বাংলা নিউজ > ঘরে বাইরে > দিশা দেখাল লাস্য, যৌনতায় মাখা Playboy, প্রচ্ছদে ঠাঁই সমকামী পুরুষ মডেলের
ছবি : ইনস্টাগ্রাম (Instagram )
ছবি : ইনস্টাগ্রাম (Instagram )

দিশা দেখাল লাস্য, যৌনতায় মাখা Playboy, প্রচ্ছদে ঠাঁই সমকামী পুরুষ মডেলের

ম্যাগাজিন-এর নবতম সংস্করণের প্রথম পাতায় স্থান পেলেন গে ফ্যাশন ভ্লগার-ইনফ্লুয়েন্সার ব্রেটম্যান রক।

সমকামিতা ট্যাবু নয়। যৌন আবেদন হতে পারে লিঙ্গভেদে ঊর্ধ্বে। 'প্রাইড'-এর সেই ভাবনাতেই সুর মেলাল বিখ্যাত মার্কিন ম্যাগাজিন 'প্লে বয়'। ম্যাগাজিন-এর নবতম সংস্করণের প্রথম পাতায় স্থান পেলেন 'গে ফ্যাশন ভ্লগার-ইনফ্লুয়েন্সার' ব্রেটম্যান রক।

'প্লে বয়' মানেই লাস্য, যৌনতার ঠিকানা। আর তা পুরোটাই যেন উগ্র পুরুষত্বের ঘেরাটোপে সাজানো। মেরিলিন মনরো থেকে শার্লিন চোপড়া - যুগের সঙ্গে যৌন আবেদনের সামাজিক সংজ্ঞা দেয় ছবিগুলি। গত ৬৮ বছর ধরে চলে আসছে সেই ধারা।

কিন্তু এহেন 'প্লে বয়'-তে পুরুষ মডেল? এই প্রথমবার নয়। এর আগেও ২ বার পুরুষ মডেল দেখা গিয়েছে 'প্লে বয়ের' প্রচ্ছদে। বিখ্যাত পোর্তোরিকান গায়ক ব্যাড বানিকে দেখা গিয়েছে কভারে। এছাড়া 'প্লে বয়ের' প্রতিষ্ঠাতা হিউ হেফনারকেও দেখা গিয়েছিল প্রচ্ছদে। তাছাড়া গত কয়েক বছরে বেশ কিছু মেল মডেল স্থান পেয়েছেন প্লেবয়তে। 

সময়ের সঙ্গে কী তবে বদলে যাচ্ছে প্লেবয়? নাকি বদলে যাচ্ছে যৌনতার সংজ্ঞা? অনেকের মতে, কোনওটাই নয়। সমাজ যৌনতার বিভিন্ন রূপকে শিখেছে আপন করতে। সমকামীতা নিয়ে ট্যাবু সামান্য হলেও কমেছে। আর তারই প্রভাব প্লেবয়ের প্রচ্ছদে।

ব্রেটম্যান রক

ফিলিপিন্সে জন্ম ব্রেটম্যান রকের। বর্তমানে তিনি হাওয়াইতে থাকেন। ২০১৫-১৬ সালে ইউটিউব এবং ভাইনে তাঁর বেশ কিছু মেকআপ টিউটোরিয়াল ভাইরাল হয়। ক্রমেই বাড়তে থাকে তাঁর জনপ্রিয়তা। মেকআপ-এর পাশাপাশি তাঁর কমেডি ভিডিয়োও ভাইরাল হয়। বর্তমানে ৮.৫১ মিলিয়ন সাবস্ক্রাইবার তাঁর।

মেকআপ ভিডিয়োর জনপ্রিয়তাকে কাজে লাগিয়েই খুলেছেন মেকআপ সরঞ্জাম, বিউটি প্রোডাক্টসের ব্যবসাও। মাত্র ২৩ বছর বয়সেই কয়েক কোটি টাকার সম্পত্তি তাঁর। মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি ফলোয়ার্স ব্রেটম্যানের।

্যানের।

বন্ধ করুন