বাংলা নিউজ > ঘরে বাইরে > কিছুক্ষণ পরেই দুবাই থেকে অক্সিজেন কন্টেনার নিয়ে পানাগড়ে নামবে বায়ুসেনার বিমান
ফাইল ছবি : টুইটার (Twitter)
ফাইল ছবি : টুইটার (Twitter)

কিছুক্ষণ পরেই দুবাই থেকে অক্সিজেন কন্টেনার নিয়ে পানাগড়ে নামবে বায়ুসেনার বিমান

ভারতে অক্সিজেন সংকট মোকাবিলায় পাশে দাঁড়িয়েছে সংযুক্ত আরব আমিরশাহী। সোমবার সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ দুবাই থেকে উড়ে আসছে একটি C-17 বিমান।

বিশ্বে সবচেয়ে দ্রুত হারে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে ভারতে। এমন পরিস্থিতিতে চাপে স্বাস্থ্য পরিষেবা। অক্সিজেনের আকাল দেখা দিয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। আর সেই ঘাটতি মেটাতে সাহায্যের হাত বাড়িয়েছে বিভিন্ন বহুজাতিক সংস্থা ও দেশ।

ভারতে অক্সিজেন সংকট মোকাবিলায় পাশে দাঁড়িয়েছে সংযুক্ত আরব আমিরশাহি। সোমবার সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ দুবাই থেকে পানাগড় এসে পৌঁছবে একটি C-17 বিমান। মোট ৬টি অক্সিজেন কন্টেনার আনা হচ্ছে বিমানটিতে। আগামী মঙ্গলবারও একইভাবে ৬টি অক্সিজেন কন্টেনারবাহী বিমান ভারতে পাঠাচ্ছে দুবাই। এ বিষয়ে সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন প্রতিরক্ষা দফতরের মুখপাত্র।

ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেখা দিয়েছে অক্সিজেনের আকাল। পরিস্থিতি মোকাবিলায় সোমবার ৩১৮টি অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে। এরপর সবচেয়ে করোনা বিধ্বস্ত শহরের হাসপাতালগুলিতে তা সরবরাহ করা হবে। এর পাশাপাশি ব্রিটেন থেকেও আকাশপথে আনা হচ্ছে ভেন্টিলেটর, অক্সিজেন কনসেন্ট্রেটরসহ জীবনদায়ী সরঞ্জাম। মঙ্গলবার ভোরেই এগুলি দিল্লিতে পৌঁছানোর কথা। ইউরোপীয় ইউনিয়নের (EU) তরফেও ভারতে অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়ে সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে। সোমবার কানাডার বিদেশমন্ত্রীও বিবৃতি জারি করে ভারতের পাশে থাকার বার্তা দিয়েছেন। অন্যদিকে ভারতে করোনা পরিস্থিতি মোকাবিলায় অক্সিজেন কনসেনট্রেটর সংগ্রহে এগিয়ে এসেছে মার্কিন অনলাই বিপণন সংস্থা Amazon-ও। এসিটি গ্রান্টস, তেমাসেক ফাউন্ডেশন প্রমুখ স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে হাত মিলিয়েছে তারা। সিঙ্গাপুর থেকে ৮,০০০টি অক্সিজেন কনসেন্ট্রেটর ও ৫০০ টি বাইপ্যাপ মেশিন এয়ারলিফটের উদ্যোগ নিয়েছে Amazon।

বন্ধ করুন