বাংলা নিউজ > ঘরে বাইরে > China: পরিবার পরিজনদের দুর্নীতি থেকে দূরে রাখতে কঠোর হোন, দলকে সতর্ক করলেন জিনপিং

China: পরিবার পরিজনদের দুর্নীতি থেকে দূরে রাখতে কঠোর হোন, দলকে সতর্ক করলেন জিনপিং

চিনের প্রেসিডেন্ট জি জিনপিং (Photo by Dmitry ASTAKHOV / POOL / AFP) (AFP)

চিনের প্রেসিডেন্ট সাফ জানিয়ে দেন, পরিবারের সদস্য,আত্মীয় স্বজন, স্টাফেদের, শ্রমিকদের দুর্নীতি থেকে দূরে রাখার জন্য কঠোর পদক্ষেপ নিন।

চিনের প্রেসিডেন্ট জি জিনপিং। তিনি এবার কমিউনিস্ট পার্টির শীর্ষনেতাদের পরামর্শ দিলেন পরিবার পরিজনদেরও দুর্নীতি থেকে দূরে রাখুন। সেই সঙ্গে তার পরামর্শ অন্ধের মতো বিদেশি ব্যাপারগুলিকে অনুসরণ করবেন না। মার্ক্সীয় ভাবধারা বজায় রাখার জন্য়ও তিনি পরামর্শ দেন। গত ২২ ডিসেম্বর একটি মিটিংয়ে তিনি এনিয়ে মতামত দিয়েছেন।

চিনের প্রেসিডেন্ট সাফ জানিয়ে দেন, পরিবারের সদস্য,আত্মীয় স্বজন, স্টাফেদের, শ্রমিকদের দুর্নীতি থেকে দূরে রাখার জন্য কঠোর পদক্ষেপ নিন।

কমিউনিস্ট পার্টি অফ চিনেরও প্রধান হলেন চিনের প্রেসিডেন্ট। ২০১২ সালে তিনি নেতৃত্বের জায়গায় এসেছিলেন। তারপর থেকেই কার্যত তিনি দুর্নীতির বিরুদ্ধে লম্বা চওড়া ভাষণ দিতেন। কিন্তু দলের মধ্যেও তার বিরুদ্ধে কোনওদিন কোনও সমালোচনা হয়নি তেমনটা নয়।

গত ৪ ডিসেম্বর সেন্ট্রাল কমিশন ফর ডিসিপ্লিন ইনসপেকশন, সিপিসির অ্যান্টি করাপশন ইউনিট জানিয়েছিল এখনও দুর্নীতির বিষয়টি রয়েই গিয়েছে। প্রসঙ্গত চিনের কমিউনিস্ট পার্টির মধ্যে পলিটিকাল ব্যুরো রয়েছে ২৪ জনের। সেটা পলিটব্যুরো বলে পরিচিত। এটাই হল পার্টির সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য বডি।

এনডিটিভির প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, সিসিডিআই জানিয়েছিল,দুর্নীতিকে চিহ্নিত করা ক্রমেই শক্ত হয়ে যাচ্ছে। এদিকে আগে উৎসবের দিনগুলিতে চিনের আধিকারিকরা অতিরিক্ত উপহার নিয়ে নিতেন। সিসিডিআই জানিয়েছে, চলতি বছরের প্রথম দশ মাসে ১১৪.২৩৮জনকে তদন্তের আওতায় আনা হয়েছিল। তাদেরকে সতর্কও করা হয়। তার মধ্য়ে ৮০,০৯৬কে দলের তরফে শৃঙ্খলাভঙ্গের শাস্তির মুখে পড়তে হয়েছিল।

 

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মোদী ৩.০-র বাজেটে করছাড়?পরিকাঠামোয় ছক্কা? কখন, কোথায় নির্মলার ভাষণ লাইভ দেখবেন? ষষ্ঠ বিদেশি নিয়ে মুখ খুললেন কুয়াদ্রাত,ইস্টবেঙ্গল কোচের পাখির চোখ এবার ISL শিরোপা ক্যামেরার সামনেই তিন নম্বর বউয়ের সঙ্গে যৌনতায় মজে আরমান! বর ও সতীনের পাশে পায়েল 'কাউকে জোর করে আটকে…', অর্পিতায় মজে স্নেহাশিস,যন্ত্রণায় কাতর প্রাক্তন স্ত্রী! ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল? 'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক? অভিষেককে নিয়ে মিম বানাতেন 'সোহাগ', আঁতকে উঠলেন চাঁদ, তারপর বললেন.... ৮.৫ লাখ টাকা আয় হলেও কর ; পেনশনে ছাড়- আয়কর নিয়ে বাজেটে কী কী উপহার আসতে পারে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.