বাংলা নিউজ > ঘরে বাইরে > কেরলের গ্রামে আফ্রিকান সোয়াইন ফ্লু, শূকর মেরে ফেলার নির্দেশ

কেরলের গ্রামে আফ্রিকান সোয়াইন ফ্লু, শূকর মেরে ফেলার নির্দেশ

শূকর মেরে ফেলার নির্দেশ (ফাইল ছবি)

জেলা প্রশাসনের পক্ষ থেকে ওই খামারের ১০ কিলোমিটারের মধ্যে অবস্থিত সমস্ত সমস্ত খামারের শূকর মেরে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। প্রোটোকল অনুযায়ী মৃত শূকরের দেহগুলিকে মাটিতে কবর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

উত্তর কেরলের কানিচার গ্রামের একটি শুয়োর খামারে আফ্রিকান সোয়াইন ফ্লু ছড়িয়ে পড়ায় আতঙ্ক ছড়াল এলাকায়। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে জেলা প্রশাসনের পক্ষ থেকে ওই খামারের সমস্ত শূকর মেরে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। জেলা পশুপালন দফতরের এক কর্তা মালয়নপাদিতে অবস্থিত একটি ব্যক্তিগত পশুখামারে এই সোয়াইন ফ্লু ছড়িয়ে পড়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

জেলা প্রশাসনের পক্ষ থেকে ওই খামারের ১০ কিলোমিটারের মধ্যে অবস্থিত সমস্ত সমস্ত খামারের শূকর মেরে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। প্রোটোকল অনুযায়ী মৃত শূকরের দেহগুলিকে মাটিতে কবর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

(পড়তে পারেন। পোষ্য কুকুরের মধ্যে লড়াই নিয়ে দুই মালিকের ঝগড়া, চলল গুলি, নিহত ২, আহত ৬)

সংক্রমিত খামারের এক কিলোমিটারের মধ্যের এলাকা সংক্রিমত জোন হিসাবে ঘোষণা করা হয়েছে। এছাড়া ১০ কিলোমিটারের মধ্যের এলাকাকে নজরদারি জোন হিসাবে ঘোষণা করা হয়েছে।

ওই এলাকায় শূকরের মাংস বিক্রি এবং পরিবহণ নিষিদ্ধ করা তিন মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে। গত দুমাসের মধ্যে ওই এলাকা থেকে কোনও শূকর বা শূকরের মাংস অন্যত্র পরিবহণ করা হয়েছে কিনা তা স্থানীয় প্রশাসনকে রিপোর্ট দিতে বলা হয়েছে। এর সঙ্গে নির্দেশিকা জারি করে বলা হয়েছে, গ্রামের কোথাও কোনও নতুন আক্রান্তের খবর পাওয়া গেলে তা অবিলম্বে প্রশাসনকে জানাতে বলা হয়েছে।

গ্রামের পশু চিকিৎসক কর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে, রোগটি যাতে না ছড়ায় সে ব্যাপারে নিয়মিত নজরদারি রাখতে ।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

কাদের জন্য আগামী ২৫ দিন হবে খুব কঠিন, সূর্য-শনি সংযোগের কারণে থাকতে হবে সাবধান অবিবাহিত জীবন সহ্য হচ্ছে না, এক ব্যক্তির কাণ্ড দেখে অবাক শার্ক ট্যাঙ্কের অনুপম JFC vs EB Live: জামশেদপুরের বিরুদ্ধে মাঠে নামছে EB? কতটা প্রস্তুত সৌভিকরা? মায়ের হাতে খুন মেয়ে! শিনা বোরা হত্যামামলা পর্দায়,ডকু-সিরিজ আগে দেখাতে হবে CBI-কে ফের বাংলা জুড়ে বন্ধ থাকবে রেশন দোকান, কারণটা জেনে নিন কিডনিতে অস্ত্রোপচারের পরে স্বাভাবিক জীবন পাবেন রোগী, বড় আবিষ্কার বিজ্ঞানীদের ৮৭-তে ঠাকুমা সাবিত্রী, কাঞ্চনের সাথে ডিভোর্স যন্ত্রণা ভুলে আনন্দে মাতলেন পিঙ্কি ইএম বাইপাসে সংস্কারের কাজ হতে চলেছে, প্রবল যানজটে ভুগতে চলেছে নগরবাসী ‘যত অন্ধকার হোক…’! দুই মেয়ের মা, ভরতকে ডিভোর্সের পর ইনস্টায় কী ইঙ্গিত এষা দেওলের ভক্তের কবিতায় রোহিতের স্ত্রীর কমেন্ট, হার্দিক-হিটম্যান বিতর্কের আগুনে ঘি পড়ল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.