বাংলা নিউজ > ঘরে বাইরে > আগামী বছর ফেব্রুয়ারিতে দৈনিক ২.৮৭ লক্ষ মানুষ করোনা আক্রান্ত হতে পারেন ভারতে- MIT রিপোর্ট
মুম্বইয়ে স্বাস্থ্যকর্মীরা
মুম্বইয়ে স্বাস্থ্যকর্মীরা

আগামী বছর ফেব্রুয়ারিতে দৈনিক ২.৮৭ লক্ষ মানুষ করোনা আক্রান্ত হতে পারেন ভারতে- MIT রিপোর্ট

  • সারা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হবে ভারত। 

কমার সম্ভাবনা তো নেই বটেই, এভাবে চলতে থাকলে আগামী ফেব্রুয়ারি মাসে দিনে ২.৮৭ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হবেন বলে মনে করা হচ্ছে। এমনটাই উঠে এসেছে প্রখ্যাত Massachusetts Institute of Technology (এমআইটি) এর গবেষকদের সমীক্ষায়। যদি না কোনও টিকা বা ওষুধ বেরোয়, তাহলে ভারত সবচেয়ে ক্ষতির মুখে পড়বে বলেই সমীক্ষার আশঙ্কা। 

এমআইটি-র হাজঘির রাহমানন্দ, টিওয়াই লিম ও জন স্টেরমান বলেছেন যে আমেরিকায় দিনে ৯৫৪০০টি কেস তখন হবে। এরপর সবচেয়ে বেশি হবে দৈনিক দক্ষিণ আফ্রিকা (২০,৬০০) ও ইরানে (১৭,০০০)। 

সারা বিশ্বে ৮৪টি দেশে করোনা আক্রান্ত হবেন ২৪.৯ কোটি মানুষ, মারা যাবেন ১৭.৫ লক্ষ মানুষ বলেই রিপোর্টে পূর্বাভাস। টেস্টিংয়ের থেকেও কতটা সামাজিক দূরত্ব রাখা যায় তার ওপরেই আক্রান্তের সংখ্যা নির্ভর করবে বলে মনে করা হচ্ছে। 

 SEIR (Susceptible, Exposed, Infectious, Recovered) মডেল ব্যবহার করে এই সংখ্যাটি বলেছন বিজ্ঞানীরা। এতে তিনটি ফ্যাক্টর ধরা হয়েছে। এগুলি হল বর্তমান টেস্টি রেট ও রেসপন্স, যদি প্রতিদিন ০.১ শতাংশ করে টেস্টিং বাড়ে, তৃতীয়ত টেস্টিং যদি একই থাকে ও কন্টাক্ট রেট আট ধরা হয়। অর্থাৎ একজন আক্রান্ত মানুষের থেকে আটজন আক্রান্ত হতে পারে। ৮৪টি দেশের তথ্য নিয়ে এই রিসার্চ করা হয়েছে। 

বিজ্ঞানীরা জানিয়েছেন যে আক্রান্ত ও মৃত্যু, উভয় সংখ্যাই অনেক কম রিপোর্ট হচ্ছে। একই সঙ্গে তারা বলেছেন হার্ড ইম্যুনিটি অর্থাৎ মানুষের শরীরে করোনা প্রতিরোধ করার ক্ষমতা তৈরী হতে এখনও দেরি আছে। এই রিসার্চে যে সংখ্যা বলা হয়েছে, সেটা বিভিন্ন ফ্যাক্টরের জন্য বদলে যেতে পারে বলেও সতর্ক করা হয়েছে। 

দেশে এই মুহূর্তে করোনা আক্রান্ত ৭.৪২ লক্ষ মানুষ। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৪.৫৬ লাখ মানুষ সুস্থ হয়ে উঠেছেন। 

 

 

 

বন্ধ করুন