বাংলা নিউজ > ঘরে বাইরে > Mission Vatsalya: শিশু কল্যাণে কেন্দ্র নিয়ে আসছে 'মিশন বাৎসল্য', কী রয়েছে এই স্কিমে?
শিশু কল্যাণে কেন্দ্র নিয়ে আসছে 'মিশন বাৎসল্য', কী রয়েছে এই স্কিমে?

Mission Vatsalya: শিশু কল্যাণে কেন্দ্র নিয়ে আসছে 'মিশন বাৎসল্য', কী রয়েছে এই স্কিমে?

মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, 'মিশল বাৎসল্যের উদ্দেশ্য হল একটি ভারতের প্রতিটি শিশু যাতে স্বাস্থ্যকর ও সুখকর শৈশব পায়, তার জন্য সমস্ত রকমের সুযওগ সুবিধা দেওয়া। যাতে তাঁরা নিজেদের প্রতিভা গুণের যোগ্য সম্মান পায়।

কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রকের তরফে সদ্য একটি গাইডলাইন প্রকাশ করা হয়েছে মিশন বাৎসল্যের জন্য। কেন্দ্রীয় সরকারের এই স্কিমে মূলত শিশু সুরক্ষা পরিষেবাকেই বেশ গুরুত্ব দেওয়া হয়েছে।

মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, 'মিশল বাৎসল্যের উদ্দেশ্য হল একটি ভারতের প্রতিটি শিশু যাতে স্বাস্থ্যকর ও সুখকর শৈশব পায়, তার জন্য সমস্ত রকমের সুযওগ সুবিধা দেওয়া। যাতে তাঁরা নিজেদের প্রতিভা গুণের যোগ্য সম্মান পায়। আর তাতে সহযোগিতা যেন পেতে থাকে।' এই স্কিমের আওতায় রয়েছে শিশু দত্তক নেওয়ার ইউনিটগুলি, এছাড়াও জুভেনাইল জাস্টিস বোর্ড ও শিশুকল্যাণ কমিটিগুলি। এছাড়াও বহু শিশুসুরক্ষা প্রতিষ্ঠানে বাৎসল্য সদন রাখার কথা বলা হয়েছে স্কিমে। এই বাৎসল্য সদন মূলত একটি কমপ্লেক্স নিয়ে তৈরি হবে। সেখানে অবজারভেশন হোম, স্পেশ্যাল হোম সহ একাধিক সুবন্দোবস্ত থাকছে। বারাণসীতে স্কুল পড়ুয়াদের প্রতিভায় মুগ্ধ হয়ে মোদী কার সঙ্গে দেখা করতে চাইলেন?

উল্লেখ্য, দেশের বিভিন্ন জায়গার শিশু যারা কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছে, তাদের এক ছাতার তলায় এনে এই স্কিমের আওতায় রাখার লক্ষ্য স্থির হয়েছে। এক্ষেত্রে, এক্ষেত্রে অনাথ, নিখোঁজ, পরিত্যজ্য শিশুদের এই স্কিমে রাখার উদ্যোগ নিচ্ছে কেন্দ্র। এক্ষেত্রে নজরদারির জন্য আইসিপিএস পোর্টাল, নিখোঁজদের খুঁজতে 'ট্র্যাক চাইল্ড' পোর্টাল, এছাড়াও উদ্ধার হওয়া নিখোঁজ শিশু বা দত্তক গ্রহণের ক্ষেত্রে আরও একটি পোর্টালের বন্দোবস্তের পদক্ষেপ গৃহিত হচ্ছে।

বন্ধ করুন