বাংলা নিউজ > ঘরে বাইরে > আগামী ১ এপ্রিল থেকে চালু হচ্ছে এইসব নিয়মগুলি, সব টাকা সংক্রান্ত
ছবি : টুইটার (Twitter)

আগামী ১ এপ্রিল থেকে চালু হচ্ছে এইসব নিয়মগুলি, সব টাকা সংক্রান্ত

এমন কিছু পরিবর্তনের কথা জানানো হল, যা আগামী মাস থেকে আপনাকে সরাসরি প্রভাবিত করবে।

আগামী ১ এপ্রিল ২০২২ থেকে বেশ কিছু পরিবর্তন হতে চলেছে। এগুলি সাধারণ মানুষের উপর সরাসরি প্রভাব ফেলবে। আগামী মাসে ব্যাঙ্কের নিয়ম থেকে শুরু করে জিএসটি, এফডিতে করের নিয়ম -ইত্যাদি পরিবর্তন আসবে। এই প্রতিবেদনে এমন কিছু পরিবর্তনের কথা জানানো হল, যা আগামী মাস থেকে আপনাকে সরাসরি প্রভাবিত করবে।

১. প্রভিডেন্ট ফান্ড (পিএফ) অ্যাকাউন্টে কর

আগামী ১ এপ্রিল থেকে নতুন কিছু আয়কর আইন কার্যকর করছে কেন্দ্র। নিয়ম অনুসারে, EPF অ্যাকাউন্টে ২.৫ লক্ষ টাকা পর্যন্ত করমুক্ত অবদানের ক্যাপ লাগু করা হবে। অর্থাত্ এর উপরে কেউ পিএফ অবদান রাখলে সেক্ষেত্রে তাঁকে তার সুদের উপর কর দিতে হবে। ১ এপ্রিল থেকে পিএফ অ্যাকাউন্ট দুটি ভাগে ভাগ করা হতে পারে। এর বেশি টাকা রাখলে সুদের আয়ের ওপর কর দিতে হবে। একইসঙ্গে সরকারি কর্মচারীদের জিপিএফ-এ করমুক্ত অবদানের ঊর্ধ্বসীমা বার্ষিক ৫ লক্ষ টাকা।

২. পোস্ট অফিসের নিয়ম

ব্যাঙ্ক অ্যাকাউন্ট/পোস্ট অফিসের সঞ্চয়ের সঙ্গে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প লিঙ্ক করা: ডাক বিভাগ নোটিশ জারি করেছে যে MIS/SCSS/TD অ্যাকাউন্টের সুদ শুধুমাত্র অ্যাকাউন্টধারীর PO সেভিংস অ্যাকাউন্ট বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হবে। আগামী ১ এপ্রিল ২০২২ থেকে এটি কার্যকর হবে। এর জন্য পোস্ট অফিস অ্যাকাউন্ট এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে নিজের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অ্যাকাউন্ট লিঙ্ক করতে হবে।

৩. ব্যাঙ্ক অ্যাকাউন্ট কেওয়াইসি আপডেট:

২০২১ সালের শেষের দিকে ওমিক্রন পরিস্থিতিতে রিজার্ভ ব্যাঙ্ক (RBI) ব্যাঙ্ক অ্যাকাউন্টের কেওয়াইসি আপডেটের সময়সীমা ৩১ ডিসেম্বর থেকে পিছিয়ে ৩১ মার্চ বাড়িয়ে দেয়৷ ফলে এই সময়ের মধ্যেই KYC আপডেট করুন। অন্যথায় ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে যেতে পারে।

৪. Demat এবং ট্রেডিং অ্যাকাউন্টের জন্য কেওয়াইসি:

২০২১ সালের এপ্রিলে জারি করা SEBI সার্কুলার অনুযায়ী, NSDL এবং CDSL-কে ছয়টি KYC ধারা —নাম, ঠিকানা, প্যান, বৈধ মোবাইল নম্বর, ই-মেইল আইডি এবং আয়ের পরিসীমা নিশ্চিত করতে হবে। বিদ্যমান ডিম্যাট এবং ট্রেডিং অ্যাকাউন্টে সেগুলি আপডেট করতে হবে।

৫. PAN-Aadhaar লিঙ্কিং:

আধার কার্ডের সঙ্গে PAN লিঙ্ক করার সময়সীমা ৩১ মার্চ৷ এই সময়সীমার মধ্যে তা করতে ব্যর্থ হলে PAN কার্ড নিষ্ক্রিয় বা অবৈধ হয়ে যাবে৷ 272B ধারার অধীনে, অবৈধ প্যান কার্ড বহন করলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। তাছাড়া, ব্যাঙ্ক ডিপোজিটের সুদের উপর টিডিএস দ্বিগুণ হয়ে যাবে।

৬. বিলম্বিত বা সংশোধিত আয়কর রিটার্ন (ITR) দাখিল:

২০২১-২২ অর্থবর্ষের জন্য বিলম্বিত ITR ফাইল করার সময়সীমা হল আগামী ৩১শে মার্চ ২০২২৷

বন্ধ করুন