বাংলা নিউজ > ঘরে বাইরে > CBSE class 12th exam 2021: ১৫ অগস্ট-১৫ সেপ্টেম্বরের মধ্যে দ্বাদশ শ্রেণির ঐচ্ছিক পরীক্ষা হতে পারে,জানাল CBSE
আগামী ৩১ জুলাইয়ের মধ্যে প্রকাশিত হবে দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
আগামী ৩১ জুলাইয়ের মধ্যে প্রকাশিত হবে দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

CBSE class 12th exam 2021: ১৫ অগস্ট-১৫ সেপ্টেম্বরের মধ্যে দ্বাদশ শ্রেণির ঐচ্ছিক পরীক্ষা হতে পারে,জানাল CBSE

  • আগামী ৩১ জুলাইয়ের মধ্যে প্রকাশিত হবে দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল।

আগামী ৩১ জুলাইয়ের মধ্যে প্রকাশিত হবে দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল। যে পড়ুয়ারা নিজেদের ফলাফলে সন্তুষ্ট হবেন না, করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলে তাঁদের আগামী ১৫ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা নেওয়া হতে পারে। সুপ্রিম কোর্টে একথা জানাল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)।

সোমবার সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, ফলাফল প্রকাশের পর যে পড়ুয়ারা সন্তুষ্ট হবেন না, তাঁরা ঐচ্ছিক পরীক্ষার জন্য অনলাইনে নথিভুূক্ত করতে পারবেন। যে পড়ুয়ারা সেই ঐচ্ছিক পরীক্ষায় বসবেন, তাঁদের ক্ষেত্রে ঐচ্ছিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর চূড়ান্ত বলে বিবেচিত হবে। অর্থাৎ কোনও পড়ুয়া যদি মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বরের তুলনায় পরীক্ষায় কম নম্বর পান, তাহলেও পরীক্ষার নম্বরই ধরবে সিবিএসই। সেইসঙ্গে কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলে শুধুমাত্র মূল বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে।

গত বৃহস্পতিবার প্রাথমিকভাবে মূল্যায়নের ফর্মুলা শীর্ষ আদালতে জানিয়েছিল সিবিএসই। তাতে বিতর্ক সমাধানের কয়েকটি নিয়ম অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। সেইসঙ্গে ফলাফল প্রকাশ এবং ঐচ্ছিক পরীক্ষার সম্ভাব্য দিনক্ষণ জানানোরও আদেশ দেওয়া হয়েছিল। সেইমতো সোমবার শীর্ষ আদালতে কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের রেজাল্টের ক্ষেত্রে যে সমস্যা থাকবে, তা একটি বিশেষজ্ঞ কমিটির কাছে পাঠানো হবে। যে কমিটি গঠন করে দেবে সিবিএসই।

সেইসঙ্গে কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, এবার যে কম্পার্টেমেন্টের পড়ুয়াদের পরীক্ষা দেওয়ার কথা ছিল, তাঁদের গত বছরের মূল্যায়ন প্রক্রিয়ার ধাঁচে নম্বর প্রদান করা হবে। যে মূল্যায়ন প্রক্রিয়ায় গত বছর সায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেইমতো ওই পড়ুয়াদের ফলাফল ঘোষণা করা হবে।

বন্ধ করুন