বাড়ি > ঘরে বাইরে > Coronavirus vaccine- উহানে মানুষের ওপর পরীক্ষা শুরু করোনার সম্ভাব্য প্রতিষেধকের

করোনাভাইরাসের জেরে দ্রুত বাড়ছে মৃতের সংখ্যা। এরফলে সারা বিশ্ব জুড়ে জোর কদমে চলছে টিকা তৈরীর কাজ। CanSino Biologics বলেছে যে তারা চিনের নিয়ামক সংস্থার থেকে ছাড়পত্র পেয়েছেন করোনার সম্ভাব্য প্রতিষেধকের হিউমান ট্রায়ালের। অর্থাত্ মানুষকে পরীক্ষামূলক ভাবে এই প্রতিষেধক দেওয়া হবে।

হংকংয়ের সংস্থা ও চিনের অ্যাকাডেমি অফ মিলিটারি মেডিক্যাল সায়েন্সেসের দ্বারা যৌথ ভাবে এই ভাইরাসের প্রতিষেধক তৈরী করা হয়েছে। অন্যদিকে আমেরিকাতেও Moderna Inc সরাসরি মানুষের ওপর প্রতিষেধক পরীক্ষা করে দেখছে। সাধারণত পশুদের ওপর বহু বছর পরীক্ষা করার পর হিউমান ট্রায়াল শুরু হয়। কিন্তু আপাতত মহামারীর প্রকোপের ফলে পশুদের ওপর পরীক্ষা করা হচ্ছে না।

অন্যদিকে CanSino-র প্রতিষেধক পশুদের ওপর পরীক্ষা করা হয়েছে ও প্রাথমিক ভাবে সেটা করোনাভাইরাসের বিরুদ্ধে ইমিউনিটি গড়তে সক্ষম হয়েছে। ১০৮ সুস্থ মানুষের ওপর তিনটি ভিন্ন ডোজে এই প্রতিষেধক দেওয়া হবে। এরা ১৮-৬০ বছরের মধ্যে হবেন। এই মাসের শুরুতে টেস্টিং শুরু হবে ও বছরের শেষ অবধি চলবে।

বিভিন্ন দেশে বিজ্ঞানীরা দিন-রাত এক করে ভ্যাক্সিন বানানোর কাজে লেগেছেন। কিন্তু Chinese Center for Disease Control and Prevention-এর মতে কম করে ছয় মাস লাগবে প্রতিষেধক প্রস্তুত হওয়ার জন্য। আমেরিকার National Institute of Allergy and Infectious Diseases বলেছে যে দেড় বছরের আগে প্রতিষেধক প্রস্তুত করার সম্ভাবনা নেই। ততদিন করোনা মহামারীতে কতজন আক্রান্ত হবেন, সেটা নিয়েই চিন্তায় সবাই।

বন্ধ করুন