বাংলা নিউজ > ঘরে বাইরে > আপ-বিজেপি রুদ্ধশ্বাস লড়াই! ১ ভোটে যুদ্ধ জিতে চণ্ডীগড়ের মেয়র পদ্মশিবিরের সরবজিৎ
চণ্ডিগড়ের মেয়র পদে জয় বিজেপির সরবজিৎ কৌর ধিলোঁর। (ছবি সৌজন্য এএনআই)

আপ-বিজেপি রুদ্ধশ্বাস লড়াই! ১ ভোটে যুদ্ধ জিতে চণ্ডীগড়ের মেয়র পদ্মশিবিরের সরবজিৎ

  • হাইভোল্টেজ চণ্ডীগড় পুরসভার মেয়রপদের নির্বাচন ঘিরে শনিবার ছিল টানটান উত্তেজনা।

বিজেপির প্রার্থী সরবজিৎ কৌর ধিলোঁ নির্বাচিত হয়েছেন চণ্ডীগড় পুরসভার মেয়র। তবে এই মেয়রপদে তাঁর পৌঁছনো পর্যন্ত একাধিক রাজনৈতিক ভোট-গণিত উঠে এসেছে। শনিবার বিজেপির সরবজিৎ কৌর নিকটবর্তী প্রার্থী আপের অঞ্জু কাটিয়ালকে ১ ভোটে হারিয়ে মেয়র পদ জিতে নিয়েছেন। ৩৫ আসনের এই পুরসভায় কংগ্রেসের তরফে ছিলেন ৭ জন কাউন্সিলার, আর শিরোমনি অকালিদলের তরফে ছিলেন একজন। তবে তাঁরা সকলেই বিরত ছিলেন ভোট দানের থেকে। শেষমেশ আম আদমি পার্টি ও বিজেপির মধ্যে চলে 'কাঁটে কা টক্কর'!

হাইভোল্টেজ চণ্ডীগড় পুরসভার মেয়রপদের নির্বাচন ঘিরে শনিবার ছিল টানটান উত্তেজনা। সেখানে আম আদমি পার্টির অঞ্জু কাটিয়ালের পক্ষে ১৪ টি ভোট প্রথমে পড়ে। পরে বিজেপির সরবজিৎ কৌর ধিলোঁর পক্ষে পরে ১৪ টি ভোট। তবে আম আদমি পার্টির তরফে পড়া একটি ভোট বৈধ নয় বলে শেষে ঘোষিত হয়। ফলে, একেবারে ইনিংসের শেষ ওভারে এসে বাজিমাত করে দেয় বিজেপি।

উল্লেথ্য, জগতার সিং ধিলোঁর স্ত্রী সরবজিৎ চণ্ডীগড়ের ছয় নম্বর ওয়ার্ডের কাউন্সিলার। স্নাতকস্তরের পড়ার সময় দ্বিতীয় বর্ষ পর্যন্ত পড়াশোনার পর তিনি রাজনীতিতে আসেন। স্বামী জগতার এর আগে ছয় নম্বর ওয়ার্ডের কাউন্সিলার ছিলেন। তবে, পরে সেই ওয়ার্ড মহিলা সংরক্ষিত আসন হয়। এরপরই সেই ওয়ার্ড থেকে দাঁড়িয়ে ভোট যুদ্ধ মাত করেন সরবজিৎ। এর আগে ২৪ ডিসেম্বর সম্পন্ন হয়, চণ্ডীগড়ের পুরভোটের নির্বাচন। সেই সময় ফল গণনার পর কার্যত বিরোধীদের মাত দিয়ে ৩৫ এর মধ্যে ১৪ টি আসন দখল করেছিল আপ। জয়ের উল্লাসের মাঝে আম আদমি পার্টির তরফে রাঘব চড্ঢা বলেছিলেন, 'এটা তো ট্রেলার মাত্র', যোগ করেছিলেন, 'পঞ্জাবে পিকচার অভি বাকি হ্যায়।' সেই নির্বাচনে বিজেপি র দখলে ছিল ১২ টি আসন। কংগ্রেসের দখলে ছিল ৮ টি ও শিরোমনি অকালি দল ১ টি আসন পায়। তবে সমীকরণ পাল্টে যায়, যখন এলাকায় কংগ্রেসের ভাইস প্রেসিডেন্ট দেবিন্দর বাবলার স্ত্রী হরপ্রীত কৌর বাবলা কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন। এছাড়াও শহরের সাংসদ কিরণ খেরের ভোট যোগ হয় বিজেপির পক্ষে। এদিকে , শনিবারের নির্বাচনের পর ক্ষোভে ফেটে পড়েন আম আদমি পার্টির কাউন্সিলাররা। স্লোগান দিতে থাকেন তাঁরা। চণ্ডীগড় পুরভোটে সংখ্যাগরিষ্ঠ পার্টি হয়েও, মেয়র পদে এই হার কার্যত ক্ষোভের সঞ্চার করেছে আপ শিবিরে। এর আগে, চণ্ডীগড় পুরসভায় বিজেপির দখলে ছিল ২৬ এর মধ্যে ২০টি আসন।

বন্ধ করুন