বাংলা নিউজ > ঘরে বাইরে > পাকিস্তানের পড়ুয়াদের চিনে ফিরে যাওয়া ভারতীয় ছাত্রদের দিচ্ছে স্বস্তির বার্তা! আশায় বুক বাঁধছেন অনেকে
চিনে প্রবেশের অপেক্ষায় ভারতীয় পড়ুয়ারা। প্রতীকী ছবি।(AP Photo/Andy Wong) (AP)

পাকিস্তানের পড়ুয়াদের চিনে ফিরে যাওয়া ভারতীয় ছাত্রদের দিচ্ছে স্বস্তির বার্তা! আশায় বুক বাঁধছেন অনেকে

  • চিনে প্রবেশের পর পাকিস্তানি পড়ুয়াদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। ইসলামাবাদ থেকে জিয়ান শহরে গিয়ে পড়ুয়াদের এই কোয়ারেন্টাইনের মধ্যে থাকতে হবে। জিয়ান শহরের নির্দিষ্ট কোভিড বিধি অনুযায়ী এই কোয়ারেন্টাইন পর্ব চলবে। কোয়ারেন্টাইনের পর হবে কোভিড টেস্ট। সেটি নেগেটিভ রিপোর্ট এলে, তাঁদের চিনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে দেওয়া হবে।

সুতীর্থ পত্রনবীশ

সোমবার চিনে পাকিস্তানি পড়ুয়াদের ফিরে যাওয়ার ঘটনা খানিকটা হলেও স্বস্তির বার্তা আনে ভারতীয় পড়ুয়াদের জন্য। বিশেষ বিমানে চিনের শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসে ইসলামাবাদ থেকে পড়ুয়াদের ফিরে যাওয়ার ঘটনা কোভিড পরবর্তী সময়ে ভারতীয় পড়ুয়াদের জন্য সুখের বার্তা নিয়ে এসেছে। উল্লেখ্য, করোনাকালে ২০২০ সালে চিনের উহান থেকে পাকিস্তানে ফিরে গিয়েছিলেন পড়ুয়ারা। তারপর থেকে তাঁরা চিনের ক্যাম্পাসগুলিতে ফের ফিরে যাওয়ার সবুজ সংকেত পাচ্ছিলেন না । সদ্য পাকিস্তানি পড়ুয়াদের এই সংকেত দেয় বেজিং। ফলে এবার ভারতীয় পড়ুয়াদের জন্যও বেজিং দরজা খুলে দেবে বলে আশা করছেন বহু ভারতীয় পড়ুয়া।

চিনে প্রবেশের পর পাকিস্তানি পড়ুয়াদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। ইসলামাবাদ থেকে জিয়ান শহরে গিয়ে পড়ুয়াদের এই কোয়ারেন্টাইনের মধ্যে থাকতে হবে। জিয়ান শহরের নির্দিষ্ট কোভিড বিধি অনুযায়ী এই কোয়ারেন্টাইন পর্ব চলবে। কোয়ারেন্টাইনের পর হবে কোভিড টেস্ট। সেটি নেগেটিভ রিপোর্ট এলে, তাঁদের চিনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে দেওয়া হবে। উল্লেখ্য, পাকিস্তান থেকে যেখানে চিনে পড়তে যাওয়া পড়ুয়ার সংখ্যা ৯০, সেখানে ভারত থেকে পড়তে যাওয়া পড়ুয়ার সংখ্যা ১২০০। ভারতীয় পড়ুয়ারাও চিনের ক্যাম্পাসে ফিরে যাওার আবেদন জানিয়েছেন। তাঁদের আবেদন খতিয়ে দেখা হচ্ছে বলে জানানো হয়েছে চিনের তরফে। কুয়েতের পাচারচক্র থেকে প্রাণ হাতে ফিরলেন ৩ মহিলা, উঠছে জঙ্গি সংগঠনের নাম

আপাতত বেজিংয়ে অবস্থিত ভারতীয় দূতাবাস ভারতীয় পড়ুয়াদের জন্য আপাতত চিনের বিদেশ মন্ত্রকের ছাড়পত্রের মুখাপেক্ষী। এদিকে, পাকিস্তানের আগে শ্রীলঙ্কার পড়ুয়াদেরও চিনে প্রবেশের ক্ষেত্রে ছাড়পত্র দেওয়া হয়েছে। এর আগে, চিনে কর্মরত ভারতীয়দের সেদেশে প্রবেশের জন্য অনুমতি দেয় চিন। এমনকি এই কর্মীদের পরিবারকেও চিনে প্রবেশের ছাড়পত্র দেওয়া হয়েছে। এবার অপেক্ষা ভারতীয় পড়ুয়াদের ছাড়পত্রের জন্য।

বন্ধ করুন