাপারে নিয়মিত নজরদারি রাখতে ।

 

ঘরে বাইরে খবর

Latest News

আজ কলকাতায় কী কী গাড়ি চলবে না? কোন কোন রাস্তায় ঘোরানো হবে গাড়ি? দেখে নিন আগেই ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 4 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 14/2 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল ২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.