বাংলা নিউজ > ঘরে বাইরে > হার্ট অ্যাটাকে ৪৫ মিনিটের জন্য ‘মৃত’, নাতির জন্মের ঠিক আগে বেঁচে উঠলেন দিদা!
ছবি : ইউটিউব  (YouTube)
ছবি : ইউটিউব  (YouTube)

হার্ট অ্যাটাকে ৪৫ মিনিটের জন্য ‘মৃত’, নাতির জন্মের ঠিক আগে বেঁচে উঠলেন দিদা!

মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের ক্যাথি প্যাটেনের জন্য এ যেন আক্ষরিক অর্থেই দ্বিতীয় জন্ম।

হার্ট অ্যাটাকের পর ৪৫ মিনিটের জন্য ক্লিনিকালি মৃত। তারপরেও অদ্ভুতভাবে ফের জীবিত হয়ে ফিরে এলেন এক মহিলা। মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের ক্যাথি প্যাটেনের জন্য এ যেন আক্ষরিক অর্থেই দ্বিতীয় জন্ম।

যদি ভাবেন এখানেই চমকের শেষ, তাহলে ভুল করবেন। এই একইদিনে ঠাকুমা হয়েছেন ক্যাথি। নাতির জন্মের মাত্র কয়েক মুহূর্ত আগে ফিরে আসে তাঁর প্রাণস্পন্দন। এর আগে কোনও হার্টের সমস্যা ছিল না ক্যাথির।

গত ২২ জুলাই ক্যাথির কাছে ফোন আসে। জানতে পারেন যে তাঁর মেয়ে স্টেসির প্রসব বেদনা উঠেছে। হাসপাতালে ভরতি হয়েছেন তিনি। সঙ্গে সঙ্গে মেয়েকে দেখতে হাসপাতালে ছোটেন তিনি। যাওয়ার পথে গাড়িতে হঠাত্ই তাঁর হার্ট অ্যাটাক হয়।

শীঘ্রই তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু চিকিত্সকরা বুঝতে পারেন ক্যাথি ক্লিনিকালি মৃত। তবুও এমার্জেন্সি রুমের চিকিত্সকরা চেষ্টা করতে থাকেন। সিপিআর এবং অক্সিজেন দিতে থাকেন। প্রায় ৪৫ মিনিটের জন্য তাঁক হৃদস্পন্দন, নাড়ি, রক্তচাপ ছিল না। ফলে পরিবারের সদস্যদের এ বিষয়ে জানিয়ে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ।

কিন্তু ৪৫ মিনিট পর হঠাত্ই ফিরে আসে ক্যাথির হৃদস্পন্দন। চমকে ওঠেন চিকিত্সকরা। নাতির জন্মের মাত্র কয়েক মিনিট আগে নবজন্ম লাভ করেন দিদা। এমার্জেন্সি সি-সেকশনে জন্ম হয় তাঁর নাতির।

এতক্ষণ ক্লিনিকালি মৃত থাকার পরেও যে প্রাণ ফিরতে পারে, তা প্রথম স্বচক্ষে দেখলেন হাসপাতালের চিকিত্সকরা। চিকিত্সক ডভ ফ্র্যাঙ্কেল বলেন, 'উনি আমাদের ধন্যবাদ জানাচ্ছেন। আমি বরং ওনাকে পাল্টা ধন্যবাদ দিতে চাই। উনার এই কেসটা আমাদের অনেক কিছু শিখিয়ে দিল। এমন পরিস্থিতিতেও যে সামান্য হলেও আশা থাকে, তার ধারণা আরও দৃঢ় হল আমাদের।'

বন্ধ করুন