বাংলা নিউজ > ঘরে বাইরে > China on Dalai Lama: মার্কিন আধিকারিকের সঙ্গে দিল্লিতে দলাই লামার মিটিং,রেগে লাল চিন

China on Dalai Lama: মার্কিন আধিকারিকের সঙ্গে দিল্লিতে দলাই লামার মিটিং,রেগে লাল চিন

দলাই লামা (Photo by Sanjay BAID / AFP) (AFP)

এই মিটিংয়ের পরে নিউ দিল্লিতে থাকা চিনের দূতাবাসের পক্ষ থেকে এই মিটিংয়ের তীব্র সমালোচনা করা হয়েছে। তাদের বক্তব্য কোনও বিদেশি আধিকারিক যেন তিব্বত ইস্যুতে নাক না গলায়।

রেজাউল এইচ লস্কর

তিব্বতের নানা সমস্যা মেটাতে আমেরিকার বিশেষ সমণ্বয়রক্ষাকারী আধিকারিক উজরা জেয়া তিব্বতীয় আধ্যাত্মিক গুরু দলাই লামার সঙ্গে বৈঠক করেছিলেন। নয়া দিল্লিতে এই মিটিং হয়েছিল। এরপরই রেগে একেবারে খাপ্পা হয়ে গিয়েছে চিন। এবার চিনের তরফে সোমবার বলা হয়েছে, কোনও বহিরাগত শক্তি তিব্বত সম্পর্কিত বিষয়ে নাক গলানোর অধিকার নেই।

প্রসঙ্গত উজরা জেয়া ইউএস আন্ডার সেক্রেটারি ফর সিভিলিয়ান সিকিউরিটি, ডেমোক্র্যাসি অ্যান্ড হিউম্যান রাইটস। রবিবার তিনি দিল্লিতে এসেছিলেন। এরপরই তিনি দলাই লামার সঙ্গে দেখা করেন। একাধিক মার্কিন আধিকারিকও তাঁর সঙ্গে এসেছিলেন।

এদিকে কেন্দ্রীয় তিব্বতীয় প্রশাসনের তরফে ফেসবুকে একটি ছবি পোস্ট করা হয়েছিল। কিন্তু কী নিয়ে এই মিটিং, কী আলোচনা হল তা নিয়ে কিছুই বলা হয়নি।

তবে ওয়াকিবহাল মহলের মতে, তিব্বত আর চিনের বর্তমান যে পরিস্থিতি, বর্তমানে যে পলিসি তা নিয়ে আলোচনা হয়েছে মিটিংয়ে।

সূত্রের খবর, তিব্বতের একাধিক আধিকারিক এই মিটিংয়ে উপস্থিত ছিলেন বলে খবর। অন্যদিকে দলাই লামার সঙ্গে ওই বৈঠকে পদস্থ মার্কিন কর্তারা উপস্থিত ছিলেন। অ্য়াসিস্ট্যান্ট সেক্রেটারি ফর সাউথ অ্যান্ড সেন্ট্রাল এশিয়ান অ্যাফেয়ার্স ডোনাল্ড লু উপস্থিত ছিলেন মিটিংয়ে। মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেট্টি ও USAID ডেপুটি অ্য়াসিস্ট্যান্ট অ্য়াডমিনিস্ট্রেটর অঞ্জলি কউর এই মিটিংয়ে ছিলেন।

এদিকে এই মিটিংয়ের পরে নিউ দিল্লিতে থাকা চিনের দূতাবাসের পক্ষ থেকে এই মিটিংয়ের তীব্র সমালোচনা করা হয়েছে। তাদের বক্তব্য, কোনও বিদেশি আধিকারিক যেন তিব্বত ইস্যুতে নাক না গলায়। বিবৃতিতে জানানো হয়েছে, তিব্বতের ব্যাপারটি পুরো চিনের ব্যাপার। কোনও বিদেশি শক্তির এতে হস্তক্ষেপ করার অধিকার নেই।

জেয়া যে ভূমিকা নিয়েছেন তার ঘোরতর সমালোচনা করেছে চিন। তারা জানিয়েছেন, চিনের অভ্যন্তরীন ব্যাপারে আমেরিকার আধিকারিক নাক গলাচ্ছে। বিবৃতিতে বলা হয়েছে, দলাই লামা শুধু মাত্র একজন ধর্মীয় ব্যক্তিত্ব নন। তিনি দীর্ঘদিন ধরেই চিন বিরোধী অবস্থান নিয়েছেন। চিনের তরফে বলা হয়েছে নির্বাসিত তিব্বতীয় সরকার পুরো বিচ্ছিন্নতাবাদী রাজনৈতিক গ্রুপ ও বেআইনী সংগঠন। চিনের সংবিধানের বিরোধী অবস্থান নেয় তারা।

এদিকে ভারতে আসার আগে জেয়া টুইট করে জানিয়েছিলেন , ভারত সরকার ও সিভিল সোসাইটির সঙ্গে ইতিবাচক মিটিংয়ের দিকে তাকিয়ে রয়েছি। ভারত ও মার্কিন সরকার আরও খোলাখুলি, সমৃদ্ধশালী, সুরক্ষিত বিশ্ব গড়ার জন্য় কাজ করবে।

 

ঘরে বাইরে খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 15 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 112/3

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.