বাংলা নিউজ > ঘরে বাইরে > Deadly Virus: ইঁদুরের শরীরে মারণ ভাইরাস, Sars-CoV-2 এর মতো! চিনের গবেষণাকে ‘পাগলামো’ বলছে বিশ্ব

Deadly Virus: ইঁদুরের শরীরে মারণ ভাইরাস, Sars-CoV-2 এর মতো! চিনের গবেষণাকে ‘পাগলামো’ বলছে বিশ্ব

ইঁদুর। প্রতীকী ছবি 

ইঁদুরের শরীরগুলো পরীক্ষা করে দেখা গিয়েছে ভাইরাসগুলি প্রথমে ফুসফুসকে আক্রান্ত করে। এরপর সেগুলি হাড়, চোখ, ট্রাকিয়া, ব্রেনকে সংক্রামিত করে ফেলে। এমনকী সংক্রমণ এমন জায়গায় চলে যায় যে পশুদের মেরে ফেলে এই ভাইরাস।

চিনের বিজ্ঞানীরা এবার নতুন গবেষণায়। এমন একটা মারণ ভাইরাসের সন্ধান পেয়েছেন তাঁরা যে তাতে দেখা যাচ্ছে ১০০ শতাংশ ক্ষেত্রে ইঁদুরের মৃত্যু হয়। GX_P2V নামে একটি রিপোর্ট তৈরি করা হয়েছে। bioRxiv নামে একটা ম্য়াগাজিনে এই রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেখানে দেখা যাচ্ছে এই ধরনের ভাইরাস ইঁদুরের মস্তিস্কে বাসা বাঁধে। এরপর সেই ইঁদুরের মধ্য়ে সংক্রমণ ছড়িয়ে পড়ে। ক্রমেই অলস হয়ে পড়ে ইঁদুরগুলো। এরপর তাদের চোখ ক্রমশ সাদা হয়ে যায়। একসময় নেতিয়ে পড়ে। সংক্রামিত হওয়ার আটদিনের মধ্যে মৃত্যু হয় সেই ইঁদুরগুলোর। 

এদিকে এভাবে একের পর এক ইঁদুরের মৃত্যুকে ঘিরে উদ্বেগও ছড়িয়েছে।

ইঁদুরের শরীরগুলো পরীক্ষা করে দেখা গিয়েছে ভাইরাসগুলি প্রথমে ফুসফুসকে আক্রান্ত করে। এরপর সেগুলি হাড়, চোখ, ট্রাকিয়া, ব্রেনকে সংক্রামিত করে ফেলে। এমনকী সংক্রমণ এমন জায়গায় চলে যায় যে পশুদের মেরে ফেলে এই ভাইরাস।

বেজিং বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, এই ভাইরাস অনেকটা Sars-CoV2 -এর সঙ্গে মিল রয়েছে। কোভিডের আগে প্যাঙ্গোলিনের শরীরে এই ভাইরাসের সন্ধান মিলেছিল। বিশেষজ্ঞরা সেই সময় জানিয়েছিলেন, করোনার মতো এই ভাইরাস ইঁদুরের দেহে প্রবেশ করছে। এটা ইঁদুরকে একেবারে শেষ করে দেয়। 

কিন্তু এটা শেষ পর্যন্ত মানুষকে কতটা কাবু করে সেটাই দেখার। এদিকে এনডিটিভির প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে,  অনলাইনে এই রিপোর্ট সামনে আসার পরেই এনিয়ে ব্যপক উদ্বেগ তৈরি হয়। তবে লন্ডনের জেনেটিকস ইনস্টিটিউটের এপিডেমিওলোজি বিশেষজ্ঞ ফ্রান্সসোয়িস বালোক্স কার্যত গবেষকদেক একহাত নিয়েছেন। তিনি জানিয়েছেন, বিজ্ঞানগতভাবে পুরো যুক্তিহীন ব্যাপার।

তিনি বলেন, একটা ভাইরাস দিয়ে ইঁদুরের উপর প্রয়োগ করার মধ্য়ে কোনও যুক্তি দেখি না।  এই ধরনের কাজ কতটা ভুল হতে পারে সেটাও দেখার। তিনি লিখেছেন এক্স হ্যান্ডেলে। আর ডাঃ জেনাড্ডি গ্লিনস্কি স্ট্যানফোর্ডের একটি অবসরপ্রাপ্ত প্রফেসর জানিয়েছেন, এই ধরনের পাগলামো খুব দেরি হয়ে যাওয়ার আগে বন্ধ হওয়া দরকার।  

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘‌বাংলাদেশি বংশদ্ভূত সংখ্যালঘু সম্প্রদায় কংগ্রেসকে ভোট দিয়েছে’‌, বিতর্কে হিমন্ত বঙ্গ–বিজেপির উপর ভরসা হারাল আরএসএস, ভোট পরবর্তী হিংসা ইস্যুতে আজ রাজপথে বাগদা আসন জেতাতে ঝাঁপালেন স্বয়ং রাজ্যের মন্ত্রী, কর্মীদের জানালেন স্ট্র‌্যাটেজি সমৃদ্ধির জোয়ারে টাকার ভাগ্যে বিপুল লাভ! জুনের শেষে বুধের কৃপায় লাকি কারা? দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে দীপ্তিদের বোলিং কোচের দায়িত্বে আভিষ্কার সালভি ভালোবাসায় মুছেছেন হিন্দু-মুসলিম ভেদ! রিসেপশনে সোনাক্ষীর সঙ্গে রোম্যান্স জাহিরের বাতিল গ্রেস মার্কস, রি-টেস্ট দিয়ে কী বলছেন নিট 'টপাররা'? এবারও ৭২০-তে ৭২০ পাবেন? বাঁ-হাতি বোলার সামনে থাকলেই কেঁপে যান রোহিত? T20 WC 2024-এর পরিসংখ্যান তাই বলছে অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ ‘দাগটা কীসের!’, সৌরভের গলায় দর্শনার ‘লাভ বাইট’ খুঁজে পেলেন নাকি অঙ্কুশ-ঐন্দ্রিলা

T20 WC 2024

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.