বাংলা নিউজ > ঘরে বাইরে > ২৪ জন মন্ত্রীই ইস্তফা দিলেন মুখ্যমন্ত্রীর কাছে, তৈরি হবে নয়া মন্ত্রিসভা
বুধবার রাজ্যপালের সঙ্গে দেখা করেছিলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী।  (ANI Photo/ ANI Picture Service) (ANI)

২৪ জন মন্ত্রীই ইস্তফা দিলেন মুখ্যমন্ত্রীর কাছে, তৈরি হবে নয়া মন্ত্রিসভা

  • ২০১৯ সালে ৩১শে মে মুখ্যমন্ত্রীর চেয়ারে বসেছিলেন জগন মোহন। তখনই তিনি জানিয়ে দিয়েছিলেন, আড়াই বছর পরে তিনি মন্ত্রিসভায় রদবদল করবেন। তবে কোভিড পরিস্থিতি সহ নানা কারণে এই মন্ত্রিসভা রদবদলের বিষয়টি এতদিন ঝুলে ছিল।

অন্ধ্র প্রদেশে মন্ত্রীত্ব রদবদলের উদ্যোগ নিয়েছিলেন মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন মোহন রেড্ডি। তার আগেই অন্ধ্রপ্রদেশ ক্যাবিনেটের ২৪জন মন্ত্রীই ইস্তফাপত্র জমা দিলেন। এদিকে আগামী ১১ই এপ্রিল নতুন মন্ত্রিসভা ঘোষণা করা হবে। সংবাদ সংস্থা সূত্রে খবর, নতুন মন্ত্রিসভায় একাধিক নতুন মুখ আসতে পারে। সূত্রের খবর, রাজ্যপাল বিশ্বভূষণ হরিচন্দনের সঙ্গে বুধবার রাতে আলোচনায় বসেছিলেন মুখ্যমন্ত্রী। সেখানেই মন্ত্রিসভা রদবদল নিয়ে আলোচনা হয়। এরপরই মন্ত্রীদের মধ্যে পদত্যাগের একেবারে হিড়িক পড়ে যায়।

তবে ২০১৯ সালে ৩১শে মে মুখ্যমন্ত্রীর চেয়ারে বসেছিলেন জগন মোহন। তখনই তিনি জানিয়ে দিয়েছিলেন, আড়াই বছর পরে তিনি মন্ত্রিসভায় রদবদল করবেন। তবে কোভিড পরিস্থিতি সহ নানা কারণে এই মন্ত্রিসভা রদবদলের বিষয়টি এতদিন ঝুলে ছিল। তবে এবার তা কার্যকরী করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে গত মাসেই অন্ধ্রের মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, তিনি তেলেগু নতুন বছর পড়ার পরেই মন্ত্রিসভা রদলদল করবেন। সেই মতোই এগোচ্ছেন তিনি।

এদিকে কীভাবে এই মন্ত্রিসভা রদবদল হবে তা নিয়েও নানা ইঙ্গিত মিলছে। জাতিগত সমীকরণের ভিত্তিতে মন্ত্রিসভায় জায়গা নির্দিষ্ট করা হচ্ছে। পাঁচটি উপমুখ্যমন্ত্রীর পদে তফসিলি জাতি, তফসিলি উপজাতি, মুসলিম, ব্যাকওয়ার্ড কাস্ট ও কাপু কমিউনিটি থেকে প্রতিনিধিদের জায়গা দেওয়া হতে পারে। ডেপুটি স্পিকারের পদে ব্রাহ্মণ বিধায়ককে আনার ব্যাপারেও পরিকল্পনা নেওয়া হচ্ছে। তবে মুখ্যমন্ত্রী গত মাসেই জানিয়েছেন মন্ত্রীত্ব থেকে সরানো মানে তাদের দূরে সরানো নয়। তাদের দলের গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হবে।

 

বন্ধ করুন