বাংলা নিউজ > ঘরে বাইরে > বাটলা হাউসকাণ্ড: ইন্সপেক্টর হত্যায় দোষী সাব্যস্ত ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি

বাটলা হাউসকাণ্ড: ইন্সপেক্টর হত্যায় দোষী সাব্যস্ত ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি

বাটলা হাউসকাণ্ড: ইন্সপেক্টর হত্যায় দোষী সাব্যস্ত ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি। (ফাইল ছবি, সৌজন্য সুনীল সাক্সেনা/হিন্দুস্তান টাইমস)

সেই সময় আদালতে হাজির ছিল আরিজ। কিন্তু দণ্ডিত হওয়ার পর তার অঙ্গভঙ্গিতে লেশমাত্র পরিবর্তন ধরা পড়েনি।

বাটলা হাউসকাণ্ডে ইন্সপেক্টর মোহনচাঁদ শর্মাকে হত্যার ঘটনায় আরিজ খানকে দোষী সাব্যস্ত করল দিল্লির একটি আদালত। যে জঙ্গি সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিনের সঙ্গে জড়িত ছিল বলে অভিযোগ। তবে সাজা এখনও ঘোষণা করা হয়নি। আগামী ১৫ মার্চ শাস্তির মেয়াদ নিয়ে সওয়াল-জবাব শুনবে আদালত।

২০০৮ সালের ১৯ সেপ্টেম্বর নয়াদিল্লিতে বাটলা হাউস এনকাউন্টারের ঘটনার প্রায় ১০ বছর পর আরিজকে গ্রেফতার করেছিল দিল্লি পুলিশের স্পেশাল সেল। ভারতীয় দণ্ডবিধির ৩০২, ৩০৭, ৩৩৩, ৩৫৭. ১৮৬, ৩৪এ এবং ১৭৪এ ধারায় দণ্ডিত ধরা হয়েছে। একইসঙ্গে অস্ত্র আইনের ২৭ ধারায় (বেআইনি অস্ত্র রাখার জন্য জেল) আরিজকে দণ্ডিত করেছে আদালত। 

সোমবার অ্যাডিশনাল সেশন জজ সন্দীপ যাদব জানান, যে তথ্যপ্রমাণ পেশ করা হয়েছে, তাতে কোনও সন্দেহ নেই যে ইন্সপেক্টর মোহনচাঁদ শর্মার কাজে বাধা দিয়েছিল আরিজ ও তার সহযোগীরা। হেড কনস্টেবল বলবন্ত সিং এবং বলবীর সিংকে লক্ষ্য করেও গুলি চালিয়েছিল তারা। বিচারক বলেন, ‘এটা প্রমাণিত যে নিজের সহযোগীদের সঙ্গে ইচ্ছাকৃতভাবে এবং সজ্ঞানে আগ্নেয়াস্ত্র থেকে গুলি করে শর্মাকে হত্যা করেছে।’ একইসঙ্গে ইন্সপেক্টর শর্মার পরিবারকে আর্থিক সাহায্য প্রদানের জন্য দণ্ডিতের আর্থিক অবস্থা কেমন, তা দেখার জন্য তদন্তকারী আধিকারিককে নির্দেশ দেন বিচারক। সেই সময় আদালতে হাজির ছিল আরিজ। কিন্তু দণ্ডিত হওয়ার পর তার অঙ্গভঙ্গিতে লেশমাত্র পরিবর্তন ধরা পড়েনি।

উল্লেখ্য, ২০০৮ সালে দিল্লিতে ধারাবাহিক বিস্ফোরণের (কমপক্ষে ৩০ জনের মৃত্যু হয়েছিল, আহত হয়েছিলেন ১০০ জনের বেশি) পর ১৯ সেপ্টেম্বর বাটলা হাউস এনকাউন্টারে ইন্সপেক্টর শর্মাকে খুনের অভিযোগে আরিজ, সন্দেহভাজন ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি শাহজাদ আহমেদ, আতিফ আমিন এবং মহম্মদ সাজিদের বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছিল পুলিশ। সেই সময় আরিজ পলাতক ছিল। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে সে ধরা পড়ে।

ঘরে বাইরে খবর

Latest News

১টি চার ও ৫টি ছয়ে ১ ওভারে ৩৪ রান ওয়েটের, একটুর জন্য হাতছাড়া ৬ বলে ৬ ছক্কার নজির কর্কট সংক্রান্তিতে করুন এই কাজ, সূর্য দেবতার বিশেষ কৃপায় জীবনে আসবে সফলতা অন্যের সমস্যা না করে পালন করুন উৎসব, মহরমের আগে বার্তা রাজীব কুমারের ২৭ সেকেন্ড ধরে ভিকি-তৃপ্তির চুমু সহ্য হল না সেন্সর বোর্ডের! 'রবিবার করে মাইসোর ক্যাফে থেকে খাবার...' রেস্তোঁরার মালকিনকে দেখে প্রণাম অনন্তর খাটের তলায় সুড়ঙ্গ! প্রশ্ন শুনেই ট্রাম্প হামলার প্রসঙ্গ তুললেন রাজীব কুমার ডার্বি জয়ের পরের ম্যাচেই ধাক্কা খেল ইস্টবেঙ্গল, আটকে গেল কাস্টমসের বুটের জঙ্গলে গত বছরে ভারতে ১৬ লক্ষ শিশু কোনও টিকা পায়নি, ইউনিসেফের রিপোর্ট বাড়াল উদ্বেগ নতুন বৌদির কথা অক্ষরে অক্ষরে পালন করলেন ননদিনী! সোহিনীর কোন কথা রাখলেন দীপ্সিতা? NTAএর ট্রাঙ্ক থেকে প্রশ্ন চুরি ইঞ্জিনিয়ারের! নিটকাণ্ডে এবার শাগরেদ সহ ধৃত ২

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.