বাংলা নিউজ > ঘরে বাইরে > অক্সিজেনের জোগান যেন বাধাপ্রাপ্ত না হয়, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের
অক্সিজেনের জোগান যেন বাধাপ্রাপ্ত না হয়, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
অক্সিজেনের জোগান যেন বাধাপ্রাপ্ত না হয়, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

অক্সিজেনের জোগান যেন বাধাপ্রাপ্ত না হয়, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

  • অক্সিজেন সিলিল্ডারের জোগান ধাক্কা খেলে করোনার চিকিৎসা ধাক্কা খাবে বলে জানিয়েছে কেন্দ্র।

জরুরি জনস্বাস্থ্য বিষয়ক পণ্য। একইসঙ্গে মাঝারি ও গুরুতর করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসার ক্ষেত্রেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেজন্য যে গাড়িগুলি অক্সিজেন নিয়ে যাবে, সেগুলির নির্ঝঞ্জাট চলাচল নিশ্চিত করার জন্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। 

সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্যসচিবদের লেখা চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা জানান, মহামারী নিয়ন্ত্রণ আইন, মহামারী আইন, জরুরি পণ্য আইন এবং ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারা প্রয়োগ করে আন্তঃরাজ্য অক্সিজেন জোগান আটকানোর খবর কানে এসেছে কেন্দ্রে। শুধু তাই নয়, ভাল্লা জানিয়েছেন, নিজেদের রাজ্যে অবস্থিত উৎপাদন কেন্দ্র থেকে শুধুমাত্র সংশ্লিষ্ট রাজ্যেরই হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার জোগান দেওয়ার বিধি জারি করেছে কয়েকটি রাজ্য। 

চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব জানিয়েছেন, মাঝারি ও গুরুতর করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসার জন্য পর্যাপ্ত ও লাগাতার অক্সিজেন সিলিন্ডার জোগান অত্যন্ত গুরুত্বপূর্ণ। সক্রিয় আক্রান্তের সংখ্যা বৃদ্ধির সঙ্গে অক্সিজেন সিলিন্ডারের চাহিদাও বাড়বে। সেই জোগান ধাক্কা খেলে করোনার চিকিৎসার ক্ষেত্রে সমস্যা হবে বলে জানিয়েছেন তিনি।

সেই পরিস্থিতিতে আন্তঃরাজ্য অক্সিজেন সিলিন্ডারের জোগান যাতে ব্যাহত না হয়, তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। অর্থাৎ অক্সিজেন সিলিন্ডারের গাড়ির নির্ঝঞ্জাট চলাচল নিশ্চিত করতে বলা হয়েছে। একইসঙ্গে রাজ্যগুলির মধ্যেই শুধু অক্সিজেনের জোগান সীমাবদ্ধ রাখা যাবে না বলে সাফ জানানো হয়েছে।

বন্ধ করুন