বাংলা নিউজ > ঘরে বাইরে > IT Return: ৩১ জুলাইয়ের পরেও কি আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে? সচিবের জবাবটা জানুন, আর দেরি করবেন না

IT Return: ৩১ জুলাইয়ের পরেও কি আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে? সচিবের জবাবটা জানুন, আর দেরি করবেন না

আয়কর রিটার্ন ফাইলের ডেডলাইন কি বদলাচ্ছে? ফাইল প্রতীকী ছবি 

পিটিআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে সচিব জানিয়েছেন, আমরা আশা করছি এবার গতবারের তুলনায় ফাইলিং আরও বেশি হবে।

ইনকাম রিটার্ন ফাইল করার জন্য় কি সময়সীমা বৃদ্ধি করা হচ্ছে? এনিয়ে অনেকেরই প্রশ্ন থাকে। এবার সেই প্রশ্নের জবাব মিলল। রেভিনিউ সেক্রেটারি সঞ্জয় মালহোত্রা জানিয়ে দিয়েছেন, আয়কর দাতাদের বলা হচ্ছে তাড়াতাড়ি আপনারা রিটার্ন ফাইল করুন। অর্থমন্ত্রক সম্ভবত ৩১ জুলাইয়ের পরে আর সময় সম্প্রসারন করবে না।

পিটিআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, আমরা আশা করছি এবার গতবারের তুলনায় ফাইলিং আরও বেশি হবে।

এবার গতবছরের হিসাবটা দেখা যাক। গত বছর ৩১ জুলাই পর্যন্ত ৫.৮৩ কোটি ইনকাম ট্যাক্স রিটার্ন জমা পড়েছিল। ২০২২-২৩ আর্থিক বছরে এটাই ছিল ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার শেষ দিন।

এদিকে সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারের সচিব জানিয়েছেন, ইনকাম ট্যাক্সের রিটার্ন যাঁরা জমা দেন তাঁদেরকে ধন্য়বাদ জানাতে চাই। গতবারের তুলনায় এবার আরও দ্রুততার সঙ্গে আয়করের রিটার্ন জমা দেওয়া হচ্ছে। আমি সকলকে অনুরোধ করছি শেষ মুহূর্তের জন্য় অপেক্ষা করবেন না। আর সময় বৃদ্ধি করা হবে এমন আশা করবেন না।

তিনি জানিয়েছেন, আমি সকলকে পরামর্শ দিতে চাই যে যত দ্রুত সম্ভব তাঁরা তাঁদের ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করুন। কারণ ৩১ জুলাইয়ের ডেডলাইন দ্রুত এগিয়ে আসছে।
এদিকে ওয়াকিবহাল মহলের মতে, ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দিতে অনেকেই নানা টালবাহানা করেন। দিচ্ছি, দেব করে দেরি করে ফেলা হয়। আর জমা দেওয়া হয়ে ওঠে না। আবার উলটো দিকে অনেক সময়ই ভাবা হয় ৩১ জুলাইয়ের পরেও হয়তো নতুন করে আবার আইটি রিটার্ন জমা দেওয়া যাবে। কিন্তু বাস্তবে সেসব হয় না। সময় পেরিয়ে যায়। অথচ আইটি রিটার্ন জমা পড়ে না। তবে এবার আইটি রিটার্ন সময়ের মধ্যে জমা করার জন্য় পরামর্শ দিয়েছেন রেভিনিউ সেক্রেটারি সঞ্জয় মালহোত্রা।

তিনি সাফ জানিয়ে দিয়েছেন ৩১ জুলাইয়ের মধ্যেই আয়কর রিটার্ন জমা দিন। তিনি জানিয়েছেন, আমি সকলকে পরামর্শ দিতে চাই যে যত দ্রুত সম্ভব তাঁরা তাঁদের ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করুন। কারণ ৩১ জুলাইয়ের ডেডলাইন দ্রুত এগিয়ে আসছে।

সেক্ষেত্রে এখনও যারা ভাবছিলেন, জুলাই মাসের পরেও হয়তো আইটি রিটার্ন জমা দেওয়া যাবে তাঁদের অবশ্য় এবার সাবধানতা অবলম্বন করা দরকার। না হলেই কিন্তু সামনে বড় বিপদ। সেক্ষেত্রে ডেডলাইন ৩১ জুলাই এটা ধরে নিয়েই এগিয়ে যান। দেরি করবেন না।

 

ঘরে বাইরে খবর

Latest News

‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের? ‘আমার শেষকৃত্যে অন্তত আসবেন’, ভোটারদের আবেগঘন আবেদন মল্লিকার্জুন খাড়গের আরও বিপাকে শাহজাহানরা, সন্দেশখালিকাণ্ডে প্রথম ধর্ষণের অভিযোগ দায়ের করল CBI ক্যানসার আক্রান্ত তরুণ ৬ বার ঘুরলেন এসএসকেএম হাসপাতালে, তারপর ঠিক কী মিলল?‌‌ আদালত নিয়ে মমতার মন্তব্য, স্বতঃপ্রণোদিত পদক্ষেপ চেয়ে হাইকোর্টে আবেদন বিকাশের টাকার জোয়ার কেউ রুখতে পারবে না! রুচক রাজযোগে ভাগ্যে সোনার চমক ৩ রাশির ফুটবল খেলে,বাচ্চাদের সঙ্গে কেক কেটে জন্মদিনের সপ্তাহের শুরু সচিন তেন্ডুলকরের বিপাকে তামান্না ভাটিয়া ও সঞ্জয় দত্ত, সমন পাঠাল মহারাষ্ট্র পুলিশ, কী অভিযোগ? শিলিগুড়িতে বিয়েবাড়ি থেকে চা বাগানে তুলে নিয়ে গিয়ে নাবালিকাকে গণধর্ষণ, ধৃত ৫ ‘জীবন একটাই…’, আটকে ৭ লাখের খোরপোশ মামলা, একাধিক বিয়ে নিয়ে জবাব শ্রাবন্তীর

Latest IPL News

‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের? ফুটবল খেলে,বাচ্চাদের সঙ্গে কেক কেটে জন্মদিনের সপ্তাহের শুরু সচিন তেন্ডুলকরের CSK-র পরিবেশ অনেক ভালো, MI-এ বেশি দিন খেললে ব্রেন ফেটে যাবে- বিস্ফোরক রায়ডু IPL 2024-‘আমি গিরগিটি নই’, হঠাৎ কেন একথা বললেন আক্রম? ফাঁস করলেন গৌতির কুসংস্কার ইডেনে এসেও বল করলেন না স্টার্ক! পরের ম্যাচে নিজের পুরোনো অস্ত্রকে নামাবেন গৌতি? রাসেলের ওপর ফাটকা খেলে গেমিং অ্যাপ থেকে ১.৫ কোটি টাকা জিতলেন সেভেন পাশ দীপু দিনে ১ টাকারও কমে সব দেখা যাবে Jio Cinema-য়! নয়া ২ প্ল্যান আম্বানিদের, কী আছে? সব CSK ফ্যানের মধ্যে একা দাঁঁড়িয়ে LSG ফ্যান, জয়ের পর আনন্দে লাফ-ভাইরাল ভিডিয়ো বিরাটের কাছে এসে আক্ষেপ কামিন্সের, কোহলি বললেন ‘তুমি দুর্দান্ত’-ভিডিয়ো IPL-এর আচরণবিধি লঙ্ঘন করলেন রসিখ! দিল্লির বোলারকে লাল চোখ দেখালেন ম্যাচ রেফারি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.