বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজ্যসভায় নির্বাচিত দশ নয়া সাংসদ, ক্রমশ উচ্চকক্ষের রাশ হাতে নিচ্ছে বিজেপি
ফাইল ছবি
ফাইল ছবি

রাজ্যসভায় নির্বাচিত দশ নয়া সাংসদ, ক্রমশ উচ্চকক্ষের রাশ হাতে নিচ্ছে বিজেপি

  • রাজ্যসভায় ৯২ সাংসদ বিজেপির। 

সংসদের নিম্নকক্ষে ৩০৩টি আসনের জেরে কার্যত একচেটিয়া রাজ বিজেপির। এবার ক্রমশ রাজ্যসভায় সংখ্যা বাড়াচ্ছে শাসক দল। ফলে ধীরে ধীরে উচ্চকক্ষেও বিভিন্ন বিল পাশ করাতে সুবিধা হচ্ছে মোদী সরকারের। এদিন একলাফে ১০টি আসন বাড়ল বিজেপির। উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড থেকে জয়ী হলেন দশজন বিজেপি সাংসদ। 

বিজেপির এই মুহূর্তে ৯২জন সাংসদ আছে ২৪৩ সদস্য বিশিষ্ট রাজ্যসভায়। এক সময় কংগ্রেসের থেকে পিছিয়ে থাকলেও রাজ্যসভায় এখন বৃহত্তম দল হল বিজেপি। উত্তর প্রদেশ থেকে আটজন ও উত্তরাখণ্ড থেকে একজন বিনা প্রতিদ্বন্দ্বীতায় জয়ী হন। উত্তরাখণ্ড থেকে জয়ী হয়েছেন নরেশ বনসাল। রাজ বব্বরের জায়গায় রাজ্যসভায় গেলেন তিনি। 

উত্তরপ্রদেশ থেকে জয়ী হয়েছেন হরদীপ সিং পুরী সহ আট বিজেপি সাংসদ। সমাজবাদী পার্টির রাম গোপাল যাদব ও বিএসপির রাম গৌতমও জয়ী হয়েছেন। কংগ্রেসের কমতে কমতে এই মুহূর্তে মাত্র ৩৮ জন সাংসদ আছে রাজ্যসভায়। লোকসভায় মোট ৫১ সাংসদ সোনিয়া গান্ধীর দলের। দুই কক্ষ মিলিয়ে কংগ্রেসের সাংসদ সংখ্যা ৮৯, যেটি বিজেপির রাজ্যসভার সাংসদ সংখ্যার থেকে কম!

প্রতিটি রাজ্যে বিধানসভায় দলগুলি কত আসন পেয়েছে, তার অনুপাতে রাজ্যসভায় আসন জেতে তারা। উত্তরপ্রদেশে বিজেপি কার্যত নিশ্চিহ্ন করে দিয়েছিল বিরোধীদের গত বিধানসভা নির্বাচনে। তারই ফসল তুলছে তারা। 

বন্ধ করুন