বাংলা নিউজ > ঘরে বাইরে > ১০০০ বছরের পুরনো বিষ্ণু ও শিবের মূর্তি পাওয়া গেল কর্ণাটকে কৃষ্ণ নদী থেকে

১০০০ বছরের পুরনো বিষ্ণু ও শিবের মূর্তি পাওয়া গেল কর্ণাটকে কৃষ্ণ নদী থেকে

১০০০ বছরের পুরনো এই মূর্তি হুবহু অযোধ্যার রাম লালার মতো (Hindustan Times)

Ancient Ram Statue: এটা কি অলৌকিক ঘটনা? কর্ণাটকের কৃষ্ণা নদীতে রামলালার মতো ১০০০ বছরের পুরনো দশাবতার মূর্তি পাওয়া গেছে

অলৌকিক ঘটনা! নদীর তীরের মিলল শতাব্দী প্রাচীন বিষ্ণুর মূর্তি, যা দেখতে অনেকটা রামলালার মতন। তেলাঙ্গানা সীমান্তের কাছে কর্ণাটকের কৃষ্ণ নদীতে অযোধ্যায় নবনির্মিত রামলালের মূর্তির মতো এই মূর্তি দেখে রীতিমত সবাই হতবাকই হয়েছেন। কর্ণাটকের রায়চুরে একটি সেতু নির্মাণের সময় পুনরুদ্ধার করা হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই অনুসারে, রায়চুর জেলার কৃষ্ণ নদীতে ভগবান বিষ্ণুর একটি প্রাচীন দশাবতার মূর্তি পাওয়া গেছে, যেটি ১১ বা ১২ শতকের হতে পারে। রামলালার মূর্তির মতো, এই মূর্তির মধ্যেও দশাবতারের মূর্তিগুলি ভগবান বিষ্ণুর মূর্তির চারপাশে সুন্দরভাবে খোদাই করা হয়েছে।

প্রাচীন মূর্তি প্রত্নতাত্ত্বিকদের মতে, এই ১০০০ বছরের পুরানো মূর্তির সঙ্গে রামলালার সাদৃশ্য পাওয়া একটি অত্যন্ত বিস্ময়কর ও কাকতালীয় ঘটনা। বিশেষ বিষয় হল এই মূর্তির সঙ্গে একটি প্রাচীন শিবলিঙ্গও পাওয়া গেছে। কৃষ্ণা নদীতে প্রাপ্ত মূর্তি সম্পর্কে তথ্য দিয়ে রায়চুর বিশ্ববিদ্যালয়ের প্রাচীন ইতিহাস ও প্রত্নতত্ত্বের অধ্যাপক ড. পদ্মজা দেশাই বলেন যে এই মূর্তিটি অবশ্যই মন্দিরের গর্ভগৃহের অংশ ছিল। মন্দিরে ভাঙচুরের পর মূর্তিটিকে বাঁচাতে নদীতে ফেলে দেওয়া হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এই বিষ্ণু মূর্তির নাক কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে।

  • পুরনো এই মূর্তির মধ্যে বিশেষ কী আছে

ডক্টর পদ্মজা দেশাইয়ের মতে, এই বিষ্ণু মূর্তিটিতে রাম লালার মতো বিশেষ খোদাই করা হয়েছে। দশাবতার রূপে মৎস্য, কূর্ম, বরাহ, নরসিংহ, বামন, রাম, পরশুরাম, কৃষ্ণ, বুদ্ধ এবং কল্কির অবতার দ্বারা এটি সুন্দরভাবে সজ্জিত। বিষ্ণুর দণ্ডায়মান মূর্তির চারটি হাত রয়েছে, দুটি উত্থিত হাত শঙ্খ ও চক্র দ্বারা সজ্জিত। তবে এই মূর্তির উপরে গরুড়কে চিত্রিত করা হয়নি। বাকি সম্পূর্ণটাই রামলালার মূর্তির আদলে গড়া।

বর্তমানে, ভগবান বিষ্ণু এবং শিবলিঙ্গের মূর্তিটি আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (ASI) কাছে হয়েছে। প্রতিমা ও শিবলিঙ্গ পরীক্ষা করা হবে এবার। তবুও অনুমান করা হয় উভয়ের বয়স প্রায় এক হাজার বছরই হবে।

রামলালার মূর্তি তৈরি করেছিলেন যোগীরাজ।

অযোধ্যায় রাম মন্দিরের জন্য মূর্তিটি তৈরি করেছিলেন কর্ণাটকের মহীশূরের বাসিন্দা ভাস্কর অরুণ যোগীরাজ। দীর্ঘ ৬ মাস পরিশ্রমের পর তিনি চূড়ান্ত করেন এই রামলালার মূর্তি। তাঁর হাতে তৈরি মূর্তিটি গর্ভগৃহে প্রাণপ্রতিষ্টা করার জন্য শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট দ্বারা নির্বাচিত হয়েছিল।

ঘরে বাইরে খবর

Latest News

আসছে নারদ জয়ন্তী, এই দিনের পুজোর শুভ সময় ও পুজো পদ্ধতি জেনে নিন এখান থেকে 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক আগেই বিয়ে করে নিয়েছে শোয়েব! ডিভোর্সের পর ‘নতুন’কে স্বাগত জানালেন সানিয়া মির্জাও কমলা টুপির দৌড় জিততে কোহলির রাস্তা মসৃণ করল KKR, জমে উঠেছে পার্পেল ক্যাপের রেস আম কমাতে পারে ক্যানসারের আশঙ্কা! বলছে গবেষণা শ্লীলতাহানি তদন্তের মাঝে শহর ত্যাগ বোসের, সঙ্গী আগাম জামিনে মুক্ত রাজভবন কর্মী আজ কাদের সম্পর্ক আরও মজবুত হবে? দেখে নিন কী বলছে আজকের প্রেম রাশিফল যৌন হেনস্থার অভিযোগের মাঝে নয়া বিতর্কে রাজ্যপাল, সামনে বোসের বিস্ফোরক ভিডিয়ো শুধু USA নয়, এর আগেও একাধিক দেশ তাদের প্রথম সাক্ষাতে বাংলাদেশকে হারিয়েছিল! KKR-কে ফাইনালে তুলে ইতিহাস অধিনায়ক শ্রেয়সের, এমনটা পারেননি ধোনিও, হল আরও ৩ নজির

Latest IPL News

'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ আমাদের সামনে দ্বিতীয় কোয়ালিফায়ার রয়েছে- ঘুরে দাঁড়ানোর মন্ত্র জপছেন কামিন্স দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.