বাংলা নিউজ > ঘরে বাইরে > CBSE Syllabus Change: ‘রাষ্ট্রীয় শিক্ষা শ্রেডার’, CBSE-র পাঠ্যক্রম বদল নিয়ে তীব্র আক্রমণ রাহুল গান্ধীর
CBSE-র পাঠ্যক্রম বদল নিয়ে তীব্র আক্রমণ রাহুল গান্ধীর (Shashidhar Byrappa)

CBSE Syllabus Change: ‘রাষ্ট্রীয় শিক্ষা শ্রেডার’, CBSE-র পাঠ্যক্রম বদল নিয়ে তীব্র আক্রমণ রাহুল গান্ধীর

  • CBSE Syllabus Change: পাঠ্যক্রম থেকে বেশ কিছু বিষয় বাদ দিয়েছে সিবিএসই। এই আবহে সিবিএসই-কে ‘রাষ্ট্রীয় শিক্ষা শ্রেডার’ বলে অভিহিত করেছেন রাহুল গান্ধী। এদিকে শিক্ষকমহলের একাংশের অভিযোগ, এই বিষয়গুলি পাঠ্যক্রম থেকে সরিয়ে শিক্ষার গৈরিকীকরণ করতে চাইছে বিজেপি।

সিবিএসইর নয়া পাঠ্যক্রম নিয়ে বিতর্ক চরমে। এই আবহে এবার শাসকদলকে আক্রমণ করতে ময়দানে নামলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। একাদশ ও দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান এবং ইতিহাসের সূচি থেকে সিবিএসই বাদি গিয়েছে মোগল দরবার থেকে শীতযুদ্ধ, অ্যাফ্রো-এশিয়ান ইসলামিক সাম্রাজ্যসহ আরও অনেক কিছু। পাশাপাশি পাকিস্তানি কবি ফৈজ আহমেদ ফৈজের কবিতাও বাদ পড়েছে। এই আবহে সিবিএসই-কে ‘রাষ্ট্রীয় শিক্ষা শ্রেডার’ বলে অভিহিত করেছেন রাহুল গান্ধী। পাশাপাশি একটি শ্রেডিং মেশিনের ছবি পোস্ট করেছেন রাগা। গ্রাফিক্সের মাধ্যমে তিনি অভিযোগ করছেন যে ভারতীয় শিক্ষা ব্যবস্থাকে টুকড়ো টুকড়ো করা হচ্ছে।

সিবিএসইর জারি করা নির্দেশিকায় উল্লেখ করা হয় যে, জোট নিরপেক্ষ আন্দোলন, শীতযুদ্ধ, মোগল দরবারের ইতিহাসের মতো বিষয় ফাইনাল পরীক্ষায় আসবে না। এছাড়া কৃষির ওপর বিশ্বায়নের প্রভাব থেকে শুরু করে আফ্রিকায় মুসলিম সাম্রাজ্যের প্রসারের মতো বিষয়গুলিও বাদ দেওয়া হয়। পাশাপাশি রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে গণতন্ত্র ও বৈচিত্র্য এবং দশম শ্রেণির সাহিত্যে ফয়েজ আহমেদ ফয়েজের দুটি কবিতার অনুবাদ বা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ৩৭০ ধারা বাতিলের মামলাগুলির শুনানি হবে গরমের ছুটির পর, জানাল সুপ্রিম কোর্ট

এদিকে এই বিষয়গুলি বাদ দেওয়ার কারণ হিসেবে সিবিএসই-র নির্দেশিকায় কিছু লেখা হয়নি। তবে শিক্ষকমহলের একাংশের অভিযোগ, এই বিষয়গুলি পাঠ্যক্রম থেকে সরিয়ে শিক্ষার গৈরিকীকরণ করতে চাইছে বিজেপি। যদিও এই বিষয়ে বোর্ডের এক আধিকারিক জানান, ‘প্রতি বছরই বোর্ডের পক্ষ থেকে পাঠ্যক্রম, পরীক্ষা–সহ নানা বিষয় নিয়ে একটি বার্ষিক বিজ্ঞপ্তি জারি করা হয়। এটিও তারই অংশ।’ তবে বিষয়টি সিবিএসই হালকা ভাবে নিসেও শিক্ষায় রাজনীতি করার অভিযোগে সরব হয়েছেন বিরোধীরা।

 

বন্ধ করুন