বাংলা নিউজ > ঘরে বাইরে > Coal Gasification Projects: আর চিন্তা নেই! কয়লা থেকে তৈরি হবে জ্বালানি গ্যাস, আসছে ৬০০০ কোটির প্রকল্প: Report

Coal Gasification Projects: আর চিন্তা নেই! কয়লা থেকে তৈরি হবে জ্বালানি গ্যাস, আসছে ৬০০০ কোটির প্রকল্প: Report

কয়লা। প্রতীকী ছবি। পিক্সাবে

সূত্রের খবর, এই স্কিম মোটিমুটি চূড়ান্ত হয়ে গিয়েছে। মন্ত্রিসভার নোটও তৈরি হয়ে গিয়েছে। মন্ত্রিসভা যে কোনও সময় এটা অনুমোদন করতে পারে বলে খবর।

কয়লাকে গ্যাসে পরিণত করার বড় প্রকল্প শীঘ্রই আনতে চলেছে কেন্দ্র। কেন্দ্রীয় মন্ত্রিসভা এনিয়ে প্রায় ৬০০০ কোটির ইনসেনটিভ স্কিমকে শীঘ্রই অনুমোদন করতে পারে বলে বিভিন্ন সূত্রে খবর। ওয়াকিবহাল মহলের মতে, ক্য়াবিনেটের নোট মোটামুটি চূড়ান্ত হয়ে গিয়েছে। এটা অনুমোদনের জন্য় অপেক্ষা করছে। খবর মিন্টের প্রতিবেদন অনুসারে।

সূত্রের খবর তিনটি শর্তের ভিত্তিতে এই গ্যাসিফিকেশন প্রকল্পটি বাস্তবায়িত হতে পারে। প্রথমত পাবলিক সেক্টর কোম্পানি এই প্রকল্পের দায়িত্ব পেতে পারে। বেসরকার কোম্পানির স্পনশরশিপে এটা হতে পারে। আর পাইলট প্রজেক্ট হিসাবে এটা হতে পারে।

পাবলিক সেক্টর ইউনিটের ক্ষেত্রে খরচের ১০ শতাংশ সরবরাহ করা হতে পারে।

আবার বেসরকারি কোম্পানির ক্ষেত্রে সরকারি সহায়তা ৬০০ কোটি অথবা প্রকল্পের মোট ব্যয়ের ১৫ শতাংশ হতে পারে। আর পাঁচটি পাইলট প্রজেক্টের ক্ষেত্রে প্রতি প্রজেক্টের জন্য ১০০ কোটি টাকা করে সরকারি সহায়তা মিলতে পারে। অর্থাৎ মোট ব্যয়ের ২০ শতাংশ পেতে পারে ওই পাইলট প্রকল্পগুলি।

সূত্রের খবর, এই স্কিম মোটিমুটি চূড়ান্ত হয়ে গিয়েছে। মন্ত্রিসভার নোটও তৈরি হয়ে গিয়েছে। মন্ত্রিসভা যে কোনও সময় এটা অনুমোদন করতে পারে বলে খবর। মিন্টের প্রতিবেদন অনুসারে এটা জানা গিয়েছে।

একাধিক সংবাদমাধ্যম সূত্রে খবর, ২০৩০ সালের মধ্য়ে সরকার প্রায় ১০০ মেট্রিক টন কয়লাকে গ্য়াসে পরিণত করার লক্ষ্যমাত্রা নিতে চলেছে। এই প্রকল্পের দুটি পর্যায় থাকতে পারে। একটা পর্যায়ে পাবলিক সেক্টর ইউনিটগুলিকে সহায়তা করা হবে। অন্য় একটি পর্যায়ে প্রাইভেট সেক্টর ও পাবলিক সেক্টর উভয়কেই সহায়তা করা হবে।

নানা প্রক্রিয়ার মাধ্যমে কয়লা থেকে জ্বালানি গ্যাস তৈরির উদ্যোগ নেওয়া হয়। কয়লাকে আংশিকভাবে বাতাস, অক্সিজেন, স্টিম, ও কার্বন ডাই অক্সাইডের মাধ্যমে বিশেষ প্রক্রিয়ার সহায়তায় জ্বালানি গ্যাসে পরিণত করা হয়। এরপর বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে হিট এক্সচেঞ্জারের সহযোগিতায় গরম জ্বালানি গ্যাসকে ঠান্ডা করা হয়। সায়েন্স ডাইরেক্টের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘‌বাংলাদেশি বংশদ্ভূত সংখ্যালঘু সম্প্রদায় কংগ্রেসকে ভোট দিয়েছে’‌, বিতর্কে হিমন্ত বঙ্গ–বিজেপির উপর ভরসা হারাল আরএসএস, ভোট পরবর্তী হিংসা ইস্যুতে আজ রাজপথে বাগদা আসন জেতাতে ঝাঁপালেন স্বয়ং রাজ্যের মন্ত্রী, কর্মীদের জানালেন স্ট্র‌্যাটেজি সমৃদ্ধির জোয়ারে টাকার ভাগ্যে বিপুল লাভ! জুনের শেষে বুধের কৃপায় লাকি কারা? দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে দীপ্তিদের বোলিং কোচের দায়িত্বে আভিষ্কার সালভি ভালোবাসায় মুছেছেন হিন্দু-মুসলিম ভেদ! রিসেপশনে সোনাক্ষীর সঙ্গে রোম্যান্স জাহিরের বাতিল গ্রেস মার্কস, রি-টেস্ট দিয়ে কী বলছেন নিট 'টপাররা'? এবারও ৭২০-তে ৭২০ পাবেন? বাঁ-হাতি বোলার সামনে থাকলেই কেঁপে যান রোহিত? T20 WC 2024-এর পরিসংখ্যান তাই বলছে অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ ‘দাগটা কীসের!’, সৌরভের গলায় দর্শনার ‘লাভ বাইট’ খুঁজে পেলেন নাকি অঙ্কুশ-ঐন্দ্রিলা

T20 WC 2024

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.