বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus vaccine update: প্রথম করোনা টিকার পরেই পরিস্থিতি স্বাভাবিক হবে না, জানালেন বিল গেটস
চলছে টিকা প্রস্তুতির কাজ (REUTERS)
চলছে টিকা প্রস্তুতির কাজ (REUTERS)

Coronavirus vaccine update: প্রথম করোনা টিকার পরেই পরিস্থিতি স্বাভাবিক হবে না, জানালেন বিল গেটস

  • খুব কার্যকারী টিকা এলেই পরিস্থিতি স্বাভাবিক হতে পারে বলে জানান মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা।

অনেকেই ভাবছেন কটা মাস আরেকটু কষ্ট হলেই হবে। একবার করোনা টিকা এসে গেলেই কেল্লা ফতে। কিন্তু সেই সম্ভাবনা যে গুড়ে বালি সেটা স্পষ্ট করে দিলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। তিনি জানান, দ্বিতীয় প্রজন্মের করোনা টিকা এলেই তারপরে পরিস্থিতি স্বাভাবিক হতে পারে।

বিল গেটস বলেন যে যখন খুব কার্যকর একটি টিকা তৈরি হবে, তখনই পরিস্থিতি স্বাভাবিক হতে পারে। এছাড়াও সেটি সবার কাছে পৌঁছে দিতে হবে। অর্থাৎ প্রথম ধাপে যে খুব কার্যকারী টিকা নাও প্রস্তুত হতে পারে, সেটাই মনে করছেন গেটস ফাউন্ডেশনের প্রধান।

সারা বিশ্ব জুড়ে ভারত সহ বিভিন্ন দেশ গবেষণা চালাচ্ছে দ্রুত করোনা টিকা তৈরীর। তবে বেশ কিছু ক্ষেত্রে ভলান্টিয়াররা অসুস্থ হয়ে পড়ায় ট্রায়াল স্থগিত হয়ে যাচ্ছে। এই সবের মধ্যে টিকা নিলে সেটি কতটা কার্যকরী হবে ও কতদিনের জন্য, সেই নিয়ে নিশ্চিত ভাবে কিছু বলা শক্ত বলে জানান বিল গেটস। তিনি বলেন যে প্রতিষেধক ব্যবহারের পর কতটা টি-সেল তৈরি হচ্ছে সেই ডেটা পাওয়া গেলে তারপরই কিছু বলা যাবে। ভালো করোনা টিকা পাওয়া গেলে ধনী দেশগুলি আগামী বছরের শেষের মধ্যে স্বাভাবিক পরিস্থিতিতে ফিরে আসতে পারবে বল মনে করেন বিল গেটস।

বন্ধ করুন